Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

‘ধর্মকে রাজনৈতিক ফায়দা লাভের জন্য সব দলই ব্যবহার করে’

আমার সংবাদ ডেস্ক

এপ্রিল ৩, ২০২১, ০৮:০৫ এএম


‘ধর্মকে রাজনৈতিক ফায়দা লাভের জন্য সব দলই ব্যবহার করে’

ধর্মকে রাজনৈতিক ফায়দা লাভের জন্য সব দলই ব্যবহার করে বলে মন্তব্য করেছেন পলিটিক্যাল অ্যাক্টিভিস্ট অজন্তা দেব রায়।

শুক্রবার (২ এপ্রিল) ইউটিউবে ডয়চে ভেলে বাংলার ‘খালেদ মুহিউদ্দীন জানতে চায়’ অনুষ্ঠানে বাংলাদেশে সাম্প্রদায়িকতা বৃদ্ধির প্রসঙ্গে এ কথা বলেন তিনি।

আলোচনায় সঞ্চালক প্রশ্ন করেন কীভাবে সাম্প্রদায়িকতা দেশের রাজনীতিতে তার গুরুত্ব বাড়িয়েছে। কথা হয় পুলিশ-প্রশাসনকে আগ্রাসী হতে উস্কানি দেওয়ার বিষয়ে। 

এ বিষয়ে কথা বলতে গিয়ে অজন্তা দেব রায় তোলেন মানুষের মনস্তাত্ত্বিক বদলের প্রসঙ্গ। তিনি বলেন, কিছু কিছু বিষয় আমাদের মনস্তত্ত্বে এমনভাবে ঢুকে গিয়েছে যে, আমরা খুব সহজেই উস্কে যাই। ঠিক যেমন ধর্ম। ধর্মসম্পর্কিত কোনো কথা ব্যবহার করলে আমাদের লাইক-ফলোয়ার বেড়ে যায়। আওয়ামী লীগ বলেন, হেফাজতে ইসলাম বলেন, বিএনপি, জামাত, যুব লীগ বা ছাত্র লীগ বলেন, এমনকি যুব অধিকার পরিষদের নূর, তাদের প্রত্যেকের মধ্যে সাম্প্রদায়িকতার, সহিংসতার রাজনীতির একটা বীজ ঢুকে গেছে। প্রত্যেকেই জানা-অজানায় সেটার চর্চা করেন। ধর্মকে ব্যবহার করছেন রাজনৈতিক ফায়দা লাভের জন্য। একজন মানুষ ধর্মকে অনুসরণ করতে পারেন, কিন্তু ধর্ম রাজনীতিতে চলে এলে সেটা সমস্যা সৃষ্টি করে।

একই বিষয়ে ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নূর উত্থাপন করেন সাম্প্রদায়িকতা শব্দের সাথে ধর্মকে ভুলভাবে উপস্থাপন করার বিষয়টি। তিনি বলেন, ইসলাম ধর্মের একজন মানুষ হিসাবে বলি, ধর্ম কখনো অন্য কারো অধিকার খর্ব করার কথা বলে না। ইসলাম ধর্ম সম্প্রীতির কথা বলে। আর যারা ধর্মকে বিকৃত করে অপপ্রচার করে, তাদের প্রতি আমি চিরকালই আমার ঘৃণা প্রকাশ করি। কিন্তু আমাদের এটাও মনে রাখতে হবে যে, আমরা এমন একটা জাতি, যারা পাকিস্তান থেকে বাংলাদেশকে আলাদা করেছি। সেই ইসলামী অতি-আবেগের দিকে দেশের মানুষ কর্ণপাত করেননি।

অনুষ্ঠানে আরো আলোচিত হয় বাংলাদেশের রাজনীতিতে ধর্মীয় সংগঠনগুলির বেড়ে ওঠা, প্রতিবাদের ক্ষেত্রে নিজস্ব বিশেষ বিচার-বিবেচনা ও এতে সরকারপক্ষের ভূমিকার মতো নানা প্রসঙ্গ।

আমারসংবাদ/জেআই