Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

খালেদা জিয়ার চিকিৎসা কোথায়, জানে না বিএনপি

নিজস্ব প্রতিবেদক

এপ্রিল ১১, ২০২১, ০৯:৪০ এএম


খালেদা জিয়ার চিকিৎসা কোথায়, জানে না বিএনপি

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। রোববার (১১ এপ্রিল) প্রকাশিত স্বাস্থ্য অধিদফতরের একটি রিপোর্টে এমন তথ্য দাবি করা হয়েছে।

খালেদা জিয়ার পারিবারিক সূত্র জানিয়েছে, করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার রিপোর্ট আসার পরেই দ্রুত চিকিৎসা শুরু হয়েছে। 

আরেকটি সূত্র জানিয়েছে, দল থেকে আনুষ্ঠানিকভাবে খালেদা জিয়ার অসুস্থতার বিষয়ে সংবাদ সম্মেলন করে জানানো হবে।

বিভিন্ন সূত্র বলছে, কয়েক দিন ধরে খালেদা জিয়া জ্বরে ভুগছেন। তাই তিনি করোনা সংক্রমিত কি না জানতে শনিবার বিকেলে রাজধানীর গুলশানের বাসভবন ফিরোজা থেকে তার রক্তের নমুনা সংগ্রহ করা হয়। এরপর ঢাকার অন্যতম একটি হাসপাতালে তার করোনা পরীক্ষা সম্পন্ন হয়। সেই পরীক্ষার ফল পজিটিভ এসেছে। 

এদিকে বিএনপি স্বাস্থ্যবিষয়ক সম্পাদক ডা. রফিকুল ইসলাম বলেন, তিনি নেত্রীর করোনা বিষয়টি জানেন না। ডা. মামুন নিয়মিত চেকাপে যান। তিনি নেত্রীর শারীরিক অবস্থা সম্পর্কে বলতে পারবেন।

যদি করোনা পজেটিভ হয়ে থাকে, তাহলে তার চিকিৎসা বাসায়, না হাসপাতালে হবে, এমন প্রশ্নে রফিকুল ইসলাম বলেন, যেহেতু পজেটিভ কি না, জানি না। তাই এই বিষয়ে মন্তব্য করা ঠিক হবে না।

করোনার রোগীদের চিকিৎসার ধরন সম্পর্কে বিএনপির এই নেতা বলেন, সব রোগী হাসপাতালে ভর্তির প্রয়োজন পড়ে না। যাদের শ্বাসকষ্ট দেখা দেয়, শারীরিক অবস্থা খারাপ থাকে, অক্সিজেনের মাত্রা কমে যায়, অক্সিজেন সাপোর্ট লাগে, এমন রোগীদের হাসপাতালে ভর্তি করতে হয়। অন্যদের বাসায় আইসোলেশনে থেকে চিকিৎসা নেওয়ার পরামর্শ দেওয়া হয়।

খালেদা জিয়া করোনা পজেটিভ কি না, জানতে চাইলে ব্যক্তিগত চিকিৎসক ডা. মামুন বলেন, গতকাল নিয়মতি চেকআপের জন্যই খালেদা জিয়ার বাসায় গিয়েছিলাম। করোনার বিষয়টা আমি জানি না। আজ বিকালে তার বাসায় যাবো। সেখানে গেলে বিষয়টা জানা যাবে।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জানান, তিনিও সামাজিক যোগাযোগ মাধ্যমে খালেদা জিয়ার করোনা পজিটিভ রিপোর্ট দেখেছেন। উনি ব্যক্তিগতভাবে গুলশান কার্যালয়ে যোগাযোগের চেষ্টা করছেন। এখন পর্যন্ত তিনি নিশ্চিত নন।

স্বাস্থ্য অধিদফতরের রিপোর্টে দেখা গেছে, গতকাল শনিবার খালেদা জিয়ার করোনার নমুনা নেওয়া হয়। রোববার তার করোনা টেস্টে পজিটিভ আসে। 

রিপোর্টে খালেদা জিয়ার বাসার ঠিকানা দেওয়া হয়েছে গুলশান-২। আইসিডিডিআরবির ডায়াগনস্টিক ল্যাবরেটরিতে খালেদার করোনার নমুনা পরীক্ষা করা হয়েছে বলে রিপোর্টটিতে উল্লেখ করা হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মাঈদুল ইসলাম প্রধান জানান, স্বাস্থ্য অধিদপ্তরের সাথে তিনি কথা বলেছেন। সেখান থেকে নিশ্চিত করা হয়েছে বেগম খালেদা জিয়া করোনা পজেটিভ।
 
স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম বলেন, আমি টেলিভিশনের স্ক্রলে এ খবর দেখেছি। কিন্তু আমার কাছে এ বিষয়ে কোনো তথ্য নেই। শুধু এইটুকু জানি শনিবার রাতে আইসিডিডিআরবি থেকে খালেদা জিয়ার করোনা টেস্ট করানো হয়েছে। 

আরো পড়ুন:- খালেদা জিয়ার করোনা রিপোর্ট নিয়ে বিভ্রান্তি

এর আগে শনিবার খালেদা জিয়ার চিকিৎসক ডা. মামুনের বরাত দিয়ে তার প্রেস উইং সদস্য শায়রুল কবির খান গণমাধ্যমকে বলেন, খালেদা জিয়ার করোনা পরীক্ষার জন্য নমুনা নেওয়ার খবরটি সঠিক নয়।

তিনি বলেন, আমি ডাক্তার মামুনের সঙ্গে কথা বলেছি। তিনি বলেছেন, তারা নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার জন্য বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বাসভবন ফিরোজাতে গিয়েছিলেন। করোনা পরীক্ষার জন্য তারা ম্যাডামের নমুনা নেননি।
 
ডা. মামুন বলেন, খালেদা জিয়ার করোনা পরীক্ষা করা হচ্ছে- এমন সংবাদ কে ছড়িয়েছে জানি না। এজন্য অনেকেই আমাকে ফোন করছেন। আসলে বিষয়টি সঠিক নয়। আমি প্রায় প্রতিদিনই চেকআপের জন্য তার (খালেদা জিয়া) বাসায় যাই। আজও গিয়েছিলাম। আমি যখন যাই তখন আমার সঙ্গে টেকনোলজিস্ট সবুজও যান। আমরা ডায়াবেটিস ও অন্যান্য বিষয়গুলো নিয়মিত চেকআপ করি। তবে করোনা পরীক্ষার জন্য তার কোনো নমুনা নেওয়া হয়নি।

তবে সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে, তিন দিন আগেই খালেদা জিয়ার পরিচর্যায় নিযুক্ত গৃহপরিচারিকা ফাতেমার করোনা শনাক্ত হয়। এরপর শনিবার (১০ এপ্রিল) দুই দফায় খালেদা জিয়ার নমুনা সংগ্রহ করা হয়।

প্রসঙ্গত, ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি দুর্নীতির মামলায় কারাগারে যান খালেদা জিয়া। দুই বছরের বেশি সময় কারাগারে থাকার পর করোনা মহামারির শুরুর দিকে গত বছর ২৫ মার্চ সরকারের নির্বাহী আদেশে ৬ মাসের জামিনে মুক্তি পান তিনি। পরে তিন দফায় মুক্তির মেয়াদ বৃদ্ধি করা হয়। বর্তমানে খালেদা জিয়া গুলশানের বাসভবন ফিরোজায় চিকিৎসাধীন রয়েছেন। খালেদা জিয়ার সঙ্গে শুধুমাত্র তার পরিবারের সদস্য ও ব্যক্তিগত চিকিৎসক ছাড়া অন্য কেউ দেখা করতে পারেন না।

আমারসংবাদ/জেআই