Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

সারাদেশে অসহায়দের পাশে মানবিক যুবলীগ

নিজস্ব প্রতিবেদক

এপ্রিল ২৯, ২০২১, ১২:৫০ পিএম


সারাদেশে অসহায়দের পাশে মানবিক যুবলীগ

বৈশ্বিক মহামারি করোনা সংকটে সারাদেশে অসহায় হয়ে পড়েছে সাধারণ মানুষ। অসহায় এসব মানুষের পাশে দাঁড়িয়েছে বাংলাদেশ আওয়ামী যুবলীগ। সংগঠনটির বর্তমান নেতৃত্ব দায়িত্ব গ্রহণের পর হতেই মানবিক কর্মকাণ্ডে জোর দিয়েছেন। এরই ধারাবাহিতকায় করোনার দ্বিতীয় ধাপে ইতোমধ্যে ৬ লাখেরও বেশি মানুষ যুবলীগের ত্রাণ সহায়তা পেয়েছে। 

করোনার দ্বিতীয় পর্যায়ে গত ৫ মে হতে সরকার লকডাউন ঘোষণা করেছে। আবারও মানুষ কর্মহীন হয়ে পড়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে এবং যুবলীগ চেয়ারম্যান ও সাধারণ সম্পাদকের আহ্বানে সারাদেশে যুবলীগের নেতাকর্মীরা মানবিক কার্যক্রম পরিচালনা করছে। পবিত্র মাহে রমজান ও লকডাউনে অসহায় কর্মহীন মানুষের মাঝে প্রথম রমজান থেকে ১২ রমজান পর্যন্ত ইফতার ও ত্রাণ সামগ্রী বিতরণ করেছে। শুধু ত্রাণ সামগ্রীই নয় ইতোমধ্যে সারাদেশে যুবলীগের উদ্যোগে মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার, স্বাস্থ্য সচেতনতামূলক লিফলেট বিতরণ, ফ্রি টেলিমেডিসিন সেবা চালু করা হয়েছে। 

করোনার কারণে গ্রামাঞ্চলে শ্রমিক সংকট দেখা দিয়েছে। কৃষক যেন ক্ষতিগ্রস্ত না হয় সে জন্য যুবলীগের নেতা-কর্মীরা অসহায় কৃষকের পাশে থাকার নির্দেশনা দিয়েছেন চেয়ারম্যান-সাধারণ সম্পাদক। এরপর হতে গত ১৫ দিন ধরে করোনা ভীতি উপেক্ষা করে বিভিন্ন জেলা-উপজেলা, ইউনিয়ন ও পৌরসভায় স্থানীয় যুবলীগের নেতাকর্মীরা অসহায় কৃষকদের ধান কেটে বাড়ি তুলে দিচ্ছেন। হাসপাতালগুলোতেও যুবলীগের নেতাকর্মীরা রোগী ও স্বজনদের নানা ধরণের সহায়তা দিচ্ছেন। 

২০১৯ সালের ২৩ নভেম্বর সপ্তম কংগ্রেসে যুবলীগের চেয়ারম্যান নির্বাচিত হন প্রতিষ্ঠাতা শেখ ফজলুল হক মনির জ্যেষ্ঠপুত্র, পরিচ্ছন্ন ও সজ্জন ব্যক্তি হিসেবে পরিচিত শেখ ফজলে শামস পরশ। সাধারণ সম্পাদক নির্বাচিত হন যুবলীগের মাঠের রাজনীতির দীর্ঘ সময়ের ত্যাগী নেতা মাইনুল হোসেন খান নিখিল। দায়িত্ব গ্রহণের পর যুবলীগের প্রতিষ্ঠাকালীন মূল উদ্দেশ্য বাস্তবায়নে গত দেড় বছরে মানবিক রাজনীতিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছেন তারা। 

গত বছর বৈশ্বিক মহামারি করোনা সংকটে দেশব্যাপী মাস্ক, হ্যান্ডস্যানিটাইজার বিতরণ, মাইকিং, কর্মহীন ঘরবন্দি মানুষের মাঝে খাদ্য ও অর্থ সহায়তা, ফ্রি টেলিহেলথ সার্ভিস, ফ্রি অ্যাম্বুলেন্স সার্ভিস, করোনা রোগী বহন, করোনায় মৃত লাশের গোসল, জানাজা, দাফন ও সৎকার, কৃষকের ধান কেটে মাড়াই করে ঘরে তুলে দেয়া, বৃক্ষরোপণ ও বিতরণ, ঘূর্ণিঝড় আম্ফান, বন্যায় ক্ষতিগ্রস্ত অসহায় মানুষের মাঝে খাদ্যসামগ্রী বিতরণসহ নানা মানবিক কর্মসূচি পালন করেছে যুবলীগ। ঐ সময়ে যুবলীগ প্রায় ৪৪ লক্ষ অসহায় কর্মহীন মানুষের মাঝে খাদ্য ও ত্রাণ সামগ্রী বিতরণ করেছিল। করোনার প্রথম পর্যায়ে যুবলীগ যেভাবে অসহায় মানুষের পাশে থেকে কাজ করেছিল তা মাননীয় প্রধানমন্ত্রীসহ সর্বমহলে সমাদৃত হয়েছিল।

যুবলীগের মানবিক কার্যক্রম নিয়ে চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ বলেন,  প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে পূর্বের ন্যায় বর্তমানেও যুবলীগ কর্মহীন, ছিন্নমূল, অসহায় মানুষের পাশে সহায়তার হাত বাড়িয়ে দিয়েছে। যুবলীগ এখন একটি মানবিক সংগঠনে পরিণত হয়েছে। যুবলীগের নেতা-কর্মীরা নিজের জীবন বাজি রেখে অসহায় মানুষগুলোর পাশে দাঁড়িয়েছে। খাদ্য সহায়তা, ফ্রি চিকিৎসাসেবা প্রদান থেকে লাশ দাফন করা পর্যন্ত সকল কাজের সাথে যুবলীগ নেতা-কর্মীরা সম্পৃক্ত রয়েছে। যতদিন এই করোনার মহাসংকট দূর না হবে ততদিন পর্যন্ত যুবলীগের ত্রাণ ও খাদ্য সহায়তা কার্যক্রম অব্যাহত থাকবে।

যুবলীগের সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশের নেতৃত্ব করোনা সংকটের প্রথম ধাপেও ন্যায় দ্বিতীয় ধাপেও সারাদেশে যুবলীগ মানুষের পাশে দাঁড়িয়েছে। কর্মহীন মানুষের পাশে প্রথম থেকে যুবলীগ পাশে দাঁড়িয়েছে। খাদ্য সামগ্রী, সুরক্ষা ও রান্না করা খাবার বিতরণ করা হচ্ছে। আমরা যুবলীগ বিশ্বাস করি মানুষকে ভালোবাসলেই, মানুষকে সাহায্য করলেই কেবল মাত্র মানুষের ভালোবাসা পাওয়া যায়। দেশের যে কোন সংকটে যুবলীগ সবসময় মানুষের পাশে ছিল, আছে, থাকবে। 

আমারসংবাদ/জেআই