Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

খালেদা জিয়ার বিদেশ যাওয়া নিয়ে যা বললেন তার আইনজীবী

নিজস্ব প্রতিবেদক

মে ৫, ২০২১, ০৩:২৫ পিএম


খালেদা জিয়ার বিদেশ যাওয়া নিয়ে যা বললেন তার আইনজীবী

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার আইনজীবী খন্দকার মাহবুব হোসেন বলেছেন, খালেদা জিয়ার বিদেশযাত্রায় আদালতের অনুমতির দরকার নেই; বরং নির্বাহী আদেশেই তিনি বিদেশ যেতে পারবেন।

বুধবার (৫ মে) ভার্চুয়ালি সংবাদ সম্মেলন করে তিনি এ কথা বলেন।

সিনিয়র আইনজীবী খন্দকার মাহবুব হোসেন বলেন, কোনো প্রকার আবেদন ছাড়াই সরকার বেগম জিয়াকে সুচিকিৎসার জন্য বিদেশযাত্রায় অনুমতি দিতে পারে। এখানে আদালতের কোনো ভূমিকা নেই।

তিনি বলেন, ফৌজদারি কার্যবিধি ৪০১ ধারা মোতাবেক শর্ত সাপেক্ষে বা শর্ত ছাড়া যেকোনো আসামির সাজা মওকুফ বা সাজা স্থগিত করতে পারে সরকার। খালেদা জিয়াকে যখন মুক্তি দেয়া হয়, তখন শর্ত দেয়া হয়েছিল তিনি বিদেশে যেতে পারবেন না।

তিনি আরো বলেন, এখন এ অবস্থায় সরকারের মানবিক দায়িত্ব, নৈতিক দায়িত্ব, দেশের তিনবারের সাবেক প্রধানমন্ত্রী, বর্তমানে জনপ্রিয় নেত্রী খালেদা জিয়াকে চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার অনুমতি দেয়া উচিত। কোনো দরখাস্ত ছাড়াই সরকার অনুমতি দিতে পারে বলেও তিনি জানান। এখানে আদালতের কোনো ভূমিকা নেই। এটা সম্পূর্ণ নির্বাহী আদেশেই হতে পারে।

সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সাবেক এ সভাপতি বলেন, সাজা স্থগিত হয়েছিল প্রশাসনিক আদেশে। এখানে আদালতের কোনো ভূমিকা নেই। আশা করি, সরকার তার সুচিকিৎসার জন্য বিদেশে যেতে দেবে। এখানে আইনগত কোনো বাধা নেই।

জিয়া অরফানেজ ও জিয়া ট্রাস্ট দুর্নীতির দুটি মামলায় ১৭ বছর কারাদণ্ডপ্রাপ্ত খালেদা জিয়াকে গত বছরের ২৫ মার্চ তার শারীরিক অবস্থা বিবেচনায় ছয় মাসের জন্য সাজা স্থগিত করে মুক্তি দেয় সরকার। এরপর কয়েক দফায় সেই মেয়াদ আরও বাড়ানো হয়। মুক্তির পর থেকে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া গুলশানের নিজের বাসভবনে অবস্থান করছিলেন। কিন্তু সম্প্রতি তিনি করোনা আক্রান্ত হলে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। এরপরই তাকে বিদেশে নিয়ে চিকিৎসার বিষয়টি আলোচনায় আসে।

আমারসংবাদ/জেআই