Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

আগস্ট জুড়ে রেশনিং পদ্ধতিতে খাদ্য সহায়তা দিবে যুবলীগ

আগস্ট ১, ২০২১, ০৫:৪৫ পিএম


আগস্ট জুড়ে রেশনিং পদ্ধতিতে খাদ্য সহায়তা দিবে যুবলীগ

শোকাবহ আগস্ট কেন্দ্র করে চলমান মানবিক কার্যক্রমে জোর দিয়েছে ক্ষমতাসীন দলের অন্যতম সহযোগি সংগঠন বাংলাদেশ আওয়ামী যুবলীগ। আগস্ট মাস জুড়ে করোনা সংকটে অসহায় হয়ে পড়া মানুষের পাশে দাঁড়ানোকে গুরুত্ব দিচ্ছে সংগঠনটি। আগস্ট মাস জুড়ে সারাদেশে রেশনিং পদ্ধতিতে খাদ্য সহায়তা দেবার কর্মসূচি পালন করবে যুবলীগ।

পূর্বের ঘোষিত কর্মসূচিতে পরিবর্তন এনে রান্না করা খাবার বিতরণে পরিবর্তে খাদ্য সহায়তা দেয়া হবে। সারাদেশে সংগঠনটির প্রতিটি ইউনিটকে আগস্ট মাস জুড়ে সারাদেশে রেশনিং পদ্ধতিতে খাদ্য সহায়তা দেবার নির্দেশনা দেয়া হয়েছে।

জানতে চাইলে যুবলীগ সাধারণ সম্পাদক আলহাজ্ব মো. মাইনুল হোসেন খান নিখিল বলেন, শোকাবহ আগস্ট মাসের ঘোষিত কর্মসূচির মধ্যে পহেলা আগস্ট থেকে ৩১ আগস্ট পর্যন্ত প্রতিদিন ২৩ বঙ্গবন্ধু এভিনিউ কেন্দ্রীয় কার্যালয় ও কেন্দ্রীয় শহীদ মিনারে অসহায়-দুঃস্থদের মাঝে রান্না করা খাবার বিতরণ ছিলো।

করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় প্রতিদিন রান্না করা খাবার বিতরণকে ঝুঁকি মনে হচ্ছে, তাই সেখানে পরিবর্তন এনে রেশনিং পদ্ধতিতে খাদ্য সহায়তা দেবার সিদ্ধান্ত নেয়া হয়েছে। সারাদেশে আমাদের নেতাকর্মীরা রেশনিং আদলে অসহায় মানুষ সহায়তা দেবে পাশাপাশি আগস্টের অন্যসব কর্মসূচি অব্যাহত থাকবে।

যুবলীগ অফিস সূত্র মতে, আগস্ট মাস কেন্দ্র করে চলমান রেশনিং আদলে চলা খাদ্য সহায়তা কার্যক্রম আরও জোরদার করা হয়েছে। আগামী ২ আগস্ট কেন্দ্রীয় ভাবে কন্দ্রীয় শহীদ মিনারে অসহায়-দুঃস্থদের মাঝে খাদ্য সহায়তা দেয়া হবে। প্রত্যেক পরিবারকে ২ সপ্তাহের খাবার দেয়া হবে। পরে ১৫ আগস্ট এবং ৩১ আগস্ট সহায়তা দেয়া হবে। সারাদেশেও একই আদলে সহতায়তা দেবার নির্দেশনা দেয়া হয়েছে।

উল্লেখ্য, বৈশ্বিক মহামারি করোনা সংকটে সারাদেশে অসহায় হয়ে পড়েছে সাধারণ মানুষ। শুরু থেকেই  যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ এবং সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিলের নেতৃত্বে সারাদেশে অসহায় এসব মানুষের পাশে দাঁড়িয়েছে বাংলাদেশ আওয়ামী যুবলীগ।

[media type="image" fid="135145" layout="normal" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

প্রথম ধাপের ন্যায় করোনার দ্বিতীয় পর্যায়েও ত্রাণ সামগ্রী ছাড়াও মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার, স্বাস্থ্য সচেতনতামূলক লিফলেট বিতরণ, ফ্রি টেলিমেডিসিন সেবা চালু করা হয়েছে যুবলীগ। গত বছর বৈশ্বিক মহামারি করোনা সংকটে দেশব্যাপী মাস্ক, হ্যান্ডস্যানিটাইজার বিতরণ, মাইকিং, কর্মহীন ঘরবন্দি মানুষের মাঝে খাদ্য ও অর্থ সহায়তা, ফ্রি টেলিহেলথ সার্ভিস, ফ্রি অ্যাম্বুলেন্স সার্ভিস, করোনা রোগী বহন, করোনায় মৃত লাশের গোসল, জানাজা, দাফন ও সৎকার, কৃষকের ধান কেটে মাড়াই করে ঘরে তুলে দেয়া, বৃক্ষরোপণ ও বিতরণ, ঘূর্ণিঝড় আম্ফান, বন্যায় ক্ষতিগ্রস্ত অসহায় মানুষের মাঝে খাদ্যসামগ্রী বিতরণসহ নানা মানবিক কর্মসূচি পালন করেছে যুবলীগ।

ঐ সময়ে যুবলীগ প্রায় ৪৪ লক্ষ অসহায় কর্মহীন মানুষের মাঝে খাদ্য ও ত্রাণ সামগ্রী বিতরণ করেছিল। করোনার প্রথম পর্যায়ে যুবলীগ যেভাবে অসহায় মানুষের পাশে থেকে কাজ করেছিল তা মাননীয় প্রধানমন্ত্রীসহ সর্বমহলে সমাদৃত হয়েছিল।

আমরসংবাদ/এএ/এআই