Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

জিয়ার নামে রাস্তার নামকরণ বাতিল করলো যুক্তরাষ্ট্র

নিজস্ব প্রতিবেদক

সেপ্টেম্বর ১০, ২০২১, ০১:৪০ পিএম


জিয়ার নামে রাস্তার নামকরণ বাতিল করলো যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের মেরিল্যা স্টেটের বাল্টিমোর সিটিতে বাংলাদেশের সাবেক রাষ্ট্রপতি ও বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের নামে করা সড়কের নামকরণ বাতিল করেছে দেশটি। স্থানীয় সময় শুক্রবার (১০ সেপ্টেম্বর) সিটি মেয়র অফিস ও যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড স্টেটের বাল্টিমোর সিটির ডিপার্টমেন্ট অব ট্রান্সপোর্ট কর্তৃপক্ষ  যৌথভাবে এ সিদ্ধান্ত গ্রহণ করে।


এর আগে গত জুনে যুক্তরাষ্ট্রের ম্যারিল্যাল্ড অঙ্গরাজ্যের বাল্টিমোর সিটিতে ‘জিয়াউর রহমান ওয়ে’ নামে ওই রাস্তার নামকরণ করা হয়েছিল।

যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ও কংগ্রেস অব বাংলাদেশী-আমেরিকানস ইনক এর যৌথ উদ্যোগে এক অভিযোগ দায়েরের পর ভার্চুয়াল মিটিং থেকে এই সিদ্ধান্ত জানানো হয়। সামরিক হত্যাকাণ্ডের সাথে তার সম্পৃক্তা, ইনডেমনিটি অধ্যাদেশের মতো আইন পাস সহ ৬ টি  অভিযোগ আমলে নিয়ে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানা গেছে।  পরে আনুষ্ঠানিক ঘোষণা দেয় সিটি মেয়র অফিস ও ডিপার্টমেন্ট অব ট্রন্সপোর্টেশন।

অভিযোগে বলা হয়, একজন মিলিটারী ডিক্টেটর, ঠান্ডা মাথার খুনী, জাতির পিতার হত্যার মদদদাতা ও মাস্টারমাইন্ড, গণতন্ত্র হত্যাকারী, খুনীদের বিচারে বাঁধাদানকারী কালো আইন ‘ইনডেমনিটি অধ্যাদেশ’ জারি করা ব্যক্তির নামে রাস্তা থাকতে পারে না।

আমার সংবাদ/রা.হা