Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

বিএনপি আজ জনবিচ্ছিন্ন: কাদের

নিজস্ব প্রতিবেদক

অক্টোবর ১, ২০২১, ০৯:৩০ এএম


বিএনপি আজ জনবিচ্ছিন্ন: কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, নেতিবাচক রাজনীতি করার কারণে বিএনপি আজ জনবিচ্ছিন্ন। নির্বাচন বর্জন করে তারা জনগণ থেকে আরও বিচ্ছিন্ন হবে। ১৯৭০ সালে ইয়াহিয়া খানের এলএফও উপেক্ষা করে বঙ্গবন্ধু নির্বাচন করেছেন। যারা জনগণের সঙ্গে থাকবে, তারাই জিতবে। কিন্তু জনগণকে নিয়েই বিএনপির যত ভয়। 

শুক্রবার (১ অক্টোবর) রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক উপকমিটি ‘বঙ্গবন্ধুর সোনার বাংলা, শেখ হাসিনার উন্নয়নের সংগ্রাম, নিরবচ্ছিন্ন স্বপ্নের মহাসড়কে খুলনা থেকে চট্টগ্রাম’ শীর্ষক এই সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিএনপির মহাসচিবের উদ্দেশে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ফখরুল সাহেব (মির্জা ফখরুল ইসলাম আলমগীর) বড় বড় কথা বলেন। বড় চার প্রকল্প (পদ্মা সেতু, মেট্রোরেল, বিআরটি, কর্ণফুলী টানেল) চালু হলে বিএনপি চোখে শর্ষে ফুল দেখবে। আর আওয়ামী লীগ ভিশন ২০২১ ও ২০৪১ দেওয়ার কারণেই বিএনপি কাউন্টার হিসেবে ভিশন ২০৩০ দিয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘ভিশন’ আর বিএনপির ‘ভিশন’ এক নয় বলে মন্তব্য করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, বিএনপির ভিশন ডিপ ফ্রিজে আছে। তা আর আলোর মুখ দেখবে না। 

খুলনা থেকে চট্টগ্রাম পর্যন্ত সড়ক যোগাযোগ নেটওয়ার্ক গড়তে সেতু নির্মাণসহ প্রস্তাবিত রুট প্রসঙ্গে সেতুমন্ত্রী বলেন, অনেক সড়ক হয়ে গেছে। এগুলো মজবুত করলেই লক্ষ্য পূরণ হয়ে যাবে। সড়ক তৈরি করে রক্ষণাবেক্ষণ না করলে তার সুফল পাওয়া যাবে না। ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক চার লেন করা হয়েছে। কিন্তু সার্ভিস লেন নেই। ঢাকা-ভাঙ্গা মহাসড়কের মতো সড়ক ইউরোপেও নেই। এসময় সড়ক-মহাসড়ক নিয়ে সরকারের বিভিন্ন উন্নয়ন পরিকল্পনার কথা জানান সেতুমন্ত্রী। 

বেশি সেতু নির্মাণ না করে সরকার টানেল নির্মাণের কথা ভাবছে উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, নদীগুলোতে সেতু নির্মাণের ফলে এমনিতেই নাব্যতা নেই। এত ব্রিজ নির্মাণ করলে বাংলাদেশে একটি নদীও থাকবে না। সব শুকিয়ে যাবে। এত ব্রিজের আর দরকার নেই। পদ্মা সেতু হওয়ার পর এখন দৌলতদিয়া-পাটুরিয়া সেতুর দাবি উঠেছে। আমরা এ স্থানে টানেল নির্মাণের কথা ভাবছি। দেওয়ানগঞ্জ-ফুলছড়িতে আরেকটি টানেল নির্মাণের পরিকল্পনা আছে। টানেল নির্মাণের দিকে নজর দিতে হবে। 

সেমিনারে স্বাগত বক্তব্যে বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুর বলেন, দেশে এ যাবৎকাল পর্যন্ত উত্তর-দক্ষিণ সংযোগকারী যোগাযোগ ব্যবস্থা থাকলেও পূর্ব-পশ্চিম সংযোগকারী সরাসরি যোগাযোগ ব্যবস্থা গড়ে উঠেনি। ফলে আমাদের যোগাযোগ ব্যবস্থায় রাজধানী ঢাকার উপর চাপ ক্রমাগত বৃদ্ধি পেয়েছে। খুলনা অথবা বরিশাল থেকে কোন গাড়ী যদি চট্টগ্রাম বন্দরে যেতে চায়, তবে ঢাকা ছাড়া তাদের যাওয়ার কোন সরাসরি ব্যবস্থা নেই। পূর্ব-পশ্চিম সরাসরি যোগাযোগ তৈরি করতে পারলে ঢাকা-চট্টগ্রাম ৪- লেন সড়কের উপর চাপ বহুলাংশে কমে যাবে বলে আমি মনে করি।  

তিনি বলেন, আমাদের পাশ্ববর্তী দেশ ভারতের দিকে তাকালে আমরা দেখতে পায় সমগ্র সমুদ্র উপকূল জুড়ে তাদের রোড নেটওয়ার্ক গড়ে উঠেছে। ফলে বন্দর থেকে বন্দরে পণ্য পরিবহনে তাদের একটা সমন্বিত নেটওয়ার্ক গড়ে উঠেছে। আমরা সমুদ্র উপকূল দিয়ে সরাসরি যোগাযোগ স্থাপন করতে পারলে দেশের ব্লু-ইকোনমিতে একটা বিশাল প্রভাব ফেলবে। আন্তর্জাতিকভাবে বাংলাদেশ হয়ে উঠবে যোগাযোগের একটি হাব। সিঙ্গাপুরের মত বাংলাদেশও সমন্বিত যোগাযোগ ব্যবস্থার একটা রোল মডেল হয়ে উঠবে।  

ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুর বলেন, দেশের সম্ভাবনাময় পর্যটন শিল্পের একটা নতুন দ্বার উমোচিত হবে। এখন বাংলাদেশের মানুষ বছরের বিভিন্ন সময় থাইল্যান্ড, মালয়েশিয়া, সিঙ্গাপুর ও ভারত ঘুরতে যায়, কিন্তু তখন ঘুরতে যাবে নোয়াখালি, সন্দীপ ও হাতিয়াসহ দেশের দক্ষিণাঞ্চলের বিভিন্ন পর্যটন নগরীতে । শুধু দেশের নয় বিদেশী পর্যটকের দ্বারা এই অঞ্চলটি হবে মুখরিত। সম্ভাবনার দ্বার উন্মোচিত হবে ফরেন ডাইরেক ইনভেস্টমেন্ট এর। যার ফলে দেশের জিডিপির প্রবৃদ্ধি আরও শতকরা দুইভাগ বেড়ে যাবে বলে আমরা ধারনা করি। 

অনুষ্ঠানের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটির চেয়ারম্যান এবং বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য প্রফেসর ড. মো. হোসেন মনসুরের সভাপতিত্বে সঞ্চালনা করেন আইইবির ঢাকা কেন্দ্রের সম্পাদক ইঞ্জিনিয়ার কাজী খায়রুল বাশার। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এর পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. ইঞ্জিনিয়ার এ. এফ. এম. সাইফুল আমিন।  এছাড়া আলোচক হিসেবে বক্তব্য রাখেন আইইবির প্রেসিডেন্ট প্রকৌশলী মো.নূরুল হুদা, বুয়েটের পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. ইঞ্জিনিয়ার মো. মিজানুর রহমান, সেতু কর্তৃপক্ষের প্রধান প্রকৌশলী কাজী মোহাম্মদ ফেরদৌস, সড়ক ও জনপদের অতিরিক্ত প্রধান প্রকৌশলী এ কে এম মনির হোসেন পাঠান।

আমারসংবাদ/জেআই