Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ২৪ মে, ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯

‘ইসি গঠনে সরকারের পদক্ষেপ আরেকটি উপহাস’

নিজস্ব প্রতিবেদক

জানুয়ারি ২২, ২০২২, ০১:৫০ পিএম


‘ইসি গঠনে সরকারের পদক্ষেপ আরেকটি উপহাস’

রাজনৈতিক দলগুলোর সঙ্গে রাষ্ট্রপতির সংলাপের পর নির্বাচন কমিশন (ইসি) গঠনের বিষয়ে সরকারের পদক্ষেপকে আরেকটি ‘উপহাস' বলে বর্ণনা করেছেন বিএনপির সিনিয়র নেতা খন্দকার মোশাররফ হোসেন।

শনিবার (২২ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৮৬তম জন্মবার্ষিকী উপলক্ষে জিয়াউর রহমান ফাউন্ডেশন আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, যারা বলপ্রয়োগ করে দেশ শাসন করবে তারাই আইন করবে। এরপর আইন অনুযায়ী সার্চ কমিটি গঠন করা হবে। অন্য কথায়, সার্চ কমিটি রাষ্ট্রপতিকে একটি তালিকা দেবে যা প্রধানমন্ত্রী সরবরাহ করবেন।

বিএনপি নেতা বলেন, রাষ্ট্রপতি শুধু ওই তালিকা থেকে প্রধান নির্বাচন কমিশনারসহ অন্যান্য কমিশনারদের নাম ঘোষণা করবেন।

তিনি বলেন, জনগণকে বিভ্রান্ত করার জন্য এটি একটি উপহাস মাত্র। সরকার প্রথমে রাষ্ট্রপতির মাধ্যমে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ করে উপহাস করেছিল।

বিএনপি নেতা বলেন, বহুল আলোচিত  ‘প্রধান নির্বাচন কমিশনার নিয়োগ এবং নির্বাচন কমিশনার বিল-২০২২’ (রবিবার) সংসদে উত্থাপন করা হবে। কারণ সরকার এ বিষয়ে সংবিধান অনুযায়ী একটি আইন করতে চায়।

গত সোমবার মন্ত্রিসভার বৈঠকে বিলটির খসড়া অনুমোদন দেয়া হয়।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য মোশাররফ বলেছেন, বর্তমান ‘অবৈধ’ ও ‘ফ্যাসিবাদী’ সরকারের অধীনে কোনো নির্বাচনে অংশ না নেয়ার বিষয়ে তাদের দল কঠোর অবস্থানে রয়েছে।

তিনি বলেন, সুতরাং সরকার এখন যে নাটক করছে তা অর্থহীন। এই সরকারের অধীনে কখনই নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন হবে না এবং এই সরকারের অধীনে কোনো নির্বাচন কমিশন স্বাধীনভাবে কাজ করতে পারবে না। সর্বশেষ দুটি নির্বাচন কমিশন তার প্রমাণ।

আমারসংবাদ/এমএস