Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ২৪ মে, ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯

‘আ. লীগ লবিস্ট নিয়োগ করেও নিষেধাজ্ঞা ঠেকাতে পারেনি’ 

নিজস্ব প্রতিবেদক

জানুয়ারি ২৩, ২০২২, ১২:৫০ পিএম


‘আ. লীগ লবিস্ট নিয়োগ করেও নিষেধাজ্ঞা ঠেকাতে পারেনি’ 

বিএনপির সংসদ সদস্য রুমিন ফারহানা বলেছেন, লবিস্ট নিয়োগ কোনো অবৈধ কাজ নয়। তার দাবি, আওয়ামী লীগই লবিস্ট নিয়োগ করেছে কিন্তু তারপরও নিষেধাজ্ঞা ঠেকাতে পারেনি।

রোববার (২৩ জানুয়ারি) জাতীয় সংসদের এ বছরের প্রথম অধিবেশনে দেওয়া রাষ্ট্রপতির ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে রুমিন ফারহানা এ অভিযোগ করেন। 

সরকার দীর্ঘদিন ধরেই জনগণের করের কোটি কোটি টাকা খরচ করে যুক্তরাষ্ট্রে লবিস্ট ফার্ম পুষছে বলে অভিযোগ করে বিএনপির সংরক্ষিত নারী আসনের এমপি রুমিন ফারহানা বলেন, বাংলাদেশকে মার্কিন যুক্তরাষ্ট্রে লবিং শিখিয়েছে আওয়ামী লীগ। এ দেশের রাজনীতিতে লবিস্ট কালচারের শুভসূচনা হয়েছে দলটির হাত ধরে। দেশের ইতিহাসে প্রথমবারের মতো ২০০৫, ২০০৬ ও ২০০৭ সালে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ অ্যালক্যাড অ্যান্ড ফে নামের লবিং প্রতিষ্ঠানকে সাড়ে ১২ লাখ ডলারের (১০ কোটি টাকার বেশি) বেশি দিয়েছে।

রুমিন বলেন, পররাষ্ট্রমন্ত্রীসহ আর সব মন্ত্রী প্রথমে খুব কড়া ভাষায় আমেরিকাকে আক্রমণ করলেও এখন গলার স্বর নিচু। এখন নিজেদের সমস্যা খতিয়ে দেখার আলাপ হচ্ছে। প্রয়োজনে লবিস্ট, ল ফার্ম নিয়োগের কথা হচ্ছে। মজার ব্যাপার হচ্ছে লবিস্ট ফার্ম নিয়োগ কোনো নতুন বিষয় নয়। জনগণের করের কোটি কোটি টাকা খরচ করে দীর্ঘদিন ধরেই আমেরিকায় লবিস্ট ফার্ম পুষছে সরকার।

বিএনপির অপর এক সংসদ সদস্য হারুনুর রশিদ বলেন, আগামী অধিবেশনে পররাষ্ট্রমন্ত্রীকে এই ইস্যুর সঠিক ব্যাখ্যা দিতে হবে। তার মতে বিএনপি, আওয়ামী লীগ বা সরকার যেই লবিস্ট নিয়োগ করুক না কেন সেটির কারণ এবং উদ্দেশ্য জাতির জানার অধিকার রয়েছে।

অধিবেশনে জাতীয় পার্টির মহাসচিব বলেন, সার্বিক বিষয়টি নিয়ে সরকারের বিবৃতি দেওয়া উচিত।

সরকারের কর্মকাণ্ডকে বিতর্কিত করতে বিএনপি এবং সরকারের কর্মকাণ্ডের বৈধতা দিতে আওয়ামী লীগ যুক্তরাষ্ট্রে লবিস্ট নিয়োগ করেছে বলে বিতর্ক চলছে রাজনীতির মাঠে।

আমারসংবাদ/এমএস