নিরাপদ সড়ক বাস্তবায়ন কতদূর

শর্তসাপেক্ষে আজ থেকে হাফ ভাড়া
গণপরিবহনে হাফ ভাড়া সব শিক্ষার্থীর জন্য নয়

গণপরিবহনে ছাত্রদের হাফ ভাড়া ও নিরাপদ সড়কের দাবিতে চলমান আন্দোলনের মাঝে একের পর এক শিক্ষার্থী নিহত হবার খবর আসছে। রাজধানীর কামরাঙ্গীর চরের বাসা থেকে আরামবাগে নটর ডেম কলেজে যাবার পথে ২৪ নভেম্বর গুলিস্তানে রাস্তা পারাপারের সময় ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ময়লার গাড়িচাপায় নিহত হন নাঈম হাসান। 

অন্যদিকে রাজধানীর রামপুরায় গত ২৯ নভেম্বর রাতে এসএসসি পরীক্ষা দিয়ে ফলাফলের অপেক্ষায় থাকা মাইনুদ্দিন ইসলাম (দুর্জয়) রামপুরার টিভি রোডের পলাশবাগ এলাকায় রাস্তা পারাপারের সময় অনাবিল পরিবহনের ধাক্কায় পিষ্ট হয়ে মৃত্যুবরণ করে। বাসটি অন্য একটি অনাবিল পরিবহনের সাথে প্রতিযোগিতা করে দ্রুত চালানোর কারণে ছাত্রটি পিষ্ট হয়েছে বলে প্রত্যক্ষদর্শীরা জানান।

 এর আগে ওইদিন দুপুরেই রামপুরা ব্রিজের কাছে ঢাকা ইমপিরিয়াল কলেজের এক শিক্ষার্থীকে রাইদা পরিবহনের একটি বাস থেকে ধাক্কা দিয়ে ফেলে দেয়ার অভিযোগ উঠেছে। অর্ধেক ভাড়া নিয়ে কথাকাটাকাটির এক পর্যায়ে বাসচালকের সহকারী এ ঘটনা ঘটিয়েছে বলে ছাত্রদের দাবি।

জ্বালানি তেলের দাম বাড়ার অজুহাতে বাস মালিকরা সরকারের সাথে আলোচনা করে যাত্রী ভাড়া বৃদ্ধির পর থেকেই ছাত্ররা তাদের হাফ ভাড়ার দাবিতে রাজপথে আন্দোলন করছে। আন্দোলনের মাঝে একপর্যায়ে সরকার বিআরটিসি বাসে ছাত্রদের হাফ ভাড়ার দাবি মেনে নেয়। কিন্তু বিআরটিসি বাসের সংখ্যা কম হওয়ায় এবং সব সড়কে বিআরটিসি বাস না চলায় রাজপথ থেকে ছাত্রদের ফেরাতে পারেনি। ঢাকাসহ সারা দেশে বিআরটিসি বাস চলাচল করে প্রায় এক হাজার ২০০টি। 

অন্যদিকে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) হিসাব অনুযায়ী সারা দেশে বেসরকারি বাস-মিনিবাস আছে মোট ৭৬ হাজার ৫৮৬টি। অর্থাৎ, দেশে চলাচলকারী মোট বাসের মধ্যে বিআরটিসির মাত্র দেড় শতাংশ। ফলে বিআরটিসির বাসের ভাড়া অর্ধেক করার সিদ্ধান্ত খুব বেশি প্রভাব ফেলছে না। এজন্য বেসরকারি বাসেও অর্ধেক ভাড়া নেয়ার দাবি নিয়ে আন্দোলনে থাকে শিক্ষার্থীরা। 

বাসমালিকরা তাদের ক্ষতির কথা বলে সরকারের কাছে তারা প্রণোদনা দাবি করে আসছে। এমন পরিস্থিতিতে তারা শেষ পর্যন্ত ইতিবাচক সিদ্ধান্ত জানিয়েছে। গত ২৯ ডিসেম্বর আটটি বামপন্থি সংগঠনের শাহবাগে ডাকা অবরোধ কর্মসূচি পণ্ড করে দিয়েছে পুলিশ। তাদের এ কর্মসূচি ছিলো গণপরিবহনে শিক্ষার্থীদের জন্য অর্ধেক ভাড়া নিশ্চিত করা, জ্বালানি তেলসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম কমানো এবং বর্ধিত বাস ও লঞ্চ ভাড়া প্রত্যাহারের দাবিতে। 

ইতোপূর্বে ছাত্রদের আন্দোলনে আওয়ামী লীগের ছাত্রসংগঠন ছাত্রলীগ হামলা চালায় বলে অভিযোগ উঠেছে। যদিও কেন্দ্রীয়ভাবে ছাত্রলীগ বাস ভাড়া অর্ধেক করার দাবি জানিয়েছে। সর্বশেষে গতকাল দুপুরে বাসমালিক সমিতি ঢাকা মহানগরে বাস ভাড়া অর্ধেক করার সিদ্ধান্ত নিয়েছে। 

সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত শিক্ষার্থীরা অর্ধেক ভাড়ায় চলাচল করতে পারবে। তবে ছুটির দিন তারা এ সুবিধা ভোগ করতে পারবে না। আজ ১ ডিসেম্বর থেকে কার্যকর হবে এ সিদ্ধান্ত। কিন্তু সড়কে যে প্রাণহানি ঘটছে, সে ব্যাপারে সরকারের কঠোর অবস্থান এখনো প্রশ্নের সম্মুখীন।