Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

দশম জাতীয় সংসদের ৫ম অধিবেশন সোমবার

জানুয়ারি ১৮, ২০১৫, ১২:০২ পিএম


দশম জাতীয় সংসদের ৫ম অধিবেশন সোমবার

 
দশম জাতীয় সংসদের ৫ম অধিবেশন সোমবার । অধিবেশন শুরু হবে বিকেল ৪টায় ।

গত ৩১ ডিসেম্বর রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে এ অধিবেশনের আহবান করেন।

এটি হবে নতুন বছরের অর্থাৎ ২০১৫ সালের প্রথম অধিবেশন। সংবিধান অনুযায়ি বছরের প্রথম অধিবেশন হিসাবে এ অধিবেশনে রাষ্ট্রপতি সরকারের কর্মকান্ড ও জাতীয় উন্নয়নের ভবিষ্যৎ দিকনির্দেশনামূলক ভাষণ দিবেন।

এ অধিবেশনে রাষ্ট্রপতির দেয়া ভাষণে আনীত ধন্যবাদ প্রস্তাবের ওপর সাধারণ আলোচনা অনুষ্ঠিত হবে। সে হিসাবে এ অধিবেশন দীর্ঘতর হওয়ার কথা রয়েছে।

এছাড়াও এ অধিবেশনে আইন প্রণয়ন ছাড়াও বিভিন্ন গুরুত্বপূর্ণ ইস্যূতে আলোচনা অনুষ্ঠিত হবে। তবে আগামী সোমবার বিকাল ৩টায় স্পিকার ড. শিরীন শাপরমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠেয় সংসদ কার্য-উপদেষ্টা কমিটির সভায় আসন্ন অধিবেশনের কার্যসূচি ও মেয়াদ চূড়ান্ত করা হবে।

সংসদ সচিবালয় থেকে বাসসকে জানানো হয়েছে এ অধিবেশনের জন্য আজ পর্যন্ত দু’টি নতুন বিল জমা পড়েছে। নতুন বিল দু’টি হচ্ছে ফাইনান্সিয়াল রিপোর্টিং বিল ২০১৫ ও ফরমালিন নিয়ংন্ত্রণ বিল ২০১৫।

এছাড়া আরো ৬টি পুরানো বিলও সংসদে জমা রয়েছে। এ বিলগুলোর মধ্যে রয়েছে, ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (সংশোধন) বিল ২০১৪, বিদ্যুৎ ও জ্বালানী গবেষনা কাউন্সিল বিল ২০১৪, ওসনোগ্রাফিক রিসার্চ ইনস্টিটিউট বিল ২০১৪, দ্রুত বিদ্যুৎ সরবরাহ (বিশেষ বিধান) (সংশোধন) বিল ২০১৪, সরকারি যানবাহন ব্যবহার নিয়ন্ত্রণ বিল ২০১৪ ও মেট্রোরেল বিল ২০১৪। এর পাশাপাশি সংসদ সচিবালয়ে ৫ম অধিবেশনের জন্য প্রশ্ন ও বিভিন্ন বিধিতে নোটিশও জমা পড়েছে।

সর্বশেষ গত ৩০ নভেম্বর বর্তমান সংসদের চতুর্থ অধিবেশন শেষ হয়। যা শুরু হয়েছিল গত ১৩ নভেম্বর। মোট ১০টি কার্যদিবসের এ অধিবেশনে ১০টি সরকারি বিলের মধ্যে ৭টি পাস হয়।