Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

জামায়াত বিচারের আইন সংশোধনের খসড়া উঠবে মন্ত্রিসভায়

ফেব্রুয়ারি ১৮, ২০১৫, ১০:৩৪ এএম


জামায়াত বিচারের আইন সংশোধনের খসড়া উঠবে মন্ত্রিসভায়


আগামী সোমবারের (২৩ ফেব্রুয়ারি) মুক্তিযুদ্ধে অপরাধী সংগঠন হিসেবে জামায়াতের বিচারের আইনের খসড়া মন্ত্রিসভার বৈঠকে উঠতে পারে বলে জানিয়েছেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক।

 বুধবার জামায়াতের নায়েবে আমির আবদুস সুবহানের রায়েল তাৎক্ষণিক প্রতিক্রিয়া জানানোর সময় সচিবালয়ে তিনি একথা জানান। অপরাধী সংগঠনের বিচারের আইনের খসড়া মন্ত্রিপরিষদ বিভাগে আছে জানিয়ে আইনমন্ত্রী বলেন, আগামী সোমবারের মন্ত্রিসভায় না হলে পরের মন্ত্রিসভায় উঠবে।

মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াতে ইসলামীর নায়েবে আমির মুহাম্মদ আবদুস সুবহানকে দেয়া মৃত্যুদণ্ডাদেশের বিষয়ে প্রতিক্রিয়া জানাতে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন আইনমন্ত্রী।

বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ আজ এ রায় ঘোষণা করেন। রায়ে সন্তোষ প্রকাশ করেন আইনমন্ত্রী।

একাত্তরে মুক্তিযুদ্ধকালে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে জামায়াতে ইসলামীর বিরুদ্ধে ২০১৩ সালের আগস্ট মাসে তদন্ত শুরু হয়। গত বছরের ২৫ মার্চ তদন্ত প্রতিবেদন চূড়ান্ত করে তদন্ত সংস্থা। এরপর আনুষ্ঠানিক অভিযোগ প্রস্তুতির কাজ শুরু করে রাষ্ট্রপক্ষ। ওই সময় আইনমন্ত্রী আনিসুল হক বলেছিলেন, ট্রাইব্যুনালের বিদ্যমান আইনে সংগঠনের বিচার ও শাস্তির বিধান নেই। মন্ত্রীর ওই বক্তব্যের পর জামায়াতে ইসলামীর বিরুদ্ধে অভিযোগ প্রস্তুতিতে ছেদ পড়ে। এরপর আইনটি সংশোধনের উদ্যোগ নেয় আইন মন্ত্রণালয়।