Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

পোশাক শিল্পে ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে সতর্ক থাকার আহ্বান প্রধানমন্ত্রীর

ডিসেম্বর ৭, ২০১৪, ০৯:০৪ এএম


পোশাক শিল্পে ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে সতর্ক থাকার আহ্বান প্রধানমন্ত্রীর

বাংলাদেশের পোশাক শিল্পে নিয়ে দেশি-বিদেশি ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার বিজিএমইএ’র উদ্যোগে তিনদিনব্যাপী ঢাকা অ্যাপারেল সামিটের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এই আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এসময় প্রধানমন্ত্রী গার্মেন্টস শ্রমিকদের জীবনমান উন্নয়নে এবং তাদের নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করতে পণ্যের দাম বাড়ানোর তাগিদ দেন।

তৈরি পোশাক খাত বাংলাদেশের গর্ব হিসেবে তুলে ধরে প্রধানমন্ত্রী তার বক্তব্যে বলেন, দেশের রপ্তানি আয়ের প্রায় ৮০ শতাংশ আসে এই খাত থেকে। এতে প্রায় ৪০ লাখ শ্রমিকের কর্মসংস্থান, যার প্রায় ৮০ শতাংশই গ্রামীণ নারী।

নারীদের অর্থনৈতিক ক্ষমতায়নের ফলে দেশের দারিদ্র্য দ্রুত কমে আসছে বলেও উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, পোশাক খাত প্রসারের ফলে সার্বিক সেবাখাত বিকশিত হয়েছে। অগ্র ও পশ্চাৎ সংযোগ শিল্প গড়ে উঠেছে। রপ্তানিমুখী কম্পোজিট টেক্সটাইল শিল্প গড়ে উঠায় তৈরি পোশাকে দেশীয় মূল্য সংযোজনও বেড়েছে। দেশের প্রায় ২০ শতাংশ মানুষ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে তৈরি পোশাক খাতের ওপর নির্ভরশীল।

সরকারের পাশাপাশি বিজিএমইএ পোশাক শ্রমিকদের কল্যাণে কাজ করছে বলেও প্রধানমন্ত্রী তার বক্তৃতায় উল্লেখ করেন। স্কুল, স্বাস্থ্যকেন্দ্র, হাসপাতাল, গ্রুপবীমা, ট্রেড ইউনিয়ন সংক্রান্ত পরামর্শক সেল, প্রশিক্ষণ ইত্যাদি ছাড়াও শ্রমিকদের বিনোদনের জন্য সঙ্গীত প্রতিযোগিতার আয়োজন করছে।