Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

অভিজিৎ হত্যা তদন্তে এফবিআই প্রতিনিধিরা ঢাকায়

মার্চ ৫, ২০১৫, ১০:৩৩ এএম


অভিজিৎ হত্যা তদন্তে এফবিআই প্রতিনিধিরা ঢাকায়

'মুক্তমনা' ব্লগের প্রতিষ্ঠাতা যুক্তরাষ্ট্রের নাগরিক অভিজিৎ রায় হত্যাকাণ্ড তদন্তে সহায়তার জন্য যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থা-এফবিআইয়ের একটি প্রতিনিধি দল ঢাকা পৌঁছেছে।

বৃহস্পতিবার দুপুরে এফবিআইয়ের চার সদস্যের এ দলটি মহানগর গোয়েন্দা পুলিশ কার্যালয়ে গিয়ে কর্মকর্তাদের সঙ্গে দেখা করে বলে মহানগর পুলিশের যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম জানান।

তিনি বলেন, “এফবিআই সদস্যরা বুধবার রাতে ঢাকা পৌঁছান। অভিজিতের ওপর হামলাস্থল থেকে সংগৃহীত আলামত এবং এ হত্যাকাণ্ড নিয়ে তদন্তের অগ্রগতি সম্পর্কে তাদের জানানো হয়েছে।”

তবে প্রতিনিধি দলের সদস্যদের নাম ও পদবী সম্পর্কে কিছু বলতে রাজি হননি গোয়েন্দা কর্মকর্তা মনিরুল।

২৬ ফেব্রুয়ারি বইমেলা থেকে বের হওয়ার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় অভিজিৎ ও তার স্ত্রী রাফিদা আহমেদ বন্যাকে কুপিয়ে আহত করে দুর্বৃত্তরা। পরে চিকিৎসাধীন অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে মারা যান অভিজিৎ।
 
'মুক্তমনা' ব্লগের প্রতিষ্ঠাতা যুক্তরাষ্ট্রের নাগরিক অভিজিৎ রায় হত্যাকাণ্ডের পরপরই ওয়াশিংটনে এক প্রেস ব্রিফিংয়ে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এ বিষয়ে তদন্তে অংশ নেয়ার আগ্রহের কথা জানান।
 
অভিজিৎ হত্যার ঘটনায় ২৭ ফেব্রুয়ারি শাহবাগ থানায় মামলা করেন তার বাবা ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের সাবেক অধ্যাপক অজয় রায়। তদন্তের দায়িত্ব পায় ডিবি পুলিশ।
 
ডিবি কর্মকর্তারা এর আগে জানান, অভিজিৎ রায় যুক্তরাষ্ট্রের নাগরিক হওয়ায় সেখানকার কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআই ঘটনাটি তদন্ত করার আগ্রহ দেখিয়েছে। ঘটনা তদন্তে শিগগিরই এফবিআইর একটি দল ঢাকায় আসবে। ডিবি পুলিশ হত্যাকাণ্ডের ঘটনা তদন্তের পাশাপাশি এর সঙ্গে জড়িতদের গ্রেফতার প্রচেষ্টা অব্যাহত রেখেছে।