Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

‘খালেদার বিচার বাংলার মাটিতেই হবে’

মার্চ ৮, ২০১৫, ০৮:০৭ এএম


‘খালেদার বিচার বাংলার মাটিতেই হবে’


রাজনৈতিক উচ্চাভিলাষ চরিতার্থ করার জন্য বিএনপি নেত্রীর মানুষ পুড়িয়ে মারার কোনো অধিকার নেই বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত আন্তর্জাতিক নারী দিবসের অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন। তিনি বলেন, এ কাজের জন্য বাংলার মাটিতে একদিন বেগম জিয়ার বিচার হবেই।

বিশ্ব নারী দিবস-২০১৫ উপলক্ষে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় এ অনুষ্ঠানের আয়োজন করে। নারীর ক্ষমতায়ন, মানবতার উন্নয়ন—এ প্রতিপাদ্য নিয়ে এবারের নারী দিবস পালিত হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ অনুষ্ঠানের উদ্বোধন করেন।

অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে প্রধানমন্ত্রী অভিযোগ করেন, সরকার যখন নারীসহ সব ক্ষেত্রে উন্নয়নের জন্য কাজ করছে, তখন একজন নারী হয়ে বিএনপি নেত্রী দেশের উন্নয়ন বাধাগ্রস্ত করছেন।

বিএনপির চেয়ারপারসনের চলমান আন্দোলন প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, ‘তাঁরই সিদ্ধান্ত ছিল যে তিনি নির্বাচন করবেন না, করেন নাই। নির্বাচন ঠেকাতে চেষ্টা করেছেন, পারেন নাই। আর এখন তিনি আন্দোলন শুরু করেছেন।’

‘নারী-পুরুষের সমতা, এইটা কিন্তু বাংলাদেশে আমরা নিয়ে এসেছি। বাস্তব ক্ষেত্রে সেই স্কুল পর্যায় থেকে শুরু করেছি, এটাই ধীরে ধীরে আরো সামনের দিকে এগিয়ে যাবে,’ যোগ করেন শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, ‘বাংলাদেশ যখন এগিয়ে যাচ্ছে, সে সময় কোনো কথা নাই, বার্তা নাই আমাদের একসময়কার বিরোধীদলীয় নেত্রী, বর্তমানে তিনি না সংসদে আছেন, না সরকারে। তিনি শুরু করেছেন আন্দোলন, কিসের আন্দোলন? তাঁর আন্দোলন হচ্ছে তিনি নিজের বাড়ি ছেড়ে অফিসে স্থান নিয়ে, অফিসে বসে পেট্রল দিয়ে মানুষ পুড়িয়ে মারা।’

নারীর উন্নয়নে বর্তমান সরকারের নেওয়া পদক্ষেপের কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, তিনি নারী উন্নয়ন নীতি-২০১১ প্রণয়ন করেছেন। মাতৃত্বকালীন ছুটি ছয় মাস করা হয়েছে। তাঁর সরকারই নারী বিচারপতি নিয়োগ দিয়েছে, সশস্ত্র বাহিনীতে নারীদের অংশ নেওয়ার সুযোগ দিয়েছে। কিন্তু মুষ্টিমেয় কিছু লোক নারীদের এই অগ্রযাত্রা দেখতে চায় না বলে অভিযোগ করেন প্রধানমন্ত্রী।

পরে নারীদের পরিবেশিত সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন শেখ হাসিনা।