Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

২ লাখ গ্রাহককে বিদ্যুৎ দিতে প্রকল্প অনুমোদন

মার্চ ২৪, ২০১৫, ০৯:৪২ এএম


২ লাখ গ্রাহককে বিদ্যুৎ দিতে প্রকল্প অনুমোদন

 

১ হাজার ২০৫ কোটি ৫০ লাখ টাকা ব্যায়ে পাঁচটি প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদ (একনেক)। মঙ্গলবার এনইসির সম্মেলন কক্ষে একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে নিয়মিত বৈঠকে এ প্রকল্পগুলোর অনুমোদন দেয়া হয়।

সভা শেষে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী আব্দুল মান্নান অনুমোদন পাওয়া প্রকল্পগুলোর বিভিন্ন দিক নিয়ে সাংবাদিকদের সংবাদ সম্মেলন করেন। আব্দুল মান্নান বলেন, আজকের সভায় ১ হাজার ২০৫ কোটি ৫০ লাখ টাকার মোট ৫টি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে।

এর মধ্যে সরকারি অর্থায়ন থেকে আসবে ১ হাজার ১৭০ কোটি ৫৬ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব তহবিল থেকে আসবে ৩৪ কোটি ৯৪ লাখ টাকা। সভায় অনুমোদিত প্রকল্পগুলো হলো- ৯১৪ কোটি ৯৯ লাখ টাকার বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা উন্নয়ন প্রকল্প, রাজশাহী জোন। এর মধ্যে সরকারি অর্থায়ন ৮৮০ কোটি ৫ লাখ এবং সংস্থার নিজস্ব অর্থায়ন ৩৪ কোটি ৯৪ লাখ টাকা।

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিউবো) ৯১৪ কোটি ৯৮ লাখ টাকা ব্যয়ে এ প্রকল্প জুলাই ২০১৫ থেকে ডিসেম্বর ২০১৮ মেয়াদে বাস্তবায়ন করবে। প্রকল্পটি বাস্তবায়ন হলে রাজশাহী জোনে আরো ২ লাখ গ্রাহক বিদ্যুৎ সুবিধা পাবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে অফিসারদের জন্য (ঢাবি) ২০ তলা আবাসিক শহীদ শেখ রাসেল টাওয়ার ভবন নির্মাণ প্রকল্পটি অনুমোদন দেয়া হয়েছে। এটির ব্যয় ধরা হয়েছে ৮৭ কোটি ৮১ লাখ টাকা, যার পুরোটাই সরকারি অর্থায়ন। শিক্ষা মন্ত্রণালয়ের আওতায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন ও ঢাকা বিশ্ববিদ্যালয় জুলাই ২০১৫ থেকে জুন ২০১৮ মেয়াদে প্রকল্পটি বাস্তবায়ন করবে। জামালপুর টেক্সটাইল ইনস্টিটিউট স্থাপন প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় হবে ৬২ কোটি ৫০ লাখ টাকা। পুরো সরকারি অর্থায়নের এ প্রকল্পটি জুলাই ২০১৫ থেকে ডিসেম্বর ২০১৮ মেয়াদে বস্ত্র অধিদপ্তর বাস্তবায়ন করবে।

পানি সাশ্রয়ী আধুনিক প্রযুক্তির সম্প্রসারণ ও বিস্তার এবং ব্যবস্থাপনার মাধ্যমে ফসলের উৎপাদন বৃদ্ধি শীর্ষক প্রায়োগিক গবেষণা প্রকল্পটিতে ব্যয় ধরা হয়েছে ৩৯ কোটি ২ লাখ টাকা। পল্লী উন্নয়ন একাডেমি (আরডিএ), বগুড়া এপ্রিল ২০১৫ থেকে জুন ২০১৯ মেয়াদে প্রকল্পটি বাস্তবায়ন করবে। ১০১ কোটি ১৮ লাখ টাকার বরিশাল বিভাগ ক্ষুদ্র সেচ উন্নয়ন প্রকল্পটি বাস্তবায়ন করবে বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন। প্রকল্পটির মেয়াদকাল এপ্রিল ২০১৫ থেকে জুন ২০১৯ পর্যন্ত। একনেক বৈঠকে উপস্থিত ছিলেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী, নৌ-মন্ত্রী শাজাহান খান, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান প্রমুখ।