Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

৩৮৩ মেগাওয়াট বিদ্যুৎ প্রকল্পের চুক্তি স্বাক্ষর

ডিসেম্বর ১৫, ২০১৪, ০৯:৫৯ এএম


৩৮৩ মেগাওয়াট বিদ্যুৎ প্রকল্পের চুক্তি স্বাক্ষর

  বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি) নিজস্ব অর্থায়নে বিবিয়ানা দক্ষিণ ৩৮৩ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ প্রকল্প নির্মাণে চুক্তি স্বাক্ষর করেছে। প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ৩২২.৯৬ মিলিয়ন মার্কিন ডলার।

সোমবার দুপুরে বিদ্যুৎ ভবনে প্রকল্পটি স্থাপনে ইসোলাক্স ইনজেনিরিয়া এস.এ  অব স্পেন এবং  স্যামসাং সি অ্যান্ড টি করপোরেশনের সঙ্গে এ চুক্তি স্বাক্ষর হয়।

নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন পিডিবির সচিব জাহুরুল হক, ইসোলাক্স ইনজেনিরিয়া এস.এ  এর মহা ব্যবস্থাপক জস লুইস ডেগো ইলোরজা এবং স্যামসাং সি অ্যান্ড টি করপোরেশনের মহাব্যবস্থাপক সাং কি না।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বিদ্যুৎ  প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, ‘গ্যাসভিত্তিক এ প্রকল্পটিতে বিশ্বের শ্রেষ্ঠ প্রযুক্তি ব্যবহার করা হবে। এ কেন্দ্রটিতে প্রতি ইউনিট বিদ্যুতের উৎপাদন খরচ পড়বে মাত্র ১.১৩ টাকা।’

নিজস্ব অর্থায়নে এতো বড় প্রকল্প স্থাপন করবো গত পাঁচ বছর আগেও তা  ভাবতে পারিনি। চুক্তি এ খাতের আরেকটি বিজয় বলে মনে করেন নসরুল হামিদ।

অনুষ্ঠানে পিডিবির চেয়ারম্যান আব্দুহু রহুল্লাহ বলেন, ১৪.৫৪ একর জমির উপর প্রকল্পটি বস্তবায়ন করা হবে। এটি নির্মাণ করা হবে চুক্তি সাক্ষরের দিন থেকে ৩০ মাসের মধ্যে।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) চেয়ারম্যান এ আর খান, বিদ্যুৎ বিভাগের সচিব মনোয়ার ইসলাম, জ্বালানি বিভাগের সচিব আবু বকর সিদ্দিক প্রমুখ।