পিএসসি, জেডিসি ও জেএসসির ফল প্রকাশ

  জুনিয়র স্কুল (অষ্টম) সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) এবং প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা  (পিএসসি) সমাপনী পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে।

মঙ্গলবার সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে শিক্ষামন্ত্রী এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী পরীক্ষার ফলাফলের সার-সংক্ষেপ তুলে দেন।

এ বছর জেএসসিতে পাশের হার ৮৯.৮৫ শতাংশ, জেডিসির পাশের হার ৯৩.৫০ শতাংশ। জেএসসি ও জেডিসিতে জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৫৬ হাজার ২৩৫ জন।

এছাড়া প্রাথমিক সমাপনীতে পাশের হার ৯৭.৯২ এবং ইবতেদায়ীতে পাশ করেছে ৯৫.৯৮ শতাংশ শিক্ষার্থী।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সচিবালয়ে সংবাদ সম্মেলনে জেএসসি-জেডিসির ফল আনুষ্ঠানিকভাবে প্রকাশ করবেন।

শিক্ষার্থীরা নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ফল সংগ্রহ করতে পারবে। এ ছাড়া মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে ও শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকেও ফল জানা যাবে। এ ছাড়া শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে (www.educationboardresults.gov.bd) জেএসসি-জেডিসি এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (www.dpe.gov.bd) ও টেলিটক মোবাইলের ওয়েবসাইটে (http://dpe.teletalk.com.bd) ফল পাওয়া যাবে।

২৩ থেকে ৩০ নভেম্বর পর্যন্ত প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষায় অংশ নেয় ৩০ লাখ ৯৪ হাজার ২৬৫ শিক্ষার্থী। এর মধ্যে প্রাথমিক সমাপনীতে ২৭ লাখ ৮৮ হাজার ৫৪৪ জন ও ইবতেদায়ি সমাপনীতে তিন লাখ পাঁচ হাজার ৭২১ জন পরীক্ষার্থী অংশ নেয়।

পরীক্ষায় ছাত্রের চেয়ে ছাত্রীর সংখ্যা দুই লাখ ১৫ হাজার ২১১ জন বেশি। প্রাথমিক শিক্ষা সমাপনীতে ছাত্র ১২ লাখ ৮২ হাজার ৭৯ জন, ছাত্রী ১৫ লাখ ছয় হাজার ৪৬৫ জন। ইবতেদায়িতে ছাত্র ১ লাখ ৫৭ হাজার ৫৪৮ জন ও ছাত্রী ১ লাখ ৪৮ হাজার ২৭৩ জন।