Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

খিজিরের ছবিতে মম

সেপ্টেম্বর ১৮, ২০২১, ০৬:৩০ পিএম


খিজিরের ছবিতে মম

মেধাবী নির্মাতা খিজির হায়াত খানের ছবিতে এবার কাজ করতে যাচ্ছেন জাকিয়া বারী মম। ‘ওরা সাতজন’ শিরোনামের একটি সিনেমায় খিজিরের পরিচালনায় কাজ করবেন এই লাক্স তারকা।

নির্মাতা খিজির হায়াত খান জানান, এবারের সিনেমাটি মুক্তিযুদ্ধের রণাঙ্গনের বীরদের গল্প নিয়ে। যুদ্ধক্ষেত্রেই গল্পের শুরু, যুদ্ধক্ষেত্রেই শেষ।

মুক্তিযুদ্ধের সময়টায় মানুষ কীভাবে যুদ্ধ করেছে, সে সময় তাদের অনুভূতি কেমন ছিলো— মূল কথা দর্শককে যুদ্ধের সময়টাকে গভীরভাবে অনুভব করানোর চেষ্টা করা হবে এ সিনেমার মধ্য দিয়ে।

এতে অপর্ণা সেন চরিত্রে অভিনয় করবেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী জাকিয়া বারী মম। বিষয়টি নিশ্চিত করেছেন নির্মাতা খিজির হায়াত খান। আগামী ২৭ সেপ্টেম্বর থেকে সিনেমার শুটিং শুরু হবে মুক্তিযুদ্ধ সময়কালীন ৫ নম্বর সেক্টর, অর্থাৎ সিলেটের জৈন্তাপুরে।

টানা এক মাসেরও বেশি সময় ধরে সিনেমার শুটিং হবে বলে জানান নির্মাতা। ‘ওরা সাতজন’ সিনেমার কাহিনি, সংলাপ, চিত্রনাট্য খিজির হায়াত খানেরই। প্রথমবার মুক্তিযুদ্ধভিত্তিক কোনো সিনেমায় কাজ করা নিয়ে বেশ উচ্ছ্বসিত জাকিয়া বারী মম।

সিনেমাটিতে অপর্ণা সেন চরিত্রে অভিনয় করা প্রসঙ্গে তিনি বলেন, ‘এবারই প্রথম আমি কোনো মুক্তিযুদ্ধের সরাসরি গল্পের সিনেমায় অভিনয় করছি। অপর্ণা সেন চরিত্রে আমি অভিনয় করবো। খিজির হায়াত খানের লেখা গল্পটি আমার ভীষণ ভালো লেগেছে। আমি যথাসাধ্য চেষ্টা করবো আমার চরিত্রটি ফুটিয়ে তুলতে। আগামী অক্টোবর মাসে আমি এ সিনেমার কাজ শুরু করবো ইনশাআল্লাহ।’

এদিকে নির্মাতা খিজির খিজির হায়াত খান সিলেট ক্যাডেট কলেজের এক্স-ক্যাডেট। সেখান থেকে বেরিয়ে পড়াশোনা শেষ করে একজন চলচ্চিত্র নির্মাতা হিসেবে নিজেকে গড়ে তোলার যুদ্ধে নেমে পড়েন।

প্রথমেই তিনি নির্মাণ করেন বীরশ্রেষ্ঠ মতিউর রহমানকে নিয়ে সিনেমা ‘অস্তিত্বে আমার দেশ’। এতে বীরশ্রেষ্ঠ মতিউর রহমানের ভূমিকায় অভিনয় করেন পরিচালক নিজেই। তার বিপরীতে বীরজায়া মিলি রহমানের চরিত্রে অভিনয় করেন শারমীন জোহা শশী।

প্রথম সিনেমার মধ্য দিয়েই দারুণ সাড়া ফেলেন খিজির। পরবর্তীতে তিনি নির্মাণ করেন ফুটবল খেলাকে কেন্দ্র করে সিনেমা ‘জাগো’। খিজিরের সর্বশেষ নির্মাণ ‘মিস্টার বাংলাদেশ’ ছবিটি। মূল কথা, খিজির হায়াত খানের প্রতিটি সিনেমাতেই দেশপ্রেমের গল্প উঠে আসে।