Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

ডলির কণ্ঠে ফের মায়ের গান

বিনোদন প্রতিবেদক

অক্টোবর ২৪, ২০২১, ০৭:৩৫ পিএম


 ডলির কণ্ঠে ফের মায়ের গান

জনপ্রিয় কণ্ঠশিল্পী ডলি সায়ন্তনীর মা মনোয়োরা বেগম একজন সংগীতশিল্পী ছিলেন। বাংলাদেশ বেতারের ‘দুর্বার’ অনুষ্ঠানে তিনি নিয়মিত গাইতেন। মনোয়ারা বেগমের গাওয়া ফোক গান ‘কোঁকড়া কোঁকড়া চুল’ সে সময় দারুণ জনপ্রিয়তা পেয়েছিলো। ক্যারিয়ারের প্রথম দিকে মায়ের গাওয়া এ গানটি গেয়ে জনপ্রিয়তা পান ডলি সায়ন্তনী। পুরোনো গান ফের নতুন সংগীতায়োজনে গাইলেন ডলি। এবার সংগীতায়োজন করেছেন সুমন কল্যাণ। 

এরই মধ্যে গানটি গাওয়া শেষে মিউজিক ভিডিও নির্মাণের কাজও শেষ হয়েছে বলে জানালেন ডলি সায়ন্তনী। এ গানের পাশাপাশি আরো দুটি ফোক গানেরও কাজ শেষ করেছেন তিনি। তিনটি গানই শিগগিরই প্রচারে আসবে ‘ডলি সায়ন্তনী’ ইউটিউব চ্যানেলে। মায়ের গান বারবার গাওয়া প্রসঙ্গে ডলি সায়ন্তনী বলেন, ‘সত্যি বলতে কি, ছোটবেলা থেকেই মায়ের কণ্ঠে এই গান বহুবার শুনেছি। আমার কিন্তু শিল্পী হবার কথা ছিলো না। মায়ের কারণেই আমার শিল্পী হওয়া। 

তারপর যে মানুষটির কথা না বললেই নয়, তিনি হলেন শ্রদ্ধেয় মিল্টন খন্দকার। তিনিই আমাকে ডলি থেকে ডলি সায়ন্তনী বানিয়েছেন। তো মায়ের সেই গানটির প্রতি আমার বিশেষ একটা ভালোলাগা আছে। গানটি গাইলেই মনে হয় মা যেন আমার পাশেই আছেন। তাই আমার ভক্ত-শ্রোতাদের জন্য আবারো নতুন করে গাইলাম।’ এর আগে এই গানটির সংগীতায়োজন করেছিলেন প্রণব ঘোষ। ডলি সায়ন্তনী জানান, তার স্বপ্ন ছিলো অনেক বড় শিল্পী হবার। 

তার সেই স্বপ্ন পূরণ হয়েছে। তবে গানকে ঘিরে একটা কষ্ট রয়েছে তার বুকের ভেতর। আর তা হলো, অসংখ্য সিনেমায় প্লে-ব্যাক করলেও আজ পর্যন্ত জাতীয় চলচ্চিত্র পুরস্কার তার ভাগ্যে জোটেনি। এ বিষয়টি তাকে ভীষণভাবে পীড়া দেয়। ডলির মনে হয় এই অপ্রাপ্তিটা তার সংগীত জীবনের অপূর্ণতা। ডলি সায়ন্তনীর ভীষণ প্রিয় শিল্পী সামিনা চৌধুরী ও মিতালী মুখার্জি। তার এক জীবনের শ্রেষ্ঠ বন্ধু আয়েশা। এরই মধ্যে ডলি সায়ন্তনী দেশ টিভির ‘পূর্ণিমার আলো’তে আড্ডায় অংশ নিয়েছেন।