তোফায়েল আহমেদের চরিত্রে সাব্বির

বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে দীর্ঘদিন ধরেই বায়োপিক নির্মাণ করে আসছেন ভারতের গুণী নির্মাতা শ্যাম বানেগাল। বায়োপিকের যেসব চরিত্র বিভিন্ন অভিনয়শিল্পীকে দিয়ে করানো হচ্ছে, তাদের মধ্যে অধিকাংশই আজ আমাদের মাঝে নেই। যে কারণে শিল্পীরা চরিত্র সম্পর্কে জেনে-বুঝে অবগত হয়ে স্ক্রিপ্ট পড়ে অভিনয় করছেন। সে ক্ষেত্রে নাট্যাভিনেতা সাব্বির আহমেদের ভাগ্যটা একটু বেশিই সুপ্রসন্ন বটে। 

কারণ, সাব্বির আহমেদ বায়োপিকে অভিনয় করছেন বাংলাদেশের বিশিষ্ট কিংবদন্তি রাজনীতিবিদ তোফায়েল আহমেদের চরিত্রে। তোফায়েল আহমেদই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণের আগে শেখ মুজিবুর রহমানের নামকরণ করেন ‘বঙ্গবন্ধু’। গত বৃহস্পতিবার দুপুরে অভিনেতা সাব্বির আহমেদ তার নিজের চরিত্রটি ভালোভাবে বুঝে নেয়ার জন্য তোফায়েল আহমেদের সঙ্গে রাজধানীর বনানীর বাসভবনে দেখা করেন। সাব্বির আহমেদ তোফায়েল আহমেদের সঙ্গে দেখা করলে প্রশ্ন রাখা হয়— আপনি ‘বঙ্গবন্ধু’ নামটি কীভাবে নামকরণ করলেন। 

তোফায়েল আহমেদ বলেন, ‘যেহেতু আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশকে, বাংলাদেশের মানুষকে ভালোবাসতেন, তাই আমি তাঁকে বঙ্গবন্ধু উপাধীতে ভূষিত করি। আমার বয়স তখন মাত্র ২৫ বছর ৪ মাস। ৭ মার্চের আগে আমি ব্যক্তব্য রাখি, তারপর বঙ্গবন্ধু সেই ঐতিহাসিক ভাষণ দেন— যা ৭ মার্চের ভাষণ হিসেবে সবার জানা।’ সাব্বির আহমেদ এমন একজন রাজনৈতিক ব্যক্তিত্বের চরিত্রে অভিনয় করার সুযোগ পেয়ে ভীষণ উচ্ছ্বসিত। তিনি তোফায়েল আহমেদের সঙ্গেও দেখা করে ভীষণ আবেগাপ্লুত। 

সাব্বির আহমেদ বলেন, ‘বঙ্গবন্ধুকে নিয়ে নির্মাণ চলতি বায়োপিকে অভিনয় করার সুযোগ পাওয়াটাই আসলে পরম সৌভাগ্যের বিষয়। কারণ, এটি আগামী প্রজন্মের কাছে যুগের পর যুগ ইতিহাস হয়ে থাকবে।’ 

আর আমি এমন একজন জীবন্ত কিংবদন্তী রাজনৈতিক ব্যক্তিত্বের চরিত্রে কাজ করার সুযোগ পেয়েছি যিনি আমাদের জাতির পিতা শেখ মুজিবুর রহমানকে বঙ্গবন্ধু নামে ভূষিত করেছিলেন। এটা যে আমার জন্য কতো বড় প্রাপ্তি, কতোটা ভালোলাগার, আনন্দের তা সত্যিই ভাষায় প্রকাশের নয়। আমি কৃতজ্ঞ বায়োপিক-এ আমাকে যারা নির্বাচিত করেছেন। সেইসাথে তোফায়েল স্যারের কাছে আমি ঋনী যে তিনি আমাকে সময় দিয়েছেন। তাকে কিছুটা হলেও অনুভব করার সুযোগ দিয়েছেন। আমার অভিনয় জীবনের এটা অন্যতম অর্জন। আমি শুকরিয়া আদায় করছি।’ 

সাব্বির আহমেদ জানান, এরইমধ্যে ঢাকা কলেজে স্থাপিত রেসকোর্সের ময়দানে শুটিং চলতি বায়েপিক’র শুটিং-এ অংশ নেবার কথা।