Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

মানিক-টুটুলের ‘মৃত্যু সংবাদ’

বিনোদন প্রতিবেদক

নভেম্বর ২৭, ২০২১, ০৭:৪০ পিএম


মানিক-টুটুলের ‘মৃত্যু সংবাদ’

‘আমি আসলে একক কোনো ব্যক্তি নই। আমি একটা কনসেপ্ট,  ধারণা বা মতাদর্শ। মতাদর্শের কখনো মৃত্যু হয় না।’ এরকম হূদয়গ্রাহী শিহরণ জাগানিয়া কথামালার কবিতা ‘মৃত্যু সংবাদ’। 

সাংবাদিক, লেখক ও কণ্ঠশিল্পী আমিরুল মোমেনীন মানিকের লেখা এ কবিতার আবৃত্তি করেছেন রেডিও জকি ও কণ্ঠশিল্পী আরজে টুটুল জহিরুল ইসলাম। একজন সাংবাদিকের গল্পকে সামনে রেখে লেখা হয়েছে কবিতাটি। 

এতে ঘটনার বাঁকে বাঁকে এসেছে বিপ্লবী আবুজর গিফারী, চেগুয়েভারা, নিসার আলী তিতুমীর ও সুভাষ বোসের নাম। সম্প্রতি রেডিও টুডের স্টুডিওতে লাইভ অনুষ্ঠানের মাধ্যমে মোড়ক উন্মোচন করা হয় ‘মৃত্যু সংবাদ’-এর ভিডিওর। 

রেডিও টুডের সহযোগিতায় তৈরি করা ‘মৃত্যু সংবাদ’ কবিতার আবৃত্তিচিত্রের আবহ সংগীত তৈরি করেছেন ডিউক থিওটোনিয়াস। ভিডিও পরিচালনা করেছেন আমিরুল মোমেনীন মানিক নিজেই। গ্রাফিক্স ও সম্পাদনা করেছেন জহির আহমেদ। ইতোমধ্যে ইউটিউব চ্যানেল মানিক মিউজিকে উন্মোচিত হয়েছে ‘মৃত্যু সংবাদ’-এর ভিডিও। 

কবিতার লেখক ও আবৃত্তিচিত্রের নির্মাতা আমিরুল মোমেনীন মানিক বলেন, ‘মানুষের মৃত্যু হবেই— এটা শাশ্বত সত্য। কিন্তু মানুষ যে আলোর পথ দেখায়, তা কখনো পুরোনো হয় না, বরং কাল থেকে কালান্তরে তা পরের প্রজন্মকে আলো দিয়ে যায়। 

সুতরাং এভাবে বলা যায়, বিপ্লবীর মতু্যু আছে; কিন্তু বিপ্লবের কোনো মৃত্যু নেই। এ ধরনের কনসেপ্টকে সামনে রেখেই মৃত্যু সংবাদ লেখা হয়েছে। টুটুল জহিরুল ইসলাম ভাই অসাধারণ আবৃত্তি করেছেন, মনে হচ্ছে কবিতাটি ভোরের নতুন সকালের মতো জীবন্ত। তরুণদের অনুপ্রাণিত করলেই আমাদের শ্রম স্বার্থক হবে।’