সম্মাননা পেলেন সজীব

এবার নেপাল থেকে আন্তর্জাতিক সম্মাননা পেলেন কণ্ঠশিল্পী স্বপ্নীল সজীব। নেপাল-বাংলাদেশ ফ্রেন্ডশিপ অ্যাসোসিয়েশন বাংলাদেশের সংগীতে বিশেষ অবদানের জন্য তাকে আন্তর্জাতিক আইকনিক অ্যাওয়ার্ড-২০২১-এ ভূষিত করেছে।

 গত ২৯ নভেম্বর  কাঠমান্ডুর নেপাল ট্যুরিজম  বোর্ড অডিটোরিয়ামে বর্ণাঢ্য আয়োজনের মাধ্যমে এ পুরস্কার প্রদান করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নেপালের পররাষ্ট্রমন্ত্রী ড. নারায়ণ খড়গা, বাংলাদেশের রাষ্ট্রদূত সালাহউদ্দিন নোমান চৌধুরীসহ আরো অনেকে। 

স্বপ্নীল সজীব বলেন, ‘প্রতিবেশী দেশ নেপাল থেকে পুরস্কৃত হওয়া আমার জন্য অত্যন্ত আনন্দের এবং সম্মানের। আমি ব্যক্তিগতভাবে নেপালের মানুষের কাছ থেকে বাংলা গানের প্রতি অনুরাগ ও ভালোবাসা অনুভব করেছি। আমরা আমাদের স্বাধীনতার রজতজয়ন্তী উদ্যাপন করছি এবং এই পুরস্কারটি আমার দেশ বাংলাদেশের জন্য শ্রদ্ধার সাথে উৎসর্গ করছি।’ পুরস্কার গ্রহণ শেষে অনুষ্ঠানে স্বপ্নীল সজীব বেশ কয়েকটি বাংলাদেশি ও নেপালি গান পরিবেশন করেন। 

উল্লেখ্য, স্বপ্নীল সজীব এ প্রজন্মের রবীন্দ্রসংগীত শিল্পী। ছোটবেলা থেকেই এই ধারার গানের প্রতি তার অদম্য ভালোবাসা। ছোটবেলায় জাতীয় শিক্ষা সপ্তাহ ও জাতীয় শিশু প্রতিযোগিতায় রবীন্দ্রসংগীতে দুবার এবং ফোক গানে দুবার স্বর্ণপদকে ভূষিত হয়েছিলেন সজীব। গানে অবদানের স্বীকৃতিস্বরূপ এর আগে তিনি আমেরিকা, ভারত, লন্ডন, মরক্কো, দুবাই, অস্ট্রেলিয়া ও কানাডায় পুরস্কৃত হয়েছেন।