Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

আন্তর্জাতিক তিন উৎসবে মোশাররফের ‘অভিনেতা’

বিনোদন প্রতিবেদক

জানুয়ারি ৯, ২০২২, ০৭:৪৫ পিএম


আন্তর্জাতিক তিন উৎসবে মোশাররফের ‘অভিনেতা’

আন্তর্জাতিক তিনটি চলচ্চিত্র উৎসবে অংশ নিতে যাচ্ছে জনপ্রিয় অভিনেতা মোশাররফ করিম অভিনীত একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। এর শিরোনাম ‘অভিনেতা’। রাকেশ বসু রচিত ও পরিচালিত ৪০ মিনিট ব্যাপ্তির এই স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি ভারতের ‘পুনে শর্টস ইন্টারন্যাশনাল ফিল্ম ফ্যাস্টিভ্যাল’, ‘সিন্ধুডারগ ইন্টারন্যাশনাল শর্টস ফিল্ম ফ্যাস্টিভ্যাল’ ও ‘সানফেস্ট ইন্টারন্যাশনাল শর্টস ফিল্ম ফ্যাস্টিভ্যাল’-এ প্রদর্শিত হবে। নির্মাতা রাকেশ বসু জানান, এখনো তিনটি উৎসবের কোনোটিরই দিনক্ষণ চূড়ান্ত হয়নি। তবে তার চলচ্চিত্রটি যে এই উৎসবে প্রদর্শিত হবে, তা চূড়ান্ত হয়েছে।

মুঠোফোনে কলকাতা থেকে মোশারারফ করিম বলেন, ‘রাকেশ বসুর সঙ্গে এটাই আমার প্রথম কাজ। তিনি ভীষণ গোছানো এক পরিচালক এবং তার বোধের জায়গাটা বেশ পরিষ্কার। কাজটি করার সময়ই মনে হয়েছে ভালো কিছু একটা হতে যাচ্ছে। যার ফলশ্রুতিতে তিনটি আন্তর্জাতিক উৎসবে প্রদর্শনের জন্য মনোনীত হওয়া। পুরো টিমের জন্য এটি ভীষণ আনন্দের খবর।’ 

এর আগে রাকেশ বসু নির্মিত ওয়েব ফিল্ম ‘পুতুল কথা’ বাংলাদেশের ‘চাড়ুনীড়ম’ উৎসবে আট ক্যাটেগরিতে মনোয়ন পেয়েছিল। দেশের বাইরে এবারই প্রথম রাকেশ বসু রচিত ও পরিচালিত কোনো চলচ্চিত্র আন্তর্জাতিক উৎসবে প্রদর্শিত হতে যাচ্ছে। বিষয়টি নিয়ে ভীষণ উচ্ছ্বসিত তিনি। 

রাকেশ বসু বলেন, ‘গল্পে দেখা যায় একজন অভিনেতা বছরে দুটো ফিল্মে অভিনয় করেন এবং যথারীতি তিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান। পরের বছরও ঠিক শুটিং চলাকালীন ঘোষণা আসে যে, তিনি এবারও পুরস্কার পেতে যাচ্ছেন। শুটিং শেষে তিনি বাসায় আসার পর দরজায় হঠাৎ সেই চরিত্রটি এসে উপস্থিত, যে চরিত্রের জন্য তিনি আবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেতে যাচ্ছেন। তার সঙ্গে অভিনেতার কথা হয় এবং মাস্টার চরিত্রটি বলে যে, তার চরিত্রটি আদর্শগত দিক দিয়ে পরিবর্তন করে উপস্থাপন করা হয়েছে, যা ঠিক নয়। অনেক সময় গল্পের প্রয়োজনে বা বাহ্যিক স্বার্থে আমরা মূল চরিত্রের পরিবর্তন করি। 

এই পরিবর্তনটাই মূল চরিত্র মেনে নিতে পারেনি বলেই অভিনেতা তার দায়িত্ববোধের জায়গা থেকে সে বছর আর পুরস্কার গ্রহণ করেননি। সেই অভিনেতা চরিত্রে মোশাররফ ভাই অসাধারণ অভিনয় করেছেন। ছবিটি তিনটি আন্তর্জাতিক ফিল্ম ফ্যাস্টিভ্যালে চূড়ান্তভাবে নির্বাচিত হওয়ায় আমি সত্যিই ভীষণ আনন্দিত। অনেক ধন্যবাদ সবাইকে মোশাররফ ভাই, ইন্তেখাব দিনার ভাইসহ আরো যারা এতে অভিনয় করেছেন।’