বিধিনিষেধের মধ্যেই মুক্তি পাচ্ছে ‘ছিটমহল’

গতকাল বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে করোনা-সংক্রান্ত ১১ দফা বিধিনিষেধ। কারণ, দেশে ফের বাড়তে শুরু করেছে মহামারি এ ভাইরাসের সংক্রমণ ও মৃত্যুর হার। করোনার সেই চোখ রাঙানির মধ্যেই আজ শুক্রবার দেশের পাঁচ প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে এইচ আর হাবিবের সিনেমা ‘ছিটমহল’। 

ঢাকায় শুধুমাত্র ব্লকবাস্টার সিনেমায় ‘ছিটমহল’ দেখা যাবে। ঢাকার বাইরে সিনেমাটি মুক্তি পাচ্ছে চট্টগ্রামের সুগন্ধা, খুলনার শঙ্খ, নারায়ণগঞ্জের সিনেস্কোপ এবং রাজবাড়ির বৈশাখী হলে। এ তথ্য নিশ্চিত করেছেন নির্মাতা হাবিব নিজে। বহু আগে শুটিং শেষ হলেও সিনেমাটি মুক্তি পাচ্ছে অনেক দেরিতে। করোনার অতিসংক্রমণই তার কারণ বলে জানান নির্মাতা। 

তিনি বলেন, ২০২০ সালে এই সিনেমার কাজ যখন শেষ হয়, তার কিছুদিন পরই বন্ধ ঘোষণা করা হয় দেশের সব প্রেক্ষাগৃহ। ‘ছিটমহল’ পরিচালনার পাশাপাশি এর কাহিনি, সংলাপ ও চিত্রনাট্যও লিখেছেন এইচ আর হাবিব। এর প্রধান তিনটি চরিত্রে অভিনয় করেছেন আরমান পারভেজ মুরাদ, মৌসুমী হামিদ ও জান্নাতুল ফেরদৌস পিয়া। আরও আছেন শিমুল খানসহ অনেকে।

 ১৯৪৭ সালে দেশ ভাগের করুণ অন্তক্ষরণের ৬৮ বছরের বঞ্চনা, যাপিত জীবনে আশা হঠাৎ আলোর ঝলকানি ও বিনিময়ের কাহিনি উঠে এসেছে এই সিনেমার গল্পে। এটির পরিবেশক জাজ মাল্টিমিডিয়া। 

পরিচালক এইচ আর হাবিব সবাইকে প্রেক্ষাগৃহে গিয়ে সিনেমাটি দেখার অনুরোধ জানিয়েছেন। নির্মাতা বলেন, ‘ছিটমহল’-এ আমরা একটা সাবলীল জীবনের গল্প বলতে চেয়েছি। এখানে সবাই আন্তরিকতার সঙ্গে কাজ করেছেন। আশা করছি দর্শক নিরাশ হবেন না।’