Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

সুজেয় শ্যামের নতুন দুই গান

বিনোদন প্রতিবেদক

জানুয়ারি ২৫, ২০২২, ০৭:৫৫ পিএম


সুজেয় শ্যামের নতুন দুই গান

নতুন দুটি গানের সুর করেছেন বরেণ্য সংগীত পরিচালক সুজেয় শ্যাম। দুটি গানই লিখেছেন পান্না লাল দত্ত। একটি গান গেয়েছেন মনোময় ভট্টাচার্য্য; আরেকটি গেয়েছেন নচিকেতা চক্রবর্ত্তী। এরই মধ্যে দুটি গানের কাজ শেষ করেছেন সুজেয় শ্যাম। 

তিনি বলেন, ‘দুটি গানের কথাই চমৎকার। জীবনে বহু গানের সুর করেছি। কেন জানি এ দুটি গানের সুর আমার নিজের হূদয়ের গভীরে গেঁথে আছে। মনোময় এবং নচিকেতা— দুজন গান দুটি গেয়েছেনও চমৎকার। একজন সুরকার বা সংগীত পরিচালক হিসেবে তাদের গায়কীতে আমি মুগ্ধ, অভিভূত।’ 

মুক্তিযুদ্ধের সময় স্বাধীন বাংলা বেতারে প্রচারিত সুজেয় শ্যামের সুর করা গানগুলো হলো : বিজয় নিশান উড়ছে ঐ, রক্ত দিয়ে নাম লিখেছি-বাংলাদেশের নাম,  আজ রণ সাজে বাজিয়ে বিষাণ, মুক্তির একই পথ সংগ্রাম, ওরে আয়রে তোরা শোন, আয়রে চাষী মজুর কুলি, রক্ত চাই রক্ত চাই, আহা ধন্য আমার ইত্যাদি। ১৯৪৬ সালের ১৪ মার্চ তৎকালীন ব্রিটিশ ভারতের সিলেট জেলায় জন্মগ্রহণ করেন সুজেয় শ্যাম। 

তার বাবা অমরেন্দ্র চন্দ্র শাহ ছিলেন একটি বিদ্যালয়ের সহকারী এবং ‘ইন্দ্রেশর-টি’ নামে একটি চা-বাগানের মালিক। সুজেয় শ্যামের শৈশব কেটেছে সিলেটের চা-বাগানে আর আঁকাবাঁকা পাহাড়ি এলাকায়। সংগীতে তার আগ্রহ জন্মায় সকালে প্রার্থনা সংগীত শুনে। 

তাছাড়া তার ছোট বোন ও ভাই বেতারে গান গাইতেন। মা-বাবাও ছিলেন নজরুল সংগীতশিল্পী। সুজেয় শ্যাম একজন গিটার বাদক ও শিশুতোষ গানের পরিচালক হিসেবে ১৯৬৪ সালে তৎকালীন পূর্ব পাকিস্তান চট্টগ্রাম বেতারে যোগদান করেন।

 পরে বড়দের অনুষ্ঠান পরিচালনা শুরু করলেও ১৯৬৮ সালে চট্টগ্রাম বেতারের চাকরি ছেড়ে ঢাকা বেতারে যোগ দেন। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বিজয় ঘোষণার পর শহীদুল ইসলাম রচিত তার সুর করা ও গাওয়া ‘বিজয় নিশান উড়ছে ওই’ গানটি স্বাধীন বাংলা বেতারে বেজে উঠেছিল।