Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

মুন্সীগঞ্জের পদ্মা ও মেঘনায় ধরা হচ্ছে নিষিদ্ধ মা ইলিশ

আব্দুল্লাহ আল মাসুদ, মাওয়া (মুন্সীগঞ্জ)

অক্টোবর ১৯, ২০১৯, ১১:১৫ এএম


মুন্সীগঞ্জের পদ্মা ও মেঘনায় ধরা হচ্ছে নিষিদ্ধ মা ইলিশ

ইলিশের প্রজনন মৌসুম ৯ থেকে ৩০অক্টোবর পর্যন্ত মা ইলিশ শিকারে সরকারি নিষেধাজ্ঞা থাকা সত্বেও মুন্সীদগঞ্জের পদ্মা ও মেঘনায় দিনের বেলায় মাছ শিকার হচ্ছে।

পাশাপাশি নদীর দুপাড়ে জমে উঠেছে নিষিদ্ধ মা ইলিশ বিক্রির হাট। কম দামে তাজা মাছ কিনতে সকাল থেকে মাঝরাত পর্যন্ত সকল শ্রেণির লোকের সমাগম হয় নদী তীরবর্তী গ্রামগুলোতে।

বর্তমানে নদীতে মাছ শিকার, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রি আইনত নিষিদ্ধ হলেও প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে মুন্সীগঞ্জ সদর উপজেলার মেঘনা নদীর তীরবর্তী বকচর, কালিরচর, বাংলাবাজার শাখা নদীর তীর, সরদারকান্দি, শিলইসহ ৮টি স্থানে সকাল থেকে মাঝরাত পর্যন্ত চলে মা ইলিশ বিক্রির হাট।

সদর উপজেলা বিভিন্ন ইউনিয়নের গ্রামগুলো থেকে হাজার হাজার নারী পুরুষ ইলিশ কিনতে নদী তীরবর্তী গ্রামগুলোতে ভিড় জমায়। ক্রেতারা জানায়, নদীতে শত শত জেলে মাছ ধরছেই, বিভিন্ন স্থানে শত শত ট্রলার তীরে ভিড়ে মাছ বিক্রি করছে তাদের কেন প্রশাসন ধরেনা। আমরা সস্তাই পাই বলেই কিনি। প্রতিদিন হাজারো লোক কিনে আমরাও কিনি।

অন্যদিকে মুন্সীগঞ্জের লৌহজংয়ের পদ্মা নদীতে দিনে ও রাতে শিকার করা হচ্ছে নিষিদ্ধ মা ইলিশ । সেখানকার তীরবর্তী গ্রামগুলোতেও একি চিত্র। এছাড়াও শত শত ট্রলার যোগে মৌসুমী ইলিশ বিক্রেতারা ইলিশ মাছ নিয়ে জেলার সকল উপজেলার গ্রামগুলোতে বিক্রি করছে এই নিষিদ্ধ মা ইলিশ । অবাদে নিষিদ্ধ মা ইলিশ শিকার ও বিক্রিকে প্রশাসনের উদাশীনতাকেই দায়ী করছেন সাধারন মানুষ।

সাধারন জনগন বলেন, প্রশাসন যদি চায় তবে বন্ধ হবে। সাধারণ জনগনতো চাবেই সস্তা খাওয়ার জন্য। অভিযান চলছে কিন্তু হাজার হাজার ট্রলার প্রতিদিন ইলিশ মাছ বিক্রি করছে । নদীর পারে নারী পুরুষরা এসে কিনে নিয়ে যাচ্ছে ইলিশ মাছ। এর প্রতিবাদ করার মত কেউ নেই। শুধু নামের অভিযান চলতাছে।

জেলেরা বলেন, ২২ পর এই জায়গায় মাছ থাকেনা তাই মাছ ধরি। ২,৪,৫,দিন যা মাছ ধরতে পারি তাই ধরছি। মাছ না ধরলে খাবকি।

জেলা মৎস কর্মকর্তা মো. জিল্লুর রহমান বলেন, ইলিশের নিরাপদ প্রজননের লক্ষে জেলার সব নদীতে ইলিশ ধরা নিষিদ্ব করা হয়েছে। মোহনায়ও ইলিশ ধরা যাবে না।

প্রজনন মৌসুমে ক্ষেত্রের পাশাপাশি দেশব্যাপী ইলিশ আহরণ, বিপণন, ক্রয়-বিক্রয়, পরিবহন, মজুদ ও বিনিময় নিষিদ্ধ এবং দেশের , হাটবাজার মাছ বিক্রি নিষিদ্ব করা হয়েছে।

এমআর