Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

বরখাস্ত হলেন মেয়র আরিফ

জানুয়ারি ৭, ২০১৫, ১১:৩৪ এএম


বরখাস্ত হলেন মেয়র আরিফ

 সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়া হত্যা মামলায় অভিযুক্ত কারান্তরীণ সিলেট সিটি করপোরেশনের (সিসিক) মেয়র আরিফুল হক চৌধুরীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

বুধবার বিকেলে সিসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এনামুল হাবীব বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে একই মামলায় অভিযুক্ত হবিগঞ্জ পৌরসভার মেয়র জিকে গউছ বরখাস্ত করা হয়েছে। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের এক আদেশে পৌর মেয়র গউছকে সাময়িক বরখাস্ত করা হয়। গতকাল মঙ্গলবার সন্ধ্যায় আদেশের কপি হবিগঞ্জ পৌরসভায় পৌঁছে।

 স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন, ২০০৯-এর ১২ (১) ধারায় বলা হয়েছে, কোনো সিটি করপোরেশনের মেয়রের বিরুদ্ধে ফৌজদারি মামলার অভিযোগপত্র আদালতে গৃহীত হলে, সরকার নির্বাচন কমিশনের সঙ্গে পরামর্শক্রমে লিখিত আদেশের মাধ্যমে ক্ষেত্রমতো মেয়রকে সাময়িকভাবে বরখাস্ত করতে পারবেন।

আরিফুল হক চৌধুরী বরখাস্ত হওয়ায় ভারপ্রাপ্ত প্রশাসক হিসেবে নিযুক্ত হতে পারেন সিসিকের সিইও এনামুল হাবীব।

কারান্তরীণ হওয়ার আগেই মেয়র আরিফুল হক চৌধুরী ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব পালন করতে সিলেট সিটি করপোরেশনের প্যানেল মেয়র-২ অ্যাডভোকেট সালেহ আহমদকে নির্দেশনা দিয়ে গেছেন। তাই তিনিই বর্তমানে সিলেট সিটি করপোরেশনের মেয়রের দায়িত্ব পালন করছেন।

উল্লেখ্য, সাবেক অর্থমন্ত্রী কিবরিয়া হত্যার সাড়ে ৯ বছর পর গত ২১ ডিসেম্বর মেয়র আরিফুল হক চৌধুরী ও পৌর মেয়র গউছসহ ৩৫ জনের নাম উল্লেখ করে সম্পূরক চার্জশিট দেন সিআইডির সিনিয়র এএসপি মেহরুন্নেছা পারুল।

হবিগঞ্জের সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট রশীদ আহমেদ মিলন চার্জশিট গ্রহণ করে আসামিদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জরি করেন। ২৬ ডিসেম্বর পৌরমেয়র গউছ ও ৩০ ডিসেম্বর মেয়র আরিফুল হক চৌধুরী আদালতে আত্মসমর্পণ করে জামিন চাইলে আদালত তাদের কারাগারে পাঠান।