Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪,

আল্লাহর ভালোবাসা পেতে যে দোয়া করতে বলেছেন বিশ্বনবী (সা.)

ধর্ম ডেস্ক

এপ্রিল ৮, ২০২১, ০৯:৫৫ এএম


আল্লাহর ভালোবাসা পেতে যে দোয়া করতে বলেছেন বিশ্বনবী (সা.)

আল্লাহর ভালোবাসা পাওয়ার পূর্বশত হচ্ছে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের অনুসরণ ও অনুকরণ করা। তারপরও প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আল্লাহর ভালোবাসা পাওয়ার জন্য পয়গাম্বর হজরত দাউদ আলাইহিস সালামের একটি দোয়া উম্মতে মুহাম্মাদির জন্য তুলে ধরেছেন।

কুরআনুল কারিমে আল্লাহর ভালোবাসা পাওয়ার সুনির্দিষ্ট উপায় ঘোষণা করা হয়েছে। 

আল্লাহ তাআলা নিজেই ঘোষণা দিয়েছেন- (হে রাসুল! আপনি) বলুন, যদি তোমরা আল্লাহকে ভালোবাস, তাহলে আমাকে অনুসরণ কর, যাতে আল্লাহ ও তোমাদের ভালোবাসেন এবং তোমাদের পাপ ক্ষমা করে দেন। আর আল্লাহ হলেন ক্ষমাকারী দয়ালু।’ (সুরা ইমরান : আয়াত ৩১)

হজরত দাউদ আলাইহিস সালাম আল্লাহর পরিপূর্ণ ভালোবাসা পেতে সবসময় একটি দোয়া করতেন। উম্মতে মুহাম্মাদির জন্য প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সেই দোয়াটি তুলে ধরেছেন। 

তাহলো, হজরত আবু দারদা রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, দাউদ আলাইহিস সালামের দোয়াগুলোর মধ্যে একটি হলো এই যে, তিনি বলতেন-
উচ্চারণ : ‘আল্লাহুম্মা ইন্নি আসআলুকা হুব্বাকা ওয়া হুব্বা মাই ইয়ুহিব্বুকা ওয়াল আমালাল্লাজি ইয়ুবাল্লিগুনি হুব্বাকা; আল্লাহুম্মাঝআল হুব্বাকা আহাব্বা ইলাইয়্যা মিন নাফসি ওয়া আহলি ওয়া মিনাল মায়িল বারিদি।’

অর্থ : ‘হে আল্লাহ! আমি তোমার কাছে তোমার ভালোবাসা চাই এবং যে তোমাকে ভালোবাসে তার ভালোবাসাও প্রার্থনা করি। আর এমন আমল করার সামর্থ্য চাই যা তোমার ভালোবাসা পাওয়ার দরজায় পৌঁছে দেবে। হে আল্লাহ! তোমার ভালোবাসাকে আমার নিজের জান-মাল, পরিবার-পরিজন ও ঠান্ডা পানির চেয়েও বেশি প্রিয় করে দাও।’ (তিরমিজি)

হজরত ইবনে ওমর রাদিয়াল্লাহু বর্ণনা করেন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখনই হজরত দাউদ আলাইহিস সালাম-এর আলোচনা করতেন তখনই তাঁর প্রসঙ্গে বলতেন- ‘তিনি সব লোকের চেয়ে বেশি ইবাদতকারী ছিলেন। (মুসলিম)

মুমিন মুসলমানের উচিত, আল্লাহর বেশি ইবাদতকারী হিসেবে পরিচিত পয়গাম্বর হজরত দাউদ আলাইহিস সালামই যখন আল্লাহর ভালোবাসা পেতে সব সময় এ দোয়া করতেন। তখন অন্যদের কেমন ইবাদত ও দোয়া করা প্রয়োজন। কেননা আল্লাহর ভালোবাসা পাওয়া ব্যক্তিই হবে দুনিয়া ও পরকালে সফকাম।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে তার ভালোবাসা পেতে হজরত দাউদ আলাইহিস সালামের পড়া দোয়াটি বেশি বেশি পড়ার তাওফিক দান করুন। হাদিসের ওপর আমল করার তাওফিক দান করুন। আমিন।

আমারসংবাদ/এডি