Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

ট্যুরিস্ট ভিসাধারীদের জন্য ওমরাহ পালনের সুযোগ

আব্দুল্লাহ আল মামুন, সৌদিআরব প্রতিনিধি

সেপ্টেম্বর ১০, ২০২১, ০৮:৫০ এএম


ট্যুরিস্ট ভিসাধারীদের জন্য ওমরাহ পালনের সুযোগ

সৌদি হজ ও ওমরাহ্‌ মন্ত্রণালয় জানিয়েছেন, সৌদি আরবে যেসকল ভ্রমণকারীরা ট্যুরিস্ট ভিসার মাধ্যমে প্রবেশ করছেন, তারা চাইলে নিয়ম মেনে অনুমতি নিয়ে ওমরাহ্‌ পালন করতে পারবেন। 

শুক্রবার (১০ সেপ্টেম্বর) সৌদি হজ ও ওমরাহ্‌ মন্ত্রণালয়ের বরাত দিয়ে সৌদি গেজেটের প্রতিবেদনে বলা হয়, এখন থেকে ট্যুরিস্ট ভিসাধারীরাও ইটমর্না এপ্লিকেশনে রেজিস্ট্রেশন করে ওমরাহ্‌ হজ এর পারমিট গ্রহণ করতে পারবেন। এবং, ভ্রমণকারীরা তাওয়াক্কালনা এপ্লিকেশনে নিজেদের হেলথ স্ট্যাটাস “ইমিউন” হবার পরেই শুধুমাত্র ইটমর্না এপ্লিকেশনে একাউন্ট খুলতে পারবেন।

যারা করোনা ভ্যাকসিন এর দুটি ডোজ সম্পন্ন করেছেন, বা প্রথম ডোজ গ্রহণ করার পর ১৪ দিন শেষ হয়েছে, অথবা করোনাভাইরাসে আক্রান্ত হবার পরে সম্পূর্ণভাবে সুস্থ হয়ে উঠেছেন, শুধুমাত্র তারাই ওমরাহ্‌ ভিসার জন্য আবেদন করতে পারবেন।

উল্লেখ্য, বর্তমানে সৌদি আরবে প্রায় ৫০০ ওমরাহ্‌ সেবা প্রতিষ্ঠাসহ সারাবিশ্বে ৬ হাজারেরও বেশি ওমরাহ্‌ নিবন্ধন এজেন্ট রয়েছে। সে সকল প্রতিষ্ঠানের মাধ্যমে গত ৯ আগস্ট থেকে শুরু হয়েছে ওমরাহ নিবন্ধন।  যারা করোনার দুই ডোজ টিকা সম্পন্ন করেছে তাদের জন্য সৌদি আরবে হজ পালন করতে আর কোন বাঁধা থাকছে না। 

এদিকে, এবং খুব শীঘ্রই সৌদি হজ ও ওমরাহ্‌ মন্ত্রণালয় অনলাইনেই সিঙ্গেল ওমরাহ্‌ ভিসা ইস্যু করার পরিকল্পনার ব্যাপারে ঘোষণা করবেন বলে জানিয়েছেন।


আমারসংবাদ/ইএফ