Amar Sangbad
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪,

জ্বর ও মাথাব্যথা হলে যে দোয়া পড়বেন

ধর্ম ডেস্ক

অক্টোবর ১২, ২০২১, ০৩:৩৫ পিএম


জ্বর ও মাথাব্যথা হলে যে দোয়া পড়বেন

নিম্নলিখিত দোয়াগুলি মাথা ব্যথা, মাথা ঝিমঝিম করা ও জ্বর সারানোর জন্য অত্যন্ত কার্যকর। অত্যধিক চিন্তার কারণে হওয়া মাথাব্যথা সারাতেও এই দোয়াগুলি বেশ সহায়ক।

মাথাব্যথা সাধারণত মানুষের মস্তিষ্কে আঘাত করে। মাঝে মাঝে মাথা ব্যথা এবং জ্বর এতোটাই প্রবল আকার ধারণ করে যে, মানুষের মস্তিষ্ক আর সক্রিয়ভাবে কাজ করে না। দীর্ঘ সময় ধরে যারা অফিস করেন তাদের এবং গৃহিণীদের জন্য মাথাব্যথা একটি সাধারণ ব্যাপার।

মাথা ব্যথা সারানোর দোয়া

لا يصدعون عنها ولا ينزفون
উচ্চারণ: লা ইউসাদ্দাউনা আনহা ওয়া লা ইয়ুংযিফুন।’ (সুরা ওয়াকিয়া : আয়াত ১৯)

ডান হাত দিয়ে মাথা চেপে ধরে বারবার এই দোয়া পড়তে হবে।

মাথাব্যথার মতো জ্বরও একটি কঠিন সমস্যা। অত্যধিক জ্বর কখনো কখনো মানুষের জন্য বিপদের কারণ হয়ে দাঁড়ায়। ক্রমাগত জ্বর মানুষের শরীর থেকে শক্তি শুষে নেয়। একজন অভিজ্ঞ ডাক্তার দেখানোর পাশাপাশি নিম্নোক্ত দোয়াটি জ্বর সারানোর ক্ষেত্রে অত্যন্ত ফলপ্রসূ-

بِسْمِ اللَّهِ الْكَبِيرِ أَعُوذُ بِاللَّهِ الْعَظِيمِ مِنْ شَرِّ عِرْقٍ نَعَّارٍ وَمِنْ شَرِّ حَرِّ النَّارِ

উচ্চারণ: বিসমিল্লাহিল কাবির, আউজুবিল্লাহিল আজিমি মিন শাররি কুল্লি ইরকিন না’আর ওয়া মিন শাররি হাররিন নার।

অর্থ: মহান আল্লাহর নামে আমি আল্লাহর আশ্রয় প্রার্থনা করছি; প্রবল প্রবাহমান রগ থেকে এবং জাহান্নামের আগুনের অনিষ্ট থেকে। (নাসায়ি)

এই দোয়া পাঠ করার ক্ষেত্রে কোনো নির্দিষ্ট সংখ্যা নির্ধারণ করা নেই। সেরে ওঠার আগ পর্যন্ত বারবার দোয়াগুলো পড়তে হবে। মুখে দোয়া পড়ার সাথে সাথে অন্তরে আল্লাহর কাছ থেকে মাথাব্যথা কিংবা জ্বর থেকে মুক্তি পাওয়ার দোয়া করতে হবে।

মনে রাখতে হবে, জ্বর, মাথাব্যাথাসহ অন্যান্য যে কোনো রোগের ক্ষেত্রে একজন অভিজ্ঞ ডাক্তারের পরামর্শ অতীব জরুরী। উপরে বর্ণিত দোয়াগুলো আমল করার সাথে সাথে ডাক্তারের দেওয়া ঔষধ চালিয়ে যেতে হবে।

আমারসংবাদ/আরএইচ