Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

বন্ধু গ্রহণে সতর্ক হোন

ধর্ম ডেস্ক

নভেম্বর ১৬, ২০২১, ০২:১৫ পিএম


বন্ধু গ্রহণে সতর্ক হোন

মানুষ সামাজিক জীব। তাই সমাজে চলতে-ফিরতে একে-অপরের সাথে দেখা-সাক্ষাৎ, কথা-বার্তা, চলাফেরা হার হামেশা-ই হয়ে থাকে। এভাবেই একপর্যায়ে বিশেষ কারো সাথে গড়ে উঠে বন্ধুত্বের বন্ধন। আর এই বন্ধন থাকাটা স্বাভাবিক। কেননা, মানুষ বলতেই যে,সবার সাথে কথা বলতে পারবে,মিশতে পারবে এরকম নয়।

প্রতিটি মানুষের ভিন্ন-ভিন্ন নিজস্ব কিছু স্বভাব রয়েছে। একেকজনের একেক অভ্যাস। একজনের সাথে যে সবার খাপ খাবে এরকমটি নয়। তাই আমরা নিজের মতো করে বা নিজেকে বুঝে অথবা যার সাথে চললে সে আমার মত করে বুঝবে এরকম মানুষ চাই। যদি পেয়ে যাই তাহলে আমরা তাকে বন্ধু হিসেবে বিশ্বাস করি,গ্রহণ করি।

তবে এই বন্ধু গ্রহণে আমারা কতটুকু সতর্কতা অবলম্বন করি সেটাই ভাবার বিষয়! কেননা, একটা ভালো বন্ধুই পারে অনেকদূর এগিয়ে নিয়ে যেতে। সাহস যোগাতে। বিপদে পাশে থাকতে। সাফল্যের চূড়ায় পৌঁছতে সাহায্য করতে। ভালো-মন্দে সর্বদা পাশে থাকতে। জীবনকে সুন্দর করে সাজানোর ক্ষেত্রে সহোযোগিতা করতে। অনুপ্রেরণা দিতে।

আর একটা খারাপ বন্ধু_স্বাভাবিক জীবনকে কঠিন করে তুলে।বিপদে পাশে থাকে না। নিজেকে অন্ধকার জগতে ঢুকিয়ে দেয়।সর্বত্র ক্ষতি করে। সর্বদা অনুৎসাহিত করে। তাই আমাদেরকে সবসময়ই মনে রাখতে হবে যে, আমি বন্ধু গ্রহণ করবো_যে আমার জন্য কল্যাণের হবে।আমার জীবন ধ্বংসের কারণ হবে না। বন্ধুত্বের বন্ধনে আবদ্ধ হবো।হওয়াটা প্রয়োজনও।তবে এরজন্য সর্বদা সচেতন থাকতে হবে। আমরা সঠিক বন্ধুর সন্ধান পেয়েছি কিনা!

বলা হয়ে থাকে_বন্ধু হচ্ছে ‘পিচ্ছিল’ জায়গার ন্যায়। যেখানে পা রাখতে সতর্কতা অবলম্বন করতে হবে। অন্যথায় অসতর্কতার পিচ্ছিলে পা দিয়ে আপনার শরীরের কোন অংশে ক্ষতিগ্রস্ত হবে।

তাই আমার আপনার জীবনে বন্ধু গ্রহণে সর্তকতা অবলম্বন করতে হবে। ন্যায় নিষ্ঠাবান ও সৎচরিত্রের গুণাবলী দেখে বন্ধু নির্বাচন করতে হবে। কারণ বন্ধুত্বের মাধ্যমেই আমার আপনার জীবন বদলে যেতে পারে। বন্ধুত্ব হোক সফলতা অর্জনের অন্যতম চাবিকাঠি।

আমারসংবাদ/আরএইচ