Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ১৯ মে, ২০২২, ৫ জ্যৈষ্ঠ ১৪২৯

জেনে নিন সিজদায় যাওয়ার নিয়ম 

আমার সংবাদ ডেস্ক

জানুয়ারি ৭, ২০২২, ১০:৫০ এএম


নামাজের প্রতিটি কাজ হতে হবে বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের নিয়মানুযায়ী। শরীরের যে অঙ্গ জমিনের সবচেয়ে নিকটবর্তী- সিজদার সময়ে সেই অঙ্গ সর্বপ্রথম জমিনে নিকটবর্তী হবে। সুতরাং সিজদা সময়ে সর্বপ্রথম হাঁটু জমিনের নিকটবর্তী হবে বা রাখা হবে। এরপর ক্রমান্বয়ে হাত, নাক ও তারপর কপাল রাখা হবে। 

সিজদা থেকে উঠার মুহূর্তে শরীরের যে অঙ্গ জমিন থেকে দূরবর্তী- সর্বপ্রথম সেই অঙ্গ উঠবে। সুতরাং সিজদা থেকে উঠার সময় সর্বপ্রথম কপাল উঠবে। এরপর উভয় হাত এবং এরপর হাঁটু। এরপর সোজা হয়ে উঠে দাঁড়াবে।

হাদিস শরিফে আছে, ওয়াইল ইবনে হুজর (রা.) বলেন, ‘আল্লাহর রাসুল (সা.) সিজদায় যাওয়ার সময় আমি তাকে হাতের পূর্বে হাঁটু রাখতে এবং সিজদা থেকে উঠার সময় হাঁটুর পূর্বে হাত জমিন থেকে উঠাতে দেখেছি। (সুনানে আবু দাউদ, হাদিস : ১/১২২)

প্রসঙ্গত, জেনে রাখা জরুরি যে, যারা বৃদ্ধ বা অসুস্থ ও মাজুর (অপারগ) রয়েছেন, তাদের যদি এভাবে সিজদা করতে কষ্ট হয়, তাহলে তারা চাইলে জমিনে আগে হাত রাখতে পারবেন। এতে কোনো অসুবিধা হবে না।

তথ্যসূত্র : জামে তিরমিজি, খণ্ড : ০১, পৃষ্ঠা : ৩৬; বাদায়িউস সানায়ি, খণ্ড : ০১, পৃষ্ঠা: ৪৯১; শরহুল মুনইয়া, পৃষ্ঠা: ৩২১; ফাতাওয়া তাতারখানিয়া, খণ্ড : ০২, পৃষ্ঠা: ১৭২; তাবয়িনুল হাকায়িক, খণ্ড : ০১, পৃষ্ঠা : ৩০২; মুসান্নাফ ইবনে আবি শাইবা, হাদিস : ২,৭১৭

আমারসংবাদ/এমএস