Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

বিপদমুক্ত থাকতে সকাল-সন্ধা যে সুরা পড়বেন

সাহিদুল ইসলাম ভূঁইয়া

অক্টোবর ৩, ২০২২, ০৫:০৯ পিএম


বিপদমুক্ত থাকতে সকাল-সন্ধা যে সুরা পড়বেন

কর্মব্যস্ত জীবনে চলাফেরা করতে গিয়ে কত পরিস্থিতির মুখোমুখি হতে হয় মানুষকে। কোনওটি স্বাভাবিক, কোনওটি অস্বাভাবিক আবার কিছু কিছু কিছু পরিস্থিতি বিপদে ফেলে দেয়। মানুষ ঝায়-ঝামেলা ও বিপদমুক্ত থাকতে পছন্দ করে। আপন রবের কাছে সবসময় বিপদ মুক্তি কামনা করে। শুভাকাঙ্খীদের কাছেও ঝামেলামুক্ত থাকার দোয়া চায়।

নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম উম্মতকে সবসময় বিপদমুক্ত থাকার বিভিন্ন আমল শিখিয়েছেন হাদিসে। সকাল-সন্ধ্যা তিনটি সুরা তিনবার করে পাঠ করলে যাবতীয় অনিষ্টতা ও বিপদাপদ থেকে রক্ষা পাওয়া যাবে বলে তিনি বর্ণনা করেছেন। সুরা তিনটি হলো, সুরা ইখলাস, সুরা ফালাক ও সুরা নাস।


এ সম্পর্কে হজরত আবদুল্লাহ ইবনে খুবাইব (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, ‘আমরা এক বৃষ্টিমুখর অন্ধকার রাতে আল্লাহর রাসুল (সা.)-কে খুঁজতে বের হলাম। যেন তিনি আমাদের নিয়ে নামাজ পড়েন।’ তারপর নবীজির সঙ্গে যখন দেখা হলো, তিনি বললেন, ‘তুমি ‘‘কুল’’ পাঠ করো।’ আমি নিশ্চুপ রইলাম। তিনি আবারও বললেন, ‘তুমি ‘‘কুল’’ পাঠ করো।’ আমি নিশ্চুপ রইলাম। তিনি আবারও বললেন, ‘তুমি ‘‘কুল’’ পাঠ করো।’

আমি জিজ্ঞাসা করলাম, হে আল্লাহর রাসুল! কী পাঠ করব? তখন তিনি বললেন- ‘কুল হুয়াল্লাহু আহাদ’,  ‘কুল আউজু বি রাব্বিল ফালাক’ ও ‘কুল আউজু বিরাব্বিন্নাস’ সন্ধ্যায় ও সকালে তিনবার। এ সুরাগুলো সব কিছু থেকে তোমার হেফাজতের জন্য যথেষ্ট হবে। -(মুসনাদে আহমাদ : ৫/৩১২; আবু দাউদ : ৫০৮২; তিরমিজি : ৩৫৭৫)

আমারসংবাদ/আরইউ

 

Link copied!