Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

নাগরপুরে ৯টি জরাজীর্ণ ভবন সিলগালা 

নাগরপুর (টাঙ্গাইল) প্রতিনিধি

ডিসেম্বর ১, ২০২০, ০৮:২৫ এএম


নাগরপুরে ৯টি জরাজীর্ণ ভবন সিলগালা 

টাঙ্গাইলের নাগরপুরে চৌধুরী বাড়ির ৯টি অতিশয় জরাজীর্ণ ভবন সিলগালা করেছে প্রশাসন। জরাজীর্ণ এ ভবন গুলোতে দীর্ঘদিন ধরে জীবনের ঝুঁকি নিয়ে নাগরপুর মহিলা কলেজের শিক্ষক, কর্মচারী, অন্যান্য পরিবার বসবাস করে আসছিলো। 

নাগরপুর উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, টাঙ্গাইল জেলার নাগরপুর উপজেলার 'চৌধুরী জমিদার বাড়ি' সংরক্ষণ সংক্রান্ত আদেশের প্রেক্ষাপটে (প্রত্নতত্ত্ব অধিদপ্তর, প্রত্নসম্পদ ও সংরক্ষণ শাখা স্মারক নং ৪৩. ০০০০.১২২.০১৬.৫৬.২০২০-১৭১১(১-৪) এবং জেলা প্রশাসক টাঙ্গাইল কার্যালয়ের (ভিপি সেল) স্মারক নং ০৫.৩০.৯৩০০.০১৩.০২৮.০১.২০২০-৩৫) টাঙ্গাইল জেলার নাগরপুর উপজেলার নাগরপুর চৌধুরী বাড়ি সংরক্ষণ কল্পে ৩০ সেপ্টেম্বর ২০২০ তারিখ মহাপরিচালক, প্রত্নতত্ত্ব অধিদপ্তর এর নেতৃত্বে একটি টিম সরেজমিনে পরিদর্শন পূর্বক প্রতিবেদন প্রেরণ করেন। উক্ত প্রতিবেদনে (ঘ) নং ক্রমিকে 'অতিশয় জরাজীর্ণ ' ভবন ব্যবহার বন্ধ ঘোষণা করে সিলগালা করে শিক্ষার্থীদের জীবন রক্ষা এবং বসবাসকারী শিক্ষক ও কর্মচারী ও তাদের পরিবার পরিজনের জীবন রক্ষা করার জন্য জরুরী ভিত্তিতে পদক্ষেপ গ্রহণের নির্দেশনা প্রদান করা হয়। 

উল্লেখিত নির্দেশনা মোতাবেক যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে ঝুঁকিপূর্ণ ভবন গুলো ১৭ নভেম্বর তারিখে সিলগালা করা হবে বিধায় ১৬ নভেম্বর তারিখের মধ্যে উল্লেখিত ভবনে বসবাসকারী সকল শিক্ষক, কর্মচারী ও তাদের পরিজনদের মালামাল সরিয়ে নেয়ার নির্দেশনা প্রদান করা হয়েছে। এরই ধারাবাহিকতায় গতকাল সোমবার  (৩০ নভেম্বর) উল্লেখিত জরাজীর্ণ ৯ টি ভবন পরিত্যক্ত ঘোষণা করে সিলগালা করা হয়েছে। 

উল্লেখ্য, এসব জরাজীর্ণ ভবনে নাগরপুর মহিলা কলেজের শিক্ষক, কর্মচারী, অন্যান্য পরিবার সহ মোট ২৮টি পরিবার দীর্ঘদিন যাবত বসবাস করে আসছিলো।

এ বিষয়ে নাগরপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তারিন মসরুর বলেন, চৌধুরী জমিদার বাড়ি সংরক্ষণ সংক্রান্ত আদেশের প্রেক্ষাপটে অতিশয় জরাজীর্ণ ৯টি ভবন সিলগালা করা হয়েছে।

আমারসংবাদ/কেএস