Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

সিলেটে বিলেত ফেরত ৪২ যাত্রী কোয়ারেন্টাইনে

জানুয়ারি ৪, ২০২১, ১২:০৫ পিএম


সিলেটে বিলেত ফেরত ৪২ যাত্রী কোয়ারেন্টাইনে

যুক্তরাজ্যে করোনা ভাইরাসের নতুন 'স্ট্রেইন' ধরা পড়ার পর থেকেই সিলেটমুখি সেখানে বসবাসরত বাংলাদেশিদেরা। বিমানবন্দর সূত্র জানায়, গেল কয়েকদিনে প্রায় পাঁচ শতাধিক যাত্রী আকাশপথে সিলেটে এসেছেন। 

সবশেষ সোমবার (৪ জানুয়ারি) বেলা সাড়ে ১২টার দিকে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে করে সিলেটে ওসমানী বিমানবন্দরে এসেছেন আরও ৪২ জন যাত্রী। এদের মধ্যে ৩৬ জন সিলেটের। বাকিরা ঢাকার বলে জানা গেছে। সবমিলিয়ে করোনার নতুন 'স্ট্রেইন' ছড়িয়ে পড়ার পর সিলেটে মোট সাড়ে ৫ শতাধিক যাত্রী এসেছেন।

এদিকে করোনার ঝুঁকি এড়াতে কড়া নিরাপত্তার মধ্য দিয়ে বিমানবন্দরেই তাদের শারিরিক পরীক্ষা নিরীক্ষা শেষ করা হয়। পরে তাদের বিমানবন্দর থেকে বিআরটিসির তিনটি বাসে করে নগরের নির্ধারিত দুটি হোটেলে নেওয়া হয়। সেখানে ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকবেন যুক্তরাজ্য ফেরতরা।

এর আগে ওই ফ্লাইটে করে দেশে আসার জন্য আরও ১৫২ জন যাত্রী টিকিট কেটেছিলেন। কিন্তু কোয়ারেন্টাইনের ভয়ে এক সাথে ১৫২ জন যাত্রীর টিকিট বাতিল করায় যুক্তরাজ্য থেকে ৪৮ জন যাত্রী দেশে আসবেন বলে জানিয়েছিলো বিমান বাংলাদেশ সিলেট কার্যালয়।

সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের ব্যবস্থাপক হাফিজ আহমদ জানান, সোমবার ১২ টা ২৫ মিনিটের দিকে বাংলাদেশ বিমানের ফ্লাইটটি অবতরণ করে। এই ফ্লাইটে আসা ৪৮ যাত্রীর মধ্যে ৪২ জনই সিলেটের। তাদের মধ্যে একজন শিশু রয়েছে। বাকী ৬ যাত্রী নিয়ে বিমানটি শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের উদ্দেশ্যে ওসমানী বিমানবন্দর ছেড়ে যায়।

এদিকে নতুন করোনা ভাইরাসের প্রকোপের কারণে যুক্তরাজ্য ফেরতদের নিজ খরচে ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকার নির্দেশনা জারির পর প্রথম এই ৪২ জন যাত্রী প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে যান। এর আগে যুক্তরাজ্য ফেরতদের জন্য কোয়ারেন্টাইনের জন্য নগরের দুটি হোটেল প্রস্তুত করেছে সিলেট জেলা প্রশাসন। এছাড়াও আরও ৭টি হোটেল প্রাথমিকভাবে প্রস্তুত রাখা হয়েছে।

সোমবার বিমানের ফ্লাইট অবতরণের আগে বিআরটিসির তিনটি বাস প্রস্তুত রাখা হয়। ফ্লাইটটি ওসমানী বিমানবন্দরে অবতরণের পর বিভিন্ন শারিরিক পরীক্ষা নিরীক্ষার আনুষ্ঠানিকতা শেষ করে হোটেলে পাঠানোর প্রক্রিয়া শুরু হয়।

সিলেট জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার (কোভিড-১৯ ও মিডিয়া সেল) শামিমা লাবিবা অর্ণব জানান, যুক্তরাজ্য ফেরত যাত্রীদের প্রথমে দরগা গেইট এলাকার হোটেল হলি গেটে নিয়ে আসা হয়। হলি গেইট হোটেল যাদের পছন্দ হয়নি তাদেরকে হোটেল স্টার প্যাসিফিকে নেওয়া হয়। আপাতত যুক্তরাজ্য ফেরত সকলেই এই দুই হোটেলে নিজ খরচে কোয়ারেন্টাইনে থাকবেন।যারা কোয়ারেন্টাইনের খরচ দিতে পারবেন না তারা সেনাবাহিনীর তত্বাবধানে থাকা সিলেটের শাহপরাণ এলাকার বিআরডিটিআই ক্যাম্পে থাকতে পারবেন। হোটেলে থাকা অবস্থায় কেউ যাতে পরিবারের সাথে সরাসরি সাক্ষাৎ করতে না পারেন সে বিষয়টি কঠোর ভাবে নিশ্চিত করা হবে বলে জানান তিনি।


আমার সংবাদ/এমএ