Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

কেরানীগঞ্জে শিয়ালের ফাঁদে মেছু বাঘ, এলাকাজুড়ে আতংক 

কেরানীগঞ্জ প্রতিনিধি

জানুয়ারি ১৯, ২০২১, ০৮:১০ এএম


কেরানীগঞ্জে শিয়ালের ফাঁদে মেছু বাঘ, এলাকাজুড়ে আতংক 

রাজধানী ঢাকার কেরানীগঞ্জ উপজেলার কাঠালতলী গ্রামে ৩ ফুট লম্বা বিলুপ্ত প্রায় একটি মেছু বাঘ আটক করেছে স্থানীয় এক খামারি। 

মঙ্গলবার (১৯ জানুয়ারি) সকালে তার শিয়াল ধরার ফাঁদে বড় একটি মেছু বাঘ দেখতে পান খামারি হোসেন ঢালি। খবরটি চারিদিকে ছড়িয়ে পড়লে বাঘটি দেখতে হাজার হাজার উৎসুক জনতা ভীড় করে তার বাড়িতে। পরে স্থানীয় এক ব্যক্তি সাংবাদিকের মাধ্যমে কেরানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা অমিত দেবনাথ কে খবর দিলে তিনি সাথে সাথে উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তার মাধ্যমে প্রাণীটিকে উপজেলায় নিয়ে আসেন। বাঘ আটকের ঘটনা সে এলাকায় এটাই প্রথম বলে জানিয়েছে স্থানীয়রা। 

খামারি হোসেন ঢালি জানান, কয়েকদিনে আমার প্রায় ১০টি হাঁস খোয়া গেলে আমি একটি বড় খাচা তৈরি করি শিয়াল ধরতে। গতকাল খাঁচায় একটি মুরগী রেখে ফাঁদ পাতলেও কোন কিছু পাওয়া যায়নি। কিন্তু আজ সকালে উঠে দেখি বড় একটি মেছু বাঘ আটকে আছে খাঁচায়। আমার মনে হয় আরও বাঘ আছে এখানে। আমরা আতংকে আছি এ নিয়ে। তবে তিনি বাঘটি নিজ বাড়িতে পোষারও মত প্রকাশ করেন কর্মকর্তাদের সাথে।

স্থানীয় যুবক শামিম হোসেন জানান, তারা আতংকের পাশাপাশি উৎসাহিও অনেক। চিড়িয়াখানায় বাঘ দেখলেও লোকালয়ে সরাসরি এটাই প্রথম বাঘ দেখা বলে জানান তিনি। 

প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ জাহির উদ্দিন বলেন, এটা মেছু বাঘ! এটি বিলুপ্ত প্রায় একটি প্রাণী। এরা গাছেও উঠতে পারে। এই এলাকায় এসব প্রাণী থাকাটা অস্বাভাবিক নয়। এর জোড়া বা বাচ্চাও থাকতে পারে। আমরা বাঘটি নিয়ে বন কর্মকর্তাদের সাথে আলোচনা করে সিদ্ধান্ত নিবো এটা কি করা যায়।

কেরানীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার অমিত দেবনাথ বলেন, আমরা বাঘটি  উদ্ধার করেছি। পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বিষয়টি বন কর্মকর্তাকে জানানো হয়েছে। শেষ খবর পর্যন্ত বাঘটি উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তার জিম্মায় রয়েছে।

আমারসংবাদ/কেএস