Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

বাগেরহাটে প্রতিবন্ধীদের দক্ষতা উন্নয়ন ও কর্মসংস্থান সৃষ্টিতে সামাজিক সংলাপ

বাগেরহাট প্রতিনিধি

জানুয়ারি ১৯, ২০২১, ১১:০০ এএম


বাগেরহাটে প্রতিবন্ধীদের দক্ষতা উন্নয়ন ও কর্মসংস্থান সৃষ্টিতে সামাজিক সংলাপ

বাগেরহাটে প্রতিবন্ধীদের দক্ষতা উন্নয়ন ও কর্মসংস্থান সৃষ্টির জন্য করণীয় বিষয়ের উপর সামাজিক সংলাপ অনুষ্ঠিত হয়েছে। 

মঙ্গলবার (১৯ জানুয়ারি) ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি, বাগেরহাটের সম্মেলন কক্ষে এই সংলাপ অনুষ্ঠিত হয়। 

বাংলাদেশ বিজনেস এ্যান্ড ডিজএ্যাবিলিটি নেটওয়ার্কের (বিবিডিএন) আয়োজনে অনুষ্ঠিত সংলাপে বিক্তব্য দেন, বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক মোজাফফর হোসেন, মেরিন ইনস্টিটিউটের অধ্যক্ষ প্রকৌশলী এমডি. শামীম হোসাইন, এ্যাক্সেস বাংলাদেশ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক আলবার্ট মোল্লা, বাংলাদেশ বিজনেস এ্যান্ড ডিজএ্যাবিলিটি নেটওয়ার্কের প্রোগ্রাম ম্যানেজার গোলাম কিবরিয়া, বাগেরহাট ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজির প্রশিক্ষক মাজহারুল হাসান খান, শহিদুল ইসলাম, আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও)-র কো-অর্ডিনেটর ইলিয়াস রহমাতুল্লাহ, বাগেরেহাট জেলা প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা মোঃ শামীম আহসান, বিসিক, বাগেরহাটের উপ-ব্যবস্থাপক মোঃ মোফাজ্জেল হোসেন, জব রিপ্লেসমেন্ট অফিসার আল হাসিব, প্রতিবন্ধী সংগঠন সংকল্পের সাধারণ সম্পাদক মোঃ আজিজুর রহমান। সংলাপে বাগেরহাটের বিভিন্ন প্রতিবন্ধী সংগঠনের প্রতিনিধি, প্রতিবন্ধী শিক্ষার্থী ও তাদের পিতামাতা অংশগ্রহন করেন।

বক্তারা বলেন, প্রতিবন্ধীরা বোঝা নয়। সুনির্দিষ্ট ও উপযোগী প্রশিক্ষনের মাধ্যমে তারাও সম্পদে পরিনত হতে পারে। এর জন্য জাতীয় দক্ষতা উন্নয়ন নীতিমালা ২০১১ এর আলোকে দক্ষতা উন্নয়নে প্রতিবন্ধীদের অন্তর্ভুক্তির জাতীয় কৌশলপত্র-২০১৭ প্রনয়ন করেছেন। আমরা কৌশলপত্রকে ভিত্তি করে প্রতিবন্ধীদের দক্ষতা উন্নয়নে কাজ করে যাচ্ছি।

এছাড়াও প্রতিবন্ধীদের দক্ষতা বৃদ্ধি ও কর্মসংস্থান সৃষ্টিতে রাষ্ট্রীয় ও ব্যক্তি পর্যায়ে বিভিন্ন উদ্যোগ গ্রহণের সুপারিশ করেন অংশগ্রহনকারীরা। বাংলাদেশ বিজনেস এ্যান্ড ডিজএ্যাবিলিটি নেটওয়ার্কের পক্ষ থেকে এসব সুপারিশের আলোকে উদ্যোগ গ্রহণের আশ্বাস দেয়া হয়।

আমারসংবাদ/এআই