Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

সীমান্তিকের পজিটিভ রিপোর্ট দুটি ল্যাবে নেগেটিভ

সিলেট ব্যুরো

জানুয়ারি ২৮, ২০২১, ০১:২৫ পিএম


সীমান্তিকের পজিটিভ রিপোর্ট দুটি ল্যাবে নেগেটিভ

সিলেটে করোনার নমুনা পরীক্ষার ভুল রিপোর্ট দিয়েছে বেসরকারি সংস্থা সীমান্তিক। সীমান্তিকের ল্যাবে পজিটিভ রিপোর্ট এলেও আইইডিসিআর ও শাবিপ্রবির ল্যাবে নেগেটিভ রিপোর্ট এসেছে। এতে নমুনা পরীক্ষা নিয়ে প্রবাসীদের মধ্যে শঙ্কা দেখা দিয়েছে।

এদিকে ভুল রিপোর্ট প্রদানের কারণে সীমান্তিকের ল্যাবে প্রবাসীদের করোনা পরীক্ষা বন্ধ রাখার নির্দেশ দিয়েছে স্বাস্থ্য অধিদফতর সিলেট বিভাগ। এছাড়া বিষয়টি তদন্ত করতে একটি কমিটি গঠন করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। তবে ল্যাবের মেশিনে ত্রুটি থাকার কারণে এমনটি হতে পারে উল্লেখ করে স্বাস্থ্য অধিদপ্তর সিলেট বিভাগকে একটি চিঠি দিয়েছে সীমান্তিক। চিঠিতে নতুন মেশিন ক্রয় করার কথাও বলা হয়েছে।

গত ২১ জানুয়ারি যুক্তরাজ্য থেকে ১৫৭ জন যাত্রীর বাধ্যতামূলক কোয়ারেন্টাইন শেষে সীমান্তিকের ল্যাবে নমুনা পরীক্ষায় ২৮ জনের করোনা পজিটিভ আসে। একসঙ্গে যুক্তরাজ্যফেরত ২৮ জনের করোনা পজিটিভ ফল আসার খবর পেয়ে আইইডিসিআরের সাত সদস্যের প্রতিনিধিদল গত মঙ্গলবার (২৬ জানুয়ারি) সন্ধ্যায় সিলেটে আসেন। পরে তারা নমুনা সংগ্রহ করে ঢাকায় পাঠান।

অন্যদিকে মঙ্গলবার ওই ২৮ জনের নমুনা সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ল্যাবে পরীক্ষা করা হলে ২৫ জনের করোনা নেগেটিভ ও ৩ জনের পজিটিভ আসে। অপরদিকে গত বুধবার (২৭ জানুয়ারি) রাতে আইইডিসিআরে সেই ২৮ জনের নমুনা পরীক্ষায় শাবিপ্রবিরি ল্যাবের মতো একই ফল আসে। বুধবার রাতে আইইডিসিআর থেকে সিলেট স্বাস্থ্য বিভাগে এ প্রতিবেদন দেওয়া হয়। পরে ২৫ জনকে সরকার নির্ধারিত আইসোলেশন সেন্টার থেকে ছাড়পত্র দেওয়া হয়। 

এর আগে গত সোমবার যুক্তরাজ্যফেরত ২৮ জনের করোনা শনাক্ত হওয়ার প্রতিবেদন পেয়ে তাদের সিলেট শহরতলীর খাদিমপাড়া ৩১ শয্যার হাসপাতালে আইসোলেশনের জন্য ভর্তি করা হয়েছিল।

স্বাস্থ্য অধিদপ্তরের সিলেট বিভাগীয় সহকারী পরিচালক মো. আনিসুর রহমান বলেন, আইইডিসিআর থেকে পাঠানো করোনার নমুনা পরীক্ষার ফলের সঙ্গে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রাপ্ত ফলাফলের মিল পাওয়া যায়। পরে রাতেই ওই ২৫ জনকে খাদিমপাড়া হাসপাতাল থেকে ছাড়পত্র দেওয়া হয়।

তিনি বলেন, সীমান্তিকের রিপোর্ট ভুল কি না তা সঠিক করে বলা যাচ্ছে না। আপাতত সীমান্তিকে প্রবাসীদের পরীক্ষা করার অনুমতি স্থগিত করা হয়েছে। বিষয়টি তদন্ত করতে একটি কমিটি গঠন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।


আমারসংবাদ/এমএ