Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

সিরাজদীখানে বেড়েছে শিম চাষ

আব্দুল্লাহ আল মাসুদ, সিরাজদীখান (মুন্সীগঞ্জ)

ফেব্রুয়ারি ২৫, ২০২১, ১১:০৫ এএম


সিরাজদীখানে বেড়েছে শিম চাষ

অল্প খরচে বেশি লাভ হওয়ায় শীতকালীন সবজি শিম চাষে আগ্রহ বেড়েছে সিরাজদীখান উপজেলার ১৪টি ইউনিয়নের কৃষকদের মাঝে। তবে এখন মৌসুমের শেষ পর্যায়। 

প্রতি বছরের মতো এ বছরও বিস্তীর্ণ এলাকাজুড়ে ব্যাপক শিম চাষ আবাদ করা হয়েছে। রাত গড়িয়ে বেলা বাড়লেই মাচা (জাংলা) থেকে শিম তুলে বাজারে বিক্রির জন্য নিয়ে যান কৃষকরা।

শিম বিক্রি করে বাড়ির জন্য সদাইপাতি নিয়ে ফিরে আসেন। এটা এখানকার কৃষকদের নিত্যদিনের ঘটনা। অন্যান্য ফসলের তুলনায় অধিক সুফল এবং দাম ভালো পাওয়ায় শিম আবাদ করে ব্যাপক লাভবান হচ্ছেন উপজেলার কৃষকরা।

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) সকাল ১০ টায় সরেজমিনে উপজেলার বিভিন্ন গ্রামে রাস্তার পাশে,কৃষি জমি, বসত বাড়ির আঙ্গিনায় বড় বড় মাচা (জাংলা) করে শিম চাষ করেছে গৃহিনী ও কৃষকরা। 

বিভিন্ন গ্রামে ব্যাপক চাষাবাদ হওয়ায় শিম চাষ দেখলে মনে হবে সবুজের সমারোহ। আর ডগায় ঝুলছে শত শত শিম,আর ফুলে বসছে ভোঁমর। উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, উপজেলা জুড়ে এ মৌসুমে প্রায় ৫৬ হেক্টর জমিতে শিম চাষ করা হয়েছে।

উপজেলার বয়রাগাদী ইউনিয়নের গোবরদী গ্রামের কৃষক মো.ইলিয়াস জানান, সল্প খরচে বেশি মুনাফা হওয়ায় শিম চাষিদের সংখ্যা দিন দিন বেড়ে গেছে। 

তাছাড়া এলাকার অনেক শিক্ষিত বেকার যুবকেরাও পড়াশোনার পাশাপাশি অনেকেই সল্প পুঁজিতে বেশি মুনাফার আশায় সবজি চাষ করছে। আগামীতে শিমের চাষ আরও বাড়বে বলে ধারনা করা হচ্ছে। আমার বাড়ির চার পাশে শাক সবজি চাষ করেছি। এবার ফলনও ভালো হয়েছে। 

আরেক চাষি ইব্রাহিম হোসেন জানান, বাড়ির আঙ্গিনায় শিম চাষ আবাদ করেছিলাম ফলন ও দাম দুটাই ভালো পেয়েছি। এখন চলছে মৌসুমের শেষ সময়।

উপজেলার কৃষি কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মোহসিনা জাহান তোরণ বলেন, সার্বক্ষণিক শিম চাষিদের পরামর্শ দিয়ে যাওয়ায় চাষাবাদ এবং ফলন ভালো হওয়ায় দামও ভালো পাচ্ছেন কৃষকরা। অনেকের দেখাদেখি অনেক নতুন কৃষক শিম চাষে আগ্রহী হয়ে উঠছেন। 

আমারসংবাদ/এআই