Amar Sangbad
ঢাকা বুধবার, ০৮ মে, ২০২৪,

খুলনায় ১ লাখ ৫০ হাজার ১০১ ক্ষুদে বঙ্গবন্ধুর কণ্ঠে ঐতিহাসিক ভাষণ

বিএইচ সজল, খুলনা প্রতিনিধি

মার্চ ৬, ২০২১, ১১:৪০ এএম


খুলনায় ১ লাখ ৫০ হাজার ১০১ ক্ষুদে বঙ্গবন্ধুর কণ্ঠে ঐতিহাসিক ভাষণ

১৯৭১ সালের ৭ মার্চের ভাষণ বাঙ্গালী জাতির গৌরবময় স্বাধীনতা অর্জনের সুস্পষ্ট নির্দেশনা। মুক্তিকামী মানুষের সাহস জাগানিয়া মহামন্ত্র। এক দূরদর্শী প্রাজ্ঞ রাজনৈতিক নেতৃত্ব ও দৃঢ়তার বলিষ্ঠ উচ্চারণ। ঐতিহাসিক এ ভাষণকে ইউনেস্কো কর্তৃক বৈশ্বিক দলিল মেমোরি অফ ওয়ার্ল্ড রেজিস্টার এর আওতাভুক্ত হিসেবে স্বীকৃতি দেয়া হয়েছে।

মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিব শতবর্ষের এই মাহেন্দ্রক্ষনকে আরো বর্ণিল ও ভাবগাম্ভীর্যপূর্ণভাবে পালনের লক্ষ্যে খুলনা জেলা প্রশাসনের উদ্যোগে চাইল্ড ইন্টিগ্রিটি ও শিশু বঙ্গবন্ধু ফোরামের ব্যবস্থাপনায় তথ্য প্রযুক্তির সর্বোত্তম ব্যবহার করে খুলনায় এক লক্ষ পঞ্চাশ হাজার ১০১ জন ক্ষুদে বঙ্গবন্ধু সমাবেশ ও ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ উপস্থাপন (অনুকৃতি) অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। 

শনিবার (৭ মার্চ) বিকেলে খুলনা জেলার এক হাজার ৫০০টি শিক্ষা প্রতিষ্ঠানের ১শ' জন করে শিক্ষার্থী নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠান থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হবেন ও খুলনা সরকারি মডেল স্কুলে ১০১ ক্ষুদে বঙ্গবন্ধুর উপস্থিতিতে ১৯৭১ সালের ৭ মার্চের অনুকরনে বঙ্গবন্ধু ভাষণ উপস্থাপন করা হবে। 

উল্লেখ্য, গত বছর খুলনা জেলা স্টেডিয়ামে ১৯ হাজার ২০০ শিশুর কণ্ঠে ধ্বনিতে উচ্চারিত হয়েছিলো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ 'এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম আমাদের স্বাধীনতার সংগ্রাম'। 

বর্ণাঢ্য আয়োজন, বিপুল উপস্থিতি ও দেশপ্রেমে উজ্জীবিত জনতার বাঁধভাঙা উচ্ছ্বাসে বিভাগীয় শহর খুলনায় হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, বাংলাদেশের মহান স্থপতি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ পাঠ করল ১২৮ শিক্ষা প্রতিষ্ঠানের ১৯ হাজার ২০০ শিক্ষার্থী।

খুলনা জেলা প্রশাসনের আয়োজনে এবং চাইল্ড ইন্টিগ্রিটি ও শিশুবঙ্গবন্ধু ফোরামের ব্যবস্থাপনায় অনুষ্ঠানের শুরুতে ছিল জাতীয় সংগীতের সঙ্গে জাতীয় পতাকা উত্তোলন ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ। 

এরপরই দিনের প্রধান আকর্ষণ বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ পাঠ। ভাষণ পাঠের পরে খুলনার বিভাগীয় কমিশনার ড. মো. আনোয়ার হোসেন হাওলাদার স্বাধীনতা, মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর আদর্শে উদ্বুদ্ধ হয়ে সোনার বাংলা গড়ার শপথ পাঠ করান আগত শিক্ষার্থীদের।

আমারসংবাদ/এআই