Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

সারাদেশে বঙ্গবন্ধুর জন্মদিন ও শিশু দিবস পালিত

আমার সংবাদ ডেস্ক

মার্চ ১৭, ২০২১, ০১:৩৫ পিএম


সারাদেশে বঙ্গবন্ধুর জন্মদিন ও শিশু দিবস পালিত

সারাদেশে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মদিন ও শিশু দিবস পালিত হয়েছে। কেক কেটে আনন্দ-উল্লাস, দোয়া ও মিলাদ মাহফিল আর শ্রদ্ধাবনতচিত্তে পালিত হয়েছে বাংলার অবিসংবাদিত নেতা, এ দেশের মানুষের স্বপ্নদ্রষ্টা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের। দেশবিরোধী সব ষড়যন্ত্র রুখে দিয়ে সন্ত্রাস, নাশকতা, জঙ্গিবাদ ও ক্ষুধা-দারিদ্র্যমুক্ত বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণের দীপ্ত শপথে বাঙালি জাতি শ্রদ্ধা জানায় বঙ্গবন্ধুকে। আওয়ামী লীগসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালন করে। আমাদের প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদনে বিস্তারিত পড়ুন-

চুয়াডাঙ্গা প্রতিনিধি: চুয়াডাঙ্গায় বর্ণাঢ্য আয়োজনে জাতীয় শিশু দিবস, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধুর ১০১ তম জন্মবার্ষিকী উদযাপন করা হয়েছে। বুধবার সূর্যোদয়ের সাথে সাথে একত্রিশবার তোপধ্বনির মাধ্যমে দিবসটির শুভ সূচনা করা হয়। এর আগে, রাত ১২ টা ১ মিনিটে চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে জেলা প্রশাসন, পুলিশ বিভাগ, জেলা আওয়ামী লীগ ও অঙ্গসহযোগী সংগঠনসহ জেলার সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান। 

এরপর রাতেই জেলা প্রশাসকের কার্যালয়ের ছাদ থেকে এক বর্ণিল আতশবাজি উৎসব করা হয়। আকাশে ওড়ানো হয় রঙ-বেরঙের ফানুস। সকাল সাড়ে ৬টায় জেলা আওয়ামী লীগের কার্যালয়ের সামনে জেলা আওয়ামী লীগের আয়োজনে জাতীয় শিশু দিবস, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধুর ১০১ তম জন্মবার্ষিকী উদযাপনের অংশ হিসেবে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। 

এর বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করা হয়। জাতীয় পতাকা উত্তোলন করেন চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন। দলীয় পতাকা উত্তোলন করেন জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন। 

এসময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদকমুন্সী আলমগীর হান্নান, ক্রীড়া সম্পাদক আরশাদ উদ্দীন চন্দন, জেলা যুবলীগের নেতা আব্দুল কাদের,সাবেক যুবলীগ নেতা ও জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম আসমান, জেলা ছাত্রলীগের সভাপতি মোহায়মেন হাসান জোয়ার্দ্দার অনিক সহ আওয়ামীলিগ ও তার অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ।  

বেলা ১০টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে একটি বর্নাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদিক্ষণ শেষে পুনরায় একই স্থানে এসে শেষ হয়। 

এরপর অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মনিরা পারভীনের সভাপতিত্বে ডিসি সাহিত্য মঞ্চে এক আলোচনা সভা, কেক কাটা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, বঙ্গবন্ধুর জন্ম না হলে আজ আমরা স্বাধিন বাংলাদেশ পেতাম না। বাঙালী জাতির অধিকার আদায়ের প্রত্যেকটি আন্দোলন সংগ্রামই বঙ্গবন্ধু নেতৃত্ব দিয়েছেন। সারাজিবন বঙ্গবন্ধু শুধু বাঙালী জাতিকে নিয়েই ভেবেছেন। তাঁর প্রত্যেকটি ত্যাগই ছিলো বাংলাদেশের মানুষের জন্য।

আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন-চুয়াডাঙ্গার পুলিশ সুপার জাহিদুল ইসলাম, জেলা পরিষদ চেয়ারম্যান সেখ সামসুল আবেদীন খোকন, চুয়াডাঙ্গা সরকারি আদর্শ মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর আজিজুর রহমান, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও চুয়াডাঙ্গা পৌরসভার সাবেক মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন।

পরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস-২০২১ উপলক্ষে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ী শিশুদের মধ্যে পুরষ্কার বিতরণ করা হয়। এরপর জেলা শিল্পকলা একাডেমি ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।

গোপালগঞ্জ প্রতিনিধি: গোপালগঞ্জ সদর উপজেলার উরফি ইউনিয়নে যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধুর ১০১তম জম্মবার্ষিকী পালিত হয়েছে। বুধবার (১৭ মার্চ) বেলা ১১টায় মানিকহার হাজী খোরশেদ সপ্তপল্লী উচ্চ বিদ্যালয়ের আয়োজনে বিদ্যালয় মাঠ প্রাঙ্গনে ৪০ পাউন্ডের কেক কেটে ১০১তম জম্মবার্ষিকী পালন করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন, উরফি ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আব্দুল হাই খান, ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফরিদ আহম্মেদ, উরফি ইউপি সাবেক চেয়ারম্যান মনির গাজী, হাজী খোরশেদ সপ্তপল্লী উচ্চ বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি হাজী কবির হোসেন গাজী, বিদ্যালয়ের সহকারি শিক্ষক আখতারুজ্জামান, দিপিকা রানী, জেলা ছাত্রলীগের সাবেক সহ সম্পাদক শেখ সবুজ। এছাড়া বিদ্যালয়ের শিক্ষক- শিক্ষিকা, ছাত্র ছাত্রী সহ অভিভাবকরা উপস্থিত ছিলেন। পরে বঙ্গবন্ধুর রুহের মাগফিরাত কামনায় দোয়া ও মোনাজাত করা হয়।

চকরিয়া (কক্সবাজার) প্রতিনিধি: কক্সবাজারের চকরিয়া থানার উদ্যোগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। বুধবার (১৭ মার্চ) দুপুর ২টায় চকরিয়া থানা হল রুমে এ উপলক্ষে এক সভা অনুষ্টিত হয়। সভায় উপস্থিত ছিলেন, চকরিয়া-পেকুয়ার সংসদ সদস্য আলহাজ্ব জাফর আলম, চকরিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান ফজলুল করিম সাঈদী, চকরিয়া  সার্কেলের সহকারী পুলিশ সুপার তফিকুল আলম, থানার ওসি শাকের মোহাম্মদ যুবায়ের, ওসি (তদন্ত) আশরাফ হোসেন, কক্সবাজার জেলা আওয়ামীলীগের সদস্য আমিনুর রশীদ দুলাল, চকরিয়া পৌরসভা আওয়ামীলীগের সভাপতি জাহেদুল ইসলাম লিটু, প্রেস ক্লাবের সহসভাপতি জিয়াউদ্দিন ফারুক, সাধারণ সম্পাদক মিজবাউল হক, সহ সাধারণ সম্পাদক মোহাম্মদ উল্লাহ ও আবদুল মজিদ প্রমূখ। 

অনুষ্ঠান শেষে দোয়া মাহফিল ও বিশেষ মুনাজাত অনুষ্টিত হয়। মুনাজাত পরিচালনা করেন সাহারবিল আনোয়ারুল উলুম কামিল মাদ্রাসার সাবেক অধ্যক্ষ মাওলানা রুহুল কুদ্দুছ আনোয়ারী। পরে অতিথিদের সম্মানে দুপুরে খাবারের আয়োজন করা হয়। এর আগে সকালে চকরিয়া সার্কেল সহকারী পুলিশ সুপার তফিকুল আলমের নেতৃত্বে উপজেলা পরিষদ প্রাঙ্গনে চকরিয়া থানার পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়।

চারঘাট (রাজশাহী) প্রতিনিধি: রাজশাহীর চারঘােট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবাষিকী ও জাতীয় শিশু দিবস-২০২১ দিবস পালিত হয়েছে। চারঘাট মডেল থানার তত্ত্বাবধানে বুধবার সূর্যোদয়ের সাথে সাথে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসটির শুভ সূচনা করেন। এরপর উপজেলা পরিষদ চত্ত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিব ম্যুরাল প্রাঙ্গনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, বিভিন্ন সরকারী বেসরকারী কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীদের উপস্থিতিতে উপজেলা পরিষদ চত্বর হতে চারঘাট বাজার পর্যন্ত আনন্দ র্যালি অনুষ্ঠিত হয়। চারঘাট উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা নির্বাহী অফিসার সৈয়দা সামিরার সভাপতিত্বে আলোচনা সভা, একশত পাউন্ড ওজনের কেক কেটে শুভ উদ্ভোধন ও পুরুস্কার বিতরণি অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-উপজেলা চেয়ারম্যান ফকরুল ইসলাম। এছাড়াও উপস্থিত ছিলেন-উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নিয়তি রানী কৈরী,উপজেলা আওয়ামী লীগ সভাপতি বীরমুক্তিযুদ্ধা আনোয়ার হোসেন, নবনির্বাচিত মেয়র একরামুল হক, ভাইস-চেয়ারম্যান গোলাম কিবরিয়া বিপ্লব, মহিলা ভাইস চেয়ারম্যান তাজমিরা খাতুন, উপজেলা স্বাস্থ্য প:প: কর্মকর্তা ডা: আশিকুর রহমান,মডেল থানার ওসি জাহাঙ্গীর আলম পৌর সচিব রবিউল হক, সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মিজানুর রহমান আলমাছ এবং ৬াট ইউনিয়নের ইউপি চেয়ারম্যানসহ উপজেলা সরকারী কর্মকর্তা, সাংবাদিক ও আওয়ামীলীগের বিভিন্ন অংগ সংগঠনের নেতৃবৃন্দ।  

বাঘা (রাজশাহী)প্রতিনিধি: রাজশাহীর বাঘায় ১৭ মার্চ সকালে স্বাধীনতার মহান স্থাপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরের বটমূলে উপজেলা প্রশাসন কর্তৃক আলোচনা সভা, পুরষ্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রভাত ফেরীতে ৩১ বার তোপধ্বনি, সূর্যদয়ের সাথে সাথে আ.নেতা-নেতৃী সহ উপজেলা চেয়াম্যান এ্যাডঃ লায়েব উদ্দীন লাভলু জাতীয় পতাকা উত্তোলন করেন। সকাল ০৮:৩০ মিনিটে বঙ্গবন্ধুর প্রতিকৃতীতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। উক্ত অনুষ্ঠানের সভাপতিত্ব করেন নির্বাহী অফিসার পাপিয়া সুলতানা। বিশেষ অতিথি উপজেলা পরিষদের চেয়াম্যান এ্যাডঃ লায়েব উদ্দীন লাভলু বক্তব্যে বলেন যার জন্ম না হলে বাংলাদেশ হতো না। আরো বক্তব্য দেন উপজেলা আ.সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল, বাঘা পৌরসভা প্যানেল মেয়র শাহিনুর রহমান পিন্টু সহ দেশের উন্নয়ন ধারা অব্যাহত ও অন্যান্যরা একই কথা বলেন। এসময় উপস্থিত ছিলেন-অধ্যক্ষ নছিম, উপাধ্যক্ষ ওয়াহেদ সাদেক কবির, মাসুদ রানা তিলু, সিরাজুল ইসলাম, মহিলা ভাইস চেয়াম্যান, মহিলা আ.লীগ নেতৃীবৃন্দ, সরকারী কর্মকর্তা-কর্মচারী বৃন্দ, বাঘা প্রেস ক্লাবের সাংবাদিক বৃন্দ বীর মুক্তিযোদ্ধারা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান, ইউপি চেয়াম্যান, নেতা-নেতৃীবৃন্দ, ছাত্র-ছাত্রী, জনসাধারণ প্রমুখ।

কসবা (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি: ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলা প্রশাসনের উদ্যোগে বুধবার (১৭ মার্চ) যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে চিত্রাংকন, রচনা প্রতিযোগিতা, আলোচনা সভা, পুরস্কার বিতরন, কেক কাটা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। উপজেলা পরিষদ অডিটরিয়ামে উপজেলা নির্বাহী অফিসার মাসুদ উল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান এডভোকেট মো.রাশেদুল কাওসার ভ’ইয়া জীবন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-সহকারী কমিশনার (ভূমি) হাছিবা খান, অফিসার ইনচার্জ কসবা থানা মোহাম্মদ আলমগীর ভ’ইয়া, উপজেলা আওয়ামী লীগ যুগ্ম-আহ্বায়ক এমজি হাক্কানী, কাজী মো.আজহারুল ইসলাম ও রুহুল আমিন ভ’ইয়া বকুল, কসবা পৌর মেয়র মো.এমরান উদ্দিন জুয়েল, উপজেলা ভাইস চেয়ারম্যান মো.মনির হোসেন ও মহিলা ভাইস চেয়ারম্যান ফারহানা সিদ্দিকী। অনুষ্ঠানে অন্যন্যদের মধ্যে বক্তব্য রাখেন-কসবা প্রেসক্লাব প্রতিষ্ঠাতা সভাপতি মো.সোলেমান খান, বর্তমান সভাপতি আবদুল হান্নান, বিনাউটি ইউপি চেয়ারম্যান এডভোকেট ইকবাল হোসেন, বিনাউটি ইউপি সাবেক চেয়ারম্যান মো.মঞ্জুরুল আলম প্রমুখ। তাছাড়া দিবসটি পালনে ঐতিহ্যবাহী শিশু শিক্ষা প্রতিষ্ঠান সিডিসি স্কুলে কেক কাটা ও আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। এছাড়াও উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান দিবসটি পালনে পৃথক পৃথক কর্মসূচী পালন করেছে। 

মুকসুদপুর ( গোপালগঞ্জ ) প্রতিনিধি: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২১ উৎযাপন উপলক্ষে গোপালগঞ্জের মুকসুদপুর উপজেলা আওয়ামী লীগের নের্তৃত্বে র্যালি, আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে উপজেলা আওয়ামী লীগের কার্যালয় থেকে একটি র্যালী বের হয়ে উপজেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে উপজেলা সদর ঈদগাহ ময়দানে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রুহের মাগফিরাত কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
আলোচনা সভার সভাপতিত্ব করেন মুকসুদপুর উপজেলা আওয়ামীলীগের সভাপতি এ্যাড. আতিকুর রহমান মিয়া। উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রবিউল আলম শিকদারের সঞ্চলনায় অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি  আশ্রাফ আলী আশু মিয়া, যুগ্ম সাধারণ সম্পাদক মহিউদ্দিন আহম্মে মুক্তু মুন্সি, সাংগঠনিক সম্পাদক  সাব্বির খান, সদস্য সম্পাদক হাফিজুর রহমান লেবু,  মুকসুদপুর পৌর আওয়ামী লীেেগর সভাপতি আনোয়ার হোসেন মুন্সি, খান্দারপাড় ইউনিয়ন আওয়ামিলিগের সাধারন সম্পাদক মিলন হোসেন, ,  সেচ্চসেবক লিগের  প্রচার সম্পাদক শহিদুল ইসলাম  সহ আওয়ামী লীগের অঙ্গসঙ্গঠনের নের্তৃবৃন্দ।

মধুপুর (টাঙ্গাইল) প্রতিনিধি: টাঙ্গাইলের মধুপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা কেট কাটা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। “যতকাল রবে পদ্মা যমুনা গৌরী মেঘনা বহমান, ততকাল রবে কীর্তি তোমার শেখ মুজিবুর রহমান” মধুপুর উপজেলা প্রশাসনের আয়োজনে বুধবার সকাল ৯ টায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে মধুপুর উপজেলা চত্বরে স্হাপিত বঙ্গবন্ধুর প্রতীকৃতিতে পুষ্পমাল্য অর্পন করা হয়। পুষ্পমাল্য অনুষ্ঠান শেষে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শেষে উপজেলা পরিষদের হল রুমে কেক কাটা ও আলোচনা সভার আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন-মধুপুর উপজেলা নির্বাহী অফিসার আরিফা জহুরা, উপজেলা আওয়ামী লীগের সভাপতি খন্দকার শফি উদ্দিন মনি, পৌরসভার মেয়র আলহাজ সিদ্দিক হোসেন খান, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শরিফ আহমেদ নাছির, উপজেলা সহকারী কমিশনার ভূমি এমএ করিম, সহকারী সিনিয়র পুলিশ সুপার( মধুপুর সার্কেল) শাহীনা আক্তার, থানার অফিসার ইনচার্জ তারিক কামাল। 

ভূঞাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি: বর্ণাঢ্য আয়োজন ও নানা কর্মসূচির মধ্য দিয়ে টাঙ্গাইলের ভূঞাপুরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১ তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। বুধবার (১৭ মার্চ) সকালে উপজেলা পরিষদ প্রাঙ্গণ জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন স্থানীয় সংসদ সদস্য তানভীর হাসান ছোট মনির, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতা-কর্মী, বীর মুক্তিযোদ্ধা সহ স্বর্বস্তরের সাধারন জনতা। পুষ্পস্তবক অর্পণ শেষে উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা অডিটোরিয়ামে এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ ইশরাত জাহান এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, টাঙ্গাইল-২ (ভূঞাপুর-গোপালপুর) সংসদ সদস্য তানভীর হাসান ছোট মনির। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-উপজেলা চেয়ারম্যান আব্দুল হালিম এডভোকেট, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) আব্দুল্লাহ আল রনি, ভাইস চেয়ারম্যান মনিরুল ইসলাম বাবু, মহিলা ভাইস চেয়ারম্যান আলিফ নুর মিনি, স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা মহি উদ্দিন আহমেদ, থানা অফিসার ইনচার্জ আব্দুল ওহাব সহ বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতাকর্মী। দিবসের তাৎপর্য তুলে ধরে সকল শিক্ষা প্রতিষ্ঠানে আয়োজন করা হয়েছে বিভিন্ন কর্মসুচী। বঙ্গবন্ধুর বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের উপর আলোচনা, প্রামান্যচিত্র প্রদর্শনসহ উপজেলা ব্যাপী আয়োজন করা হয়েছে বিভিন্ন অনুষ্ঠানের।

কোম্পানীগঞ্জ (নোয়াখালী) প্রতিনিধি: নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলা প্রশাসনের আয়োজনে ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস-২০২১ উদযাপন উপলক্ষে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, সনদ ও পুরস্কার বিতরন অনুষ্ঠিত হয়।বুধবার (১৭ মার্চ) উপজেলা পরিষদ মিলনায়তনে সকাল ১১ টায় উপজেলা নির্বাহী কর্মকর্তা জিয়াউল হক মীরের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-কোম্পানীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান মুহাম্মদ শাহাবউদ্দীন। তিনি বলেন, সেদিন ছিল মঙ্গলবার। ১৯২০ সালের ১৭ মার্চ। রাত ৮ টার দিকে মা সায়েরা খাতুনের কোল আলোকিত করে আসেন এক উজ্জ্বল নক্ষত্র। পরাধীনতার নিকষ অন্ধকারে ডুবে থাকা বাঙালী জাতির মুক্তির দূত হয়ে পৃথিবীতে আসেন একটি শিশু। সেদিনের সেই শিশুই আজ অবিসংবাদিত নেতা বাঙালী ও বাংলাদেশের অবিচ্ছেদ্য অংশ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। আজ সেই মহানায়কের জন্মশতবার্ষিকী “শুভ জন্মদিন জাতির পিতা”। আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন-উপজেলা সহকারি কমিশনার (ভূমি) সুপ্রভাত চাকমা, উপজেলা প্রকৌশলী শেখ মুহাম্মদ মাহফুজুল হোসাইন, উপজেলা কৃষি কর্মকর্তা বেলাল হোসেন। বীর মুক্তিযোদ্ধা আবু নাছের প্রমূখ।

দিনাজপুর প্রতিনিধি:  ১৭ মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী এবং জাতিয় শিশু দিবস উপলক্ষে বাংলাদেশ অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী কল্যাণ সমিতি দিনাজপুর জেলা শাখার চেয়ারম্যান আলহাজ্ব মোঃ মোকাররম হোসেন খান ও সাধারণ সম্পাদক আব্দুল মতিনের নেতৃত্বে সদস্যরা জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মুখে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পন করে। এসময় কোষাধ্যক্ষ ফসিউদ্দীন আহম্মেদ, সদস্য সেলিনা খাতুন, রওশন আরা, মোঃ আলাউদ্দীন ও জুঁই সহ অনেকে উপস্থিত ছিলেন। সংগঠনের চেয়ারম্যান মোঃ মোকাররম হোসেন খান বলেন, বঙ্গবন্ধু ছিলেন নীতি ও আদর্শের প্রতীক। বঙ্গবন্ধুর আদর্শ বাঙ্গালী জাতির চিরন্তন প্রেরণার উৎস। মুক্তিযুদ্ধের চেতনায় ঐক্যবদ্ধ হয়ে বঙ্গবন্ধুর অসমাপ্ত কাজ সমাপ্তের মাধ্যমে দেশকে সোনার বাংলা পরিণত করাই হোক মুজিববর্ষের সকলের অঙ্গীকার। 

আটঘরিয়া (পাবনা) প্রতিনিধি: বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে পাবনার আটঘরিয়াতে ১৭ মার্চ দিনব্যাপি কর্মসূচি পালিত হয়। এদিন উপজেলা সম্মেলন কক্ষে উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ ফুয়ারা খতিুনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন-উপজেলা চেয়ারম্যান মোঃ তানভির ইসলাম। বঙ্গবন্ধুর জীবনী ও তার কর্মময় জীবনের সকল ক্ষেত্রের ভূমিকা নিয়ে আলোকপাত করে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান মোঃ তানভির ইসলাম, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা, থানার অফিসাস ইনচার্জ, উপজেলা কৃষি কর্মকর্তা, সাবেক মুক্তিযোদ্বা কমান্ডার প্রমুখ। এর আগে সকালে ৩১ বার তপোধনি ও পরে সাংস্কৃতি অনুষ্ঠান এবং আলোক সজ্জিত করা হয়। অনুষ্ঠান সনচলনায় ছিলেন উপজেলা যুব অফিসার।

রাণীনগর (নওগাঁ) প্রতিনিধি: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশত বার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা আওয়ামী লীগ দলীয় কার্যালয়ে অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। বুধবার সকাল ১০টায় দলীয় কার্যালয়ে দলীয় ও জাতীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ ও জন্মশত বার্ষিকীর কেক কাটার পর এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় উপস্থিত ছিলেন-নওগাঁ-৬,(রাণীনগর-আত্রাই) আসনের এমপি ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ আনোয়ার হোসেন হেলাল। অন্যদের মধ্যে উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আব্দুল বারেক মোল্লা, আবুল হাসনাত খান হাসান, উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা আব্দুর রউফ দুলু, যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল আরিফ রাঙ্গা, গোলাম হোসেন গোল্লাহ, সাফাত হোসেন, সাংগঠনিক সম্পাদক উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান জার্জিস হাসান মিঠু ও প্রচার সম্পাদক খালেকুজ্জামান খালেক সহ আওয়ামী লীগ ও সহযোগি অংগ সংগঠনের নেতা কর্মীরা উপস্থিত ছিলেন। আলোচনা সভা শেষে দোয়া খায়ের করা হয়। 

কালুখালী (রাজবাড়ী) প্রতিনিধি: রাজবাড়ীর জেলার কালুখালীতে নানা আয়োজনে ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপিত হয়েছে। প্রথমে সকাল ৯টায় উপজেলার চাঁদপুর মোড় বাসষ্ট্যান্ড মোড়ে বঙ্গবন্ধুর ভাষ্কর্যে শ্রদ্ধাঞ্জলী অর্পণ করা হয়। শ্রদ্ধাঞ্জলী অর্পণ করেন-কালুখালী উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, কালুখালী থানা, মুক্তিযোদ্ধা সংসদ, পাংশা হাইওয়ে থানা, কালুখালী সরকারী কলেজ, কালুখালী মহিলা কলেজ সহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন। এসময় উপজেলা পরিষদ চেয়ারম্যান আলিউজ্জামান চৌধুরী (টিটো), উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) শেখ নুরুল আলম, কালুখালী থানা অফিসার ইনচার্জ মোহাম্মদ মাসুদুর রহমান, সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা ডেপুটি কমান্ডার আব্দুল খালেক সহ অন্যান্য সরকারী কর্মকর্তা, মুক্তিযোদ্ধা ও আওয়ামীলীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। পরে সকাল ১০ টায় উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে বিভিন্ন সুশীল সমাজের অংশগ্রহণে কেক কেটে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপদযাপন করা হয়। 

কোনাবাবাড়ি (গাজীপুর) প্রতিনিধি: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্মবার্ষিক উপলক্ষে কোনাবাড়ি থানা আওয়ামী লীগের পক্ষ হতে আলোচনা সভা ও মিষ্টি বিতরণ করা হয়েছে। ১৭ মার্চ সকাল ১০টায় কোনাবাড়ি বিসিক ২ নং গেইট সংলগ্ন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের স্মৃতিচারণ মধ্যে দিয়ে জন্মবার্ষিক আয়োজন শুরু করা হয় ও মিষ্টি বিতরণ করা হয়। প্রধান অতিথি উপস্থিত ছিলেন-গাজীপুর মহানগর আওয়ামীলীগের বন ও পরিবেশ বিষয?ক সম্পাদক শেখ আক্কাছ আলী, গাজীপুর মহানগর আওয়ামী লীগের সদস্য আব্দুর রহমান মাষ্টার, গাজীপুর সিটি কর্পোরশনের ১০ নং ওয়ার্ড সাবেক কাউন্সিলর খলিলুর রহমান এম এ, ১০,১১,১২ নং ওয়ার্ডের সংরক্ষিত মহিলা কাউন্সিলর তাসলিমা নাসরিন, কোনাবাডাড়ি থানা আওয়ামী লীগ নেতা আনোয়ার পারভেজ, ৮ নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি হেলালউদ্দিন হেলু সহ কোনাবাড়ি থানা আওয়ামী লীগের সকল নেত্রীবৃন্দ উপস্থিত ছিলেন।
 
ফুলবাড়ী (কুড়িগ্রাম)প্রতিনিধি: কুড়িগ্রামের ফুলবাড়ীতে উপজেলা প্রশাসনের আয়োজনে স্বাধীন বাংলার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানে  জন্ম শত বার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্প মাল্য প্রদান, আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা আওয়ামী লীগ সহ সকল সহযোগী সংগঠন পুস্পমাল্য অর্পণ করেন। অপরদিকে বাংলাদেশের সর্ববৃহৎ সাবেক ছিটমহল দাশিয়ার ছড়ায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানে জন্মশত বার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্প মাল্য প্রদান, আলোচনা সভা, কেক কাটা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। শেখ ফজিলাতুন্নেছা দাখিল মাদ্রাসার সুপার শাহ্  নুর আলমের আয়োজনে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন-শেখ ফজিলাতুন্নেছা দাখিল মাদ্রাসার সভাপতি মোঃ আব্দুল খালেক,  সুপার মোঃশাহ্ নুর আলম, বীর মুক্তিযোদ্ধা মোঃ জেবের আলী , মোঃ আলাউদ্দিন সদস্য মোঃ নুর আলম  মোঃ আব্দুল মান্নান শেখ, দাসিয়ারছড়া ইউনিটের ছাত্র লীগের আহ্বায়ক মোঃ জাকির সরকার ও যুগ্ম আহ্বায়ক মোঃ হুমায়ুন কবির সহ ছাত্র লীগের সাধারণ সদস্য বৃন্দ।

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি: জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১ তম জন্মদিন উপলক্ষে নারায়ণগঞ্জের রূপগঞ্জে কেককাটা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার দুপুরে উপজেলার কাঞ্চন পৌরসভা কার্যালয়ে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। কাঞ্চন পৌরসভা মেয়র রফিকুল ইসলাম রফিকের সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন-জেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক ইঞ্জিনিয়ার শেখ সাইফুল ইসলাম, কাউন্সিলর পনির হোসেন, মাইনুদ্দিন, নাঈম মিয়া, মিনারা বেগম, সামসুন্নাহার বেগম, হাজী মিলন মিয়া, উপজেলা আওয়ামী লীগের কার্যকরী সদস্য আমির হোসেন, নজরুল ইসলাম, ছাত্রলীগ নেতা হাবিবুল্লাহ, কাউছার, সাকিব, সিফাত প্রমুখ।।

বারহাট্টা (নেত্রকোণা) প্রতিনিধি: হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি তিনি। যাঁর জন্ম না হলে জন্ম হত না বাংলাদেশের। সেই মহান নেতা ও জাতির জনক শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২১ যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়েছে নেত্রকোণার বারহাট্টা উপজেলায়। প্রথমেই উপজেলা পরিষদ প্রাঙ্গণে স্থাপিত জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন উপজেলা প্রশাসন, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড, উপজেলা আওয়ামীলীগ, যুবলীগ, সেচ্ছাসেবকলীগ, ছাত্রলীগ সহ সকল অঙ্গ সংগঠন। এছাড়াও পুষ্পস্তবক অর্পণ করেন বারহাট্টা সরকারি কলেজ,বারহাট্টা সিকেপি সরকারি পাইলট উচ্চবিদ্যালয়,বারহাট্টা কারিগরী ও বাণিজ্যিক কলেজ সহ উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠান। পরে উপজেলা প্রশাসনের উদ্দ্যোগে এক বর্ণাট্য র্যালির আয়োজন করা হয়। সকাল দশটার দিকে আয়োজিত ওই র্যালিতে অংশ নেন উপজেলা নির্বাহী কর্মকর্তা গোলাম মোর্শেদ, উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট সাদিয়া উম্মুল বানীন, উপজেলা কৃষি কর্মকর্তা মোহাইমিনুর রাশীদ সহ উপজেলার সকল কর্মকর্তা ও কর্মচারীরা।                 

শালিখা (মাগুরা) প্রতিনিধি: নানা আয়োজনের মধ্য দিযে মাগুরার শালিখায় জাতির জনকের জন্মশত বার্ষিকী পালিত হয়েছে। দিনের প্রথম প্রহরে উপলেলা প্রশাসন জাতির জনকের প্রতিকৃতিতে মাল্য প্রদান করেন। এরপর বাংলাদেশ আওয়ামী লীগ,কৃষকলীগ, যুবলীগ,ছাত্রলীগ সহ বিভিন্ন শ্রেনির মানুষ তাঁর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

আক্কেলপুর (জয়পুরহাট) প্রতিনিধি: জয়পুরহাটের আক্কেলপুরে নানা আয়োজনের মধ্যে দিয়ে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ ও জাতীয় শিশু দিবস পালন করা হচ্ছে। বুধবার ভোরে সূর্যোদয়ের সাথে সাথে উপজেলা পরিষদের ভিতরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন, উপজেলা চেয়ারম্যান আব্দুস সালাম আকন্দ, উপজেলা নির্বাহী কর্মকর্তা এস এম হাবিবুল হাসান, পৌর মেয়র শহিদুল আলম, অফিসার ইনচার্জ (ওসি) আব্দুল লতিফ। এসময় আরও উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোকছেদ আলী, সাধারণ সম্পাদক আহসান কবিরসহ যুবলীগ, ছাত্রলীগ, মুক্তিযোদ্ধা সংসদ, প্রেসক্লাবসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা।  

বাসাইল (টাঙ্গাইল) প্রতিনিধি: “বঙ্গবন্ধুর জন্মদিন, শিশুর হৃদয় হোক রঙ্গিন” এই প্রতিপাদ্যকে সামনে রেখে ১৭ মার্চ (বুধবার) যথাযোগ্য মর্যাদায় সারা দেশের ন্যায় টাঙ্গাইলের বাসাইলে নানা আয়োজনে পালিত হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস-২০২১। এ উপলক্ষে ১৭ মার্চ সূর্যোদয়ের সাথে সাথে বাসাইল থানা প্রাঙ্গণে তপোধ্বনির মাধ্যমে দিনের কর্মসূচীর শুভ সূচনা করা হয়। সকল সরকারি, আধা-সরকারি ও বে-সরকারি প্রতিষ্ঠান সমূহে জাতীয় পতাকা উত্তোলন এবং পরে বাসাইল উপজেলা প্রশাসনের আয়োজনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, আনন্দ র্যালি ও ১০১ পাউন্ড ওজনের কেক কাটা হয়। সকাল ১০.০০ঘটিকায় উপজেলা মিলনায়তনে জন্মশতবার্ষিকী ও শিশুদিবসের  মূল আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বাসাইল উপজেলা নির্বাহী অফিসার মনজুর হোসেনের সভাপতিত্বে উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন বাসাইল উপজেলা পরিষদ চেয়ারম্যান কাজী অলিদ ইসলাম, বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন পৌর মেয়র বীর মুক্তিযোদ্ধা আব্দুর রহিম আহমেদ, সহকারি কমিশনার (ভূমি) নাহিয়ান নুরেন, উপজেলা ভাইস-চেয়ারম্যান শাহাদত হোসেন,কৃষি কর্মকর্তা নাজনীন আক্তার, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা হারুন-অর-রশিদ, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সাখাওয়াত হোসেন, উপজেলা আ’লীগ সাধারন সম্পাদক হাজী মহিয়ার রহমান গাউস,উপজেলা কৃষকলীগ সভাপতি জহিরুল ইসলাম মাষ্টার, সরকারি জোবেদা রুবেয়া মহিলা কলেজের অধ্যক্ষ মশিউর রহমান খান আপেল,ইউপি চেয়ারম্যান মামুনুর রশিদ, সাবেক সহকারি কমান্ডার টাঙ্গাইল জেলা মুক্তিযোদ্ধা সংসদ হারুনুর রশিদ, বাসাইল প্রেসক্লাবের সাধারন সম্পাদক মাহমুদুল হাসান প্রমূখ। এছাড়া উক্ত অনুষ্ঠানে বিভিন্ন সরকারি , বেসরকারি প্রতিষ্ঠানের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা/কর্মচারীবৃন্দ , বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীবৃন্দও উপস্থিত ছিলেন। 
 
হরিণাকুন্ডু (ঝিনাইদহ) প্রতিনিধি: বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, একশ‘ এক পাউন্ডের কেক কাটা, আনন্দ র্যালী,  আলোচনা সভা, রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা, পুরস্কার বিতরণীসহ নানা আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালন করেছে ঝিনাইদহের হরিণাকুন্ডু উপজেলা প্রশাসন। এসব অনুষ্ঠানে ইউএনও সৈয়দা নাফিস সুলতানার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর হোসাইন। এসময় পৌরমেয়র ফারুক হোসেন, এসিল্যান্ড রাজিয়া আক্তার, ওসি আব্দুর রহিম মোল্লা, আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি অ্যাড, বজলুর রহমান, সংসদ সদস্যের প্রতিনিধি রওশন আলী প্রমূখ উপস্থিত ছিলেন।

পত্নীতলা (নওগাঁ) প্রতিনিধি: নওগাঁর পত্নীতলায় বিভিন্ন কর্মসূিচর মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ১০১তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২১ পালিত হয়েছে। এ উপলক্ষে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সরকার-বেসরকারি ভবন ও শিক্ষা প্রতিষ্ঠান এবং বাণিজ্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন এবং “জয় বাংলা-জয় বঙ্গবন্ধু” তোপধ্বনী, কেক কাটানো, হাসপাতালে উন্নতমানের খাবার পরিবেশন, আলোচনা সভার মধ্য দিয়ে অনুষ্ঠিত হয়।
 
মেহেরপুর প্রতিনিধি: মেহেরপুরে সূর্যোদয়ের সাথে সাথে ৩১ বার  তোপধ্বনির মাধ্যমে দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু  শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালনের সুচনা হয়েছে ।এর পর সকাল সকাল ১০ টায়  জেলা প্রশাসকের কার্যলয় প্রাঙ্গনে বিশেষভাবে নির্মিত বঙ্গবন্ধু  শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। রাষ্ট্র ও জনপ্রশাসন প্রতি মন্ত্রী ফরহাদ হোসেনের পক্ষে পুস্প মাল্য অর্পণ করেন জেলা প্রশাসক ড. মো. মুনসুর আলম খান, পুলিশ প্রশাসনের পক্ষে পুলিশ সুপার এস এম মুরাদ আলী, এর পর মেহেরপুর জেলা আওয়ামী লীগের পক্ষে  জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক এমএখালেক, মুক্তিযোদ্ধা সংসদ, জেলা পরিষদের চেয়ার ম্যান গোলাম রসুল,  পৌর মেয়র মাহফুজুর রহমান  রিটন. উপজেলা পরিষদের চেয়ার ম্যান অ্যাড, ইয়ারুল ইসলাম সহ বিভিন্ন সরকারি ও বেসরিকারি প্রতিষ্ঠান।  সকাল ১১ টায় জেলা প্রশাসকের সম্মেলন আলোচনাসভা ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠিত হয়। এছাড়া বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কর্মময় জীবন নিয়ে আলোচনাসভা, রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতা, শিশুদের নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সন্ধ্যা ৭ টায়  জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গনে বর্ণিল আতশবাজি উৎসব ও সংগীত শিল্পী, নৃত্যশিল্পিগণের অংশগ্রহণে সাস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

মহেশপুর (ঝিনাইদহ) প্রতিনিধি: বুধবার সকালে মহেশপুর উপজেলা প্রশাসনের উদ্যোগে জেলা পরিষদ অডিটরিয়ামে যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে আলোচনাসভা ও পুরষ্কার বিতরন অনুষ্ঠিত হয়।  উপজেলা নির্বাহী অফিসার শাশ্বতী শীলের সভাপতিত্বে আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন ঝিনাইদহ ৩ আসনের সংসদ সদস্য এ্যাড. শফিকুল আজম খাঁন চঞ্চল। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান ময়জদ্দীন হামীদ,উপজেলা আওয়ামীলীগের সভাপতি সাজ্জাদুল ইসলাম সাজ্জাদ,সাধারন সম্পাদক মীর সুলতানুজ্জামান লিটন,থানা অফিসার ইনচার্জ সাইফুল ইসলাম,হাসপাতালের ইউএইচএন্ডএফপিও ডাঃ জমির মোহাম্ম হাসিবুস সাত্তার, সাবেক পৌর মুক্তিযোদ্ধা কমান্ডার কাজী আব্দুস সাত্তার,মহিলা ভাইস চেয়ারম্যান হাসিনা খাতুন হেনা প্রমুখ। এদিকে ফতেপুর গাজীরণনেছা বালিকা বিদ্যালয়ের উদ্যোগে চিত্রাঙ্গন ও রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরন করেন মহেশপুর প্রেসক্লাবের সভাপতি ও বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা সভাপতি আব্দুর রহমান। উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিশু দিবসের কর্মসূচী পালনা করা হয়। 

মাধবপুর (হবিগঞ্জ) প্রতিনিধি: হবিগঞ্জ মাধবপুর যথাযোগ্য মর্যাদায় মাধবপুর থানা পুলিশের উদ্যোগে জাতির পিতার জন্মশতবার্ষিকী পালন করা হয়েছে। এ উপলক্ষে বুধবার (১৭ মার্চ) উপজেলা কার্যালয়ের সামনে জাতির পিতার প্রতিকৃতিতে পুস্পস্থবক অর্পন ও শ্রদ্ধা নিবেদন শেষে বিকালে থানা প্রাঙ্গণে মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন, মাধবপুর/চুনারুঘাট সিনিয়র সহকারী পুলিশ সুপার মোঃ মহসিন আল মুরাদ, মাধবপুর থানা অফিসার ইনচার্জ মোঃ আব্দুর রাজ্জাক, ওসি তদন্ত মোঃ আমিনুল ইসলাম, এসআই ফজলে রাব্বি, এএসআই ইমরান হোসেন প্রমূখ, এছাড়াও থানা পুলিশের সদস্যরা।

বোদা (পঞ্চগড়) প্রতিনিধি: পঞ্চগড়ের বোদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপিত হয়েছে। আজ সকালে উপজেলা চত্তরে জাতির পিতা বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পমাল্য অর্পন করেন রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন। শিশু দিবস উপলক্ষ্যে একটি বণাঢ্য র্যালী উপজেলা চত্তর থেকে শুরু হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে একই স্থানে এসে শেষ হয়। পরে উপজেলা প্রশাসনের আয়োজনে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রেলপথ মন্ত্রী ও পঞ্চগড়-২ আসনের সংসদ সদস্য নুরুল ইসলাম সুজন। উপজেলা নির্বাহী অফিসার সোলেমান আলীর সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ফারুক আলম টবি, পৌর মেয়র ওয়াহিদুজ্জামান সুজা, পৌর আওয়ামীলীগের সভাপতি ইমতিয়ার হোসেন মির্জা, সম্পাদক আফছারুল ইসলাম প্রমুখ। আলোচনা শেষে 

কালাই (জয়পুরহাট) প্রতিনিধি: জয়পুরহাটের কালাইয়ে স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন করা হয়েছে। সূর্যোদয়ের সাথে সাথে তোপধ্বনীর শেষে উপজেলার আওয়ামী লীগ কার্যালয় সহ সকল সরকারি, আধাসরকারি, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান, সকল স্কুল, কলেজ ও মাদ্রাসায় জাতীয় পতাকা উত্তোলন করা হয়। বুধবার সকালে উপজেলা পরিষদ চত্বরে কালাই উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান মো.মিনফুজুর রহমান মিলন এবং উপজেলা নির্বাহী অফিসার মো. মোবারক হোসেন পারভেজ-এর নেতৃত্বে উপজেলা আওয়ামী লীগ, কালাই পৌর আওয়ামীলীগ, মুক্তিযোদ্ধা, কালাই পৌরসভা, উপজেলা প্রশাসনসহ সরকারি-বেসরকারীসহ শিক্ষাপ্রতিষ্ঠান এক এক করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়। পরে উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা শহীদ মিনার চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনি ও জাতীয় শিশু দিবসের তাৎপর্য নিয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত আলোচনা সভায় উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা এ.কে.এম. রওশন আলম-এর সঞ্চালনায় উপজেলা নির্বাহী অফিসার মো. মোবারক হোসেন পারভেজ-এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কালাই উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান মো.মিনফুজুর রহমান মিলন।

ঘোড়াঘাট (দিনাজপুর) প্রতিনিধি: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শত বার্ষিকী এবং জাতীয় শিশু দিবস উপলক্ষে দিনাজপুরের ঘোড়াঘাটে স্বাধীন বাংলাদেশের রুপকার এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নানা আয়োজনের মধ্যে দিয়ে শ্রদ্ধাভরে স্বরণ করেছে উপজেলা ও থানা প্রশাসন সহ বিভিন্ন সংগঠন ও সরকারী-বেসরকারী প্রতিষ্ঠান। বুধবার (১৭ মার্চ) দিনের প্রথম প্রহরে তোপধ্বনির মাধ্যমে দিনটির শুভ সূচনা হয়। পরে উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে উপজেলা পরিষদ ও প্রশাসনের পক্ষ থেকে ফুলের তোড়া অর্পণ করেন উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুর রাফে খন্দকার শাহানসা এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা রাফিউল আলম। এরপর পর্যায়ক্রমে থানা পুলিশ, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড সহ বিভিন্ন সরকারী-বেসরকারী দফতর এবং আওয়ামীলীগ, ছাত্রলীগ, শ্রমিকলীগ সহ বিভিন্ন রাজনৈতিক সংগঠন ফুলের তোড়া অর্পণ করে। ফুলের তোড়া অর্পণ শেষে উপজেলা অডিটোরিয়ামে আলোচনা সভা ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান আব্দুর রাফে খন্দকার শাহানসা, উপজেলা নির্বাহী কর্মকর্তা রাফিউল আলম, উপজেলা ভাইস চেয়ারম্যান মাহফুজার রহমান, মহিলা ভাইস চেয়ারম্যান রুশিনা সরেন এবং ঘোড়াঘাট থানার অফিসার ইনচার্জ (ওসি) আজিম উদ্দিন প্রমুখ। পরে শিশু দিবস উপলক্ষে আয়োজিত শিশুদের চিত্রাংকন ও কুইজ প্রতিযোগীতায় উত্তীর্ণ শিশুদের হাতে পুরষ্কার তুলে দেন অতিথিরা।এছাড়াও ঘোড়াঘাট সরকারী কলেজের উদ্দ্যেগে আনন্দ র্যালী ও উপজেলা চত্বরে শিশু সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

সুজানগর প্রতিনিধি: সারাদেশের ন্যায় পাবনা জেলার সুজানগর উপজেলাতেও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে সকালে উপজেলা চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলী নিবেদন শেষে উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা হল রুমে সকাল ১০টায় এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার রওশন আলীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন পাবনা-২ আসনের সংসদ সদস্য আহমেদ ফিরোজ কবির। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক শাহীনুজ্জামান শাহীন। এসময় অন্যন্যদের মধ্যে বক্তব্য রাখেন-তথ্য ও গবেষণা উপকমিটি বাংলাদেশ আওয়ামী লীগ এর সদস্য কামরুজ্জামান উজ্জ্বল , উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি আব্দুল জলিল বিশ্বাস, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ ময়নুল হক সরকার,পুলিশ পরিদর্শক তদন্ত হাদিউল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা আব্দুল হাই, শহীদ দুলাল পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনসুর আলী, উপজেলা কৃষকলীগের সভাপতি আব্দুস ছাত্তার,পৌর আওয়ালীগের সভাপতি ফেরদৌস আলম ফিরোজ, ছাত্রলীগ সভাপতি জাহিদুল ইসলাম তমাল প্রমুখ। আলোচনা সভায় উপজেলা প্রশাসনের কর্মকর্তা, বিভিন্ন অঙ্গ সংগঠনের রাজনৈতিক নেতৃবৃন্দ, বীর মুক্তিযোদ্ধাগণ, শিক্ষকমন্ডলী, শিক্ষার্থী, সাংবাদিক ও সুধীজন উপস্থিত ছিলেন। 

লালপুর (নাটোর) প্রতিনিধি: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছেন নাটোরের লালপুর উপজেলা আওয়ামী লীগ ও সহযোগি সংগঠেনর নেতাকর্মী।বুধবার সকালে লালপুর উপজেলা পরিষদ চত্বরে স্থাপিত বঙ্গবন্ধু ম্যুড়ালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি আফতাব হোসেন ঝুলফু, সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদ চেয়ারম্যান ইসাহাক আলীসহ আওয়ামী লীগের নেতাকর্মীরা। এসময় অন্যদের উপস্থিত ছিলেন গোপালপুর পৌরসভার মেয়র রোকসানা মোত্তর্জা লিলি, নাটোর জেলা আ.লীগের সদস্য উপাধক্ষ্য বাবুল আক্তার, আমজাদ হোসেন, উপজেলা আ.লীগের সাংগাঠনিক সম্পাদক সাইফুল ইসলাম, মহিলা সম্পাদিকা কাজি আছিয়া জয়নুল বেনু, মহিলা ভাইস চেয়ারম্যান পরভীন আক্তার বানুপ্রমুখ।পুষ্পস্তবক অর্পণের পর স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ১৫ আগস্টের শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া করা হয়। মোনাজাতে দেশের অব্যাহত, শান্তি ও সমৃদ্ধি ও অগ্রগতি কামনা করা হয়।

কালীগঞ্জ (ঝিনাইদহ) প্রতিনিধি: মোঃ আনোয়ারুল আজীম ও আলহাজ্ব বদর উদ্দীন প্রতিবন্ধী বিদ্যালয়ে মুজিব শত বর্ষ ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। বুধবার সকাল ১১টায় ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলা ঐতিহ্যবাহী মোঃ আনোয়ারুল আজীম ও আলহাজ্ব বদর উদ্দীন বিশেষ চাহিদা সম্পন্ন (প্রতিবন্ধী) বিদ্যালয়ের উদ্যোগে আয়োজিত জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্ম শত বার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালন উপলক্ষে বিভিন্ন কর্মসূচী পালিত হয়েছে। কর্মসূচীর মধ্যে কেক কাটা, আলোচনা সভা ও আনন্দ র্যালী অনুষ্ঠিত হয়। বিদ্যালয়ের প্রধান শিক্ষক আজমিরা চৌধুরির সভাপত্তিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-কালীগঞ্জ পৌরসভার ১,২,ও ৩ সংরক্ষিত মহিলা আসনের কাউন্সিলর মমতাজ বেগম।  

জীবননগর (চুয়াডাঙ্গা) প্রতিনিধি: জীবননগরে নানা আয়োজনের মধ্যে দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। জীবননগর উপজেলা প্রশাসনের আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে বুধবার সকাল সাড়ে ৮টার সময় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ শেষে উপজেলা পরিষদের হলরুমে একটি আলোচনা সভা ও শিশুদের উপস্থিততে জন্মদিনের কেক কাটা হয়। জীবননগর উপজেলা নির্বাহী অফিসার এস এম মুনিম লিংকনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্তিত ছিলেন চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য হাজী আলী আজগার টগর। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন-জীবননগর উপজেলা পরিষদের চেয়ারম্যান হাজী হাফিজুর রহমান,উপজেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম মোতুর্জা, জীবননগর পৌর মেয়র রফিকুল ইসলাম, উপজেলা আওয়ামলীগের সাধারন সম্পাদক নজরুল ইসলাম, সাবেক উপজেলা চেয়ারম্যান আবু মোঃ আঃ লতিফ অমল, সাবেক পৌর মেয়র জাহাঙ্গীর আলম, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আঃ সালাম ঈশা,মহিলা ভাইস চেয়ারম্যান আয়েসা সুলতানা, জীবননগর থানার অফিসার ইনচার্জ (ওসি) সাইফুল ইসলামসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা কর্মচারীগন উপস্থিত ছিলেন ।

লক্ষ্মীপুর প্রতিনিধি: মুজিববর্ষ ও বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে লক্ষ্মীপুরে র্যালি, কেককাটা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৭ মার্চ) সকালে জেলা কালেক্টরেট ভবণ প্রাঙ্গনে এ কর্মসূচি পালন করা হয়। প্রথমে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন- জেলা প্রশাসক ও জেলা আওয়ামীলীগসহ অন্যান্যরা। এদিকে খতমে কোরআন, দোয়া ও আলোচনা সভাসহ নানা কর্মসূচির মাধ্যমে জেলাজুড়ে দিবসটি পালিত হচ্ছে। এসময় উপস্থিত ছিলেন- জেলা প্রশাসক আনোয়ার হোসাইন আকন্দ, জেলা পুলিশ সুপার ড. এ এইচ এম কামরুজ্জামান, জেলা পরিষদের চেয়ারম্যান মো. শাহজাহান, জেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম ফারুক পিংকু, পৌরসভার মেয়র আবু তাহের, জেলা যুবলীগের সভাপতি এ কে এম সালাহ উদ্দিন টিপুসহ বিভিন্ন সরকারি-বেসরকারি, স্বেচ্ছাসেবী ও আওয়ামী লীগের সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। অপরদিকে জেলার চন্দ্রগঞ্জে কফিল উদ্দিন বিশ্ববিদ্যালয় কলেজে জাতির জনকের প্রতিকৃতিতে পূস্পার্ঘ অর্পণ, র্যালি ও কেককাটার মধ্যদিয়ে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী পালিত হয়। এসময় উপস্থিত ছিলেন- কলেজ গভর্ণিং বডির সভাপতি আলহাজ্ব এম আলাউদ্দিন, অধ্যক্ষ সরকার মো. জোবায়েদ আলী, উপাধ্যক্ষ প্রিয়বত মজুমদার, জিবি সদস্য কামরুজ্জামান নিজাম, কামাল হোসেনসহ অন্যান্যরা। 

ভৈরব প্রতিনিধি: কিশোরগঞ্জের ভৈরবে যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধুর ১০১তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। স্থানীয় উপজেলা প্রশাসনের আয়োজনে সকালে দূর্জয় মোড়ে স্বাধীনতা স্মৃতিস্তম্ভে ৩১ বার তোপধব্বনির বেলুন উড়িয়ে দিবসটির সূচনা করা হয় । পরে সকালে উপজেলা প্রশাসনের বঙ্গবন্ধু ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন করেন উপজেলা ও থানা প্রশাসন, উপজেলা আওয়ামী লীগ, মুক্তিযোদ্ধা সংসদ, প্রবাসী আওয়ামী লীগ সংগঠন, সহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন করা হয়। এছাড়াও সূর্যোদয়ের সাথে সাথে বিভিন্ন সরকারি-বেসরকারি, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন করা হয়েছে। শ্রদ্ধা জ্ঞাপন শেষে বঙ্গবন্ধু হল উদ্ধোধন করেন-উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগ সভাপতি সায়দুল্লাহ মিয়া, উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম সেন্টু, পৌর আওয়ামী লীগ সভাপতি এস.এম বাকি বিল্লাহ, সাধারণ সম্পাদক আতিক আহমেদ সৌরভ ও নবনির্বাচিত পৌরসভার মেয়র ইফতেষার হোসেন বেণু, প্রবাসী আওয়ামী লীগ সভাপতি জসিম উদ্দীন, প্রবাসী আওয়ামী লীগ নেতা বাকের সওদাগর, লিটন মিয়াসহ দলীয় নেতাকর্মীরা। পরে বঙ্গবন্ধু হল রুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
 
শেরপুর প্রতিনিধি: শেরপুরে যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধুর ১০১তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর বছরে বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে এবার উদযাপিত হয়েছে দিনটি। স্বাধীন বাংলাদেশের স্থপতি, বাঙালি জাতির অবিসংবাদিত এই নেতা ১৯২০ সালের এই দিনে গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়ার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। এই দিনটি জাতীয় শিশু কিশোর দিবস হিসাবেও উদযাপিত হয়। ভোরে ৩১বার তোপধ্বনি, সকালে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু হয়। পরে জেলা প্রশাসনের কার্যালয়ে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন জাতীয় সংসদের হুইপ আতিউর রহমান আতিক, জেলা প্রশাসক আনার কলি মাহবুব, পুলিশ সুপার হাসান নাহিদ চৌধুরী। পরে রাজনৈতিক-অরাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে জাতির পিতার প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। বেলা সাড়ে ১১টায়  শিল্পকলা একাডেমীতে এক অনুষ্ঠানও আলোচনা সভায় জেলা প্রশাসক আনারকলি মাহবুবের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্থানীয় সাংসদ হুইপ আতিউর রহমান আতিক। এর আগে শেরপুর পৌরসভা আয়োজিত দশদিন ব্যাপী আয়োজিত অনুষ্ঠানে কেক কাটা ও পৌরমঞ্চে শিশুদের নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
 
দিনাজপুর প্রতিনিধি: “বঙ্গবন্ধুর জন্মদিন, শিশুর হৃদয় হোক রঙ্গীন” এবারের প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে ১৭ মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম বার্ষিকী ও স্বাধীনতা সুবর্ণ জয়ন্তী উপলক্ষে জেলা আইনজীবী সমিতির উদ্যোগে জেলা পরিষদ সম্মুখে শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করা হয়। জেলা আইনজীবী সমিতির সভাপতি এ্যাড. মাজহারুল ইসলাম সরকার ও সাধারণ সম্পাদক হাজী মোঃ সাইফুল ইসলামের নেতৃত্বে জেলা আইনজীবী সমিতির নির্বাহী সদস্য ও সাধারণ সদস্যবৃন্দ জেলা পরিষদের সম্মুখে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পন করে। এসময় সাধারণ সম্পাদক হাজী সাইফুল ইসলাম বলেন বঙ্গবন্ধু শৈশব থেকেই ছিলেন-মানব দরদী কিন্তু অধিকার আদায়ে আপোষহীন। তার এই আদর্শ এবং অসমাপ্ত কাজ সমাপ্ত করার প্রত্যয় আমরা অঙ্গীকারবদ্ধ। আসুন, দেশের ভবিষ্যৎ নেতৃত্ব শিশুদের কল্যানে আমরা আমাদের বর্তমানকে উৎসর্গ করি। জেলা আইনজীবী সমিতির পরে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ, দিনাজপুর জেলা সরকারি আইন কর্মকর্তাবৃন্দ পুষ্পস্তবক অর্পণ করেন। 

বাগাতিপাড়া (নাটোর) প্রতিনিধি: নানান আয়োজনে জাতির জনক বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালন করেছে নাটোরের বাগাতিপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে।  এ উপলক্ষে আজ বুধবার প্রথম অধিবেশনে সকালে উপজেলা চত্ত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডাঃ রতন কুমার সাহা, আবাসিক মেডিকেল অফিসার ডাঃ ফরিদুজ্জামান সহ সকল কর্মকর্তা, চিকিৎসক, নার্সসহ কর্মচারীগণ।

নিয়ামতপুর (নওগাঁ) প্রতিনিধি: সারাদেশের ন্যায় নওগাঁর নিয়ামতপুরে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী, বাংলার অবিসংবাদিত নেতা, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী ও জাতীয় শিশু দিবস যথাযোগ্য মর্যাদায় পালিত হয়। বুধবার ১৭ মার্চ সূর্যোদয়ের সাথে সাথে ৩১বার তোপধ্বনির মধ্য দিয়ে দিবসটির সূচনা করা হয়। বেলা ১০টায় উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে বঙ্গবন্ধুর মূরালে উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামীলীগ, নিয়ামতপুর উপজেলা প্রেসক্লাবসহ বিভিন্ন সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠান পুস্পস্তাবক অর্পন করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। বেলা ৩টায় জেলা পরিষদ অডিটোরিয়ামে দিবসের তাৎপর্য তুলে ধরে বিশেষ আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এছাড়া বেলা ১১টায় জেলা পরিষদ অডিটোরিয়ামে উপজেলা আওয়ামীলীগের উদ্যোগে আলোচনা সভা, সূর্যোদয়ের সাথে সাথে বিভিন্ন সরকারী, আধা সরকারী, স্বায়ত্বশাসিত, বেসরকারী ও ব্যক্তি মালিকানাধীন প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন, মুজিববর্ষের কেন্দ্রীয় অনষ্ঠান এলইডি ক্রিন/প্রজেক্টরের মাধ্যমে সরাসরি সম্প্রচার, বাদ যোহর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মার মাগফেরাত কামনা করে  মিলাদ মাহফিল দোয়া, সুবিধামত সময়ে  বিশেষ প্রার্থনা, হাসপাতাল ও এতিমখানায় উন্নতমানের খাবার পরিবেশন, গুরুত্বপূর্ণ ভবনসমূহে আলোক সজ্জা।  উপজেলা নির্বাহী অফিসার জয়া মারীয়া পেরেরার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের যুগ্ন সম্পাদক ফরিদ আহমেদ।উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার সেলিম উদ্দিনের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান আলহাজ্ব আইয়ুব হোসাইন, মহিলা ভাইস চেয়ারম্যান নাদিরা বেগম, সহকারী কমিশনার (ভূমি) নিলুফা সরকার, অফিসার ইন চার্জ হুমায়ন কবির।

ভেড়ামারা প্রতিনিধি: কুষ্টিয়ার ভেড়ামারায় ১৭ মার্চ জাতির জনক বঙ্গবন্ধু জাতির পিতা শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়েছে। সকাল আটটার সময় ভেড়ামারা উপজেলা আওয়ামী লীগের অফিসে জাতীয় পতাকা উত্তোলন কেক কাটার মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু হয়। সকাল সাড়ে আটটার সময় উপজেলা চত্বরে বঙ্গবন্ধু মৃরালে উপজেলা প্রশাসনের উদ্যোগে ফুল দিয়ে শ্রদ্ধা জানান,ভেড়ামারা উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আক্তার মিঠু,উপজেলা নির্বাহি অফিসার সোহেল মারুফ, পৌরসভার মেয়র আনোয়ারুল কবির টুটুল, এডিশনাল সারর্কেল ইয়াছির আরাফাত, ভেড়ামারা উপজেলা আওয়ামীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব শামিমুল ইসলাম ছানা,জাসদ কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক জেলা জাসদের সাধারণ সম্পাদক আলহাজ্ব আব্দুল আলীম স্বপন, সহ চিকিৎসক, বিভিন্ন স্কুল, কলেজ,পল্লী বিদ্যুৎ অফিস,বিদ্যুৎ অফিস,ছাত্রলীগ,জাসদ,সহ বিভিন্ন প্রতিষ্ঠান অংশগ্রহণ করেন। পরে উপজেলা চত্বরে তিন দিনব্যাপী বইমেলা শুভ উদ্বোধন করেন প্রধান অতিথি বৃন্দ। এরপর উপজেলা অডিটর রুমে কেক কাটা দোয়া মাহফিল আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সন্ধ্যায় উপজেলা প্রশাসনের উদ্যোগে   সাংস্কৃতিক আয়োজন করা হয়েছে।

শিবপুর (নরসিংদী) প্রতিনিধি: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন উপলক্ষ্যে ১৭ মার্চ এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা প্রশাসন আয়োজিত অডিটরিয়াম হলরুমে উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ কাবিরুল ইসলাম খানের সভাপতিত্বে অনুষ্ঠিত জাতীয় শিশু দিবসে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। নরসিংদী-৩, শিবপুর থেকে নির্বাচিত জাতীয় সংসদ সদস্য আলহাজ্ব জহিরুল হক ভূইয়া মোহন। অনান্যের মধ্যে উপস্থিত ছিলেন-উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব হারুনুর রশিদ খান,উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শ্যামল চন্দ্র বসাক, শিবপুর মডেল থানার অফিসার ইনচার্জ মোল্লা আজিজুর রহমান,উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক ভিপি আলহাজ্ব সামসুল আলম ভূইয়া রাখিল, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আলমগীর হোসেন আঙ্গুর মৃধা, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান তাপসী রাবেয়া, শিবপুর মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নুরুউদ্দিন মো: আলমগীর প্রমুখ।
 
রামপাল (বাগেরহাট) প্রতিনিধি: বাগেরহাটের রামপালে যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী পালন করা হয়েছে। দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের মধ্যে রয়েছে, ভোর ৬ টায় ২১ বার তোপধ্বনি, জাতীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধু’র প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, কেক কাটা, রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগীতা, আলোচনা সভা, প্রীতি ফুটবল ম্যাচ এবং সাংস্কৃতিক অনুষ্ঠান। সকাল ১০ টায় উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ কবীর হোসেন এর সভাপতিত্বে ও উপজেলা সহকারী প্রোগ্রামার মোঃ আসাদুজ্জামানের সঞ্চালনায় উপজেলা অডিটোরিয়ামে বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ  মোয়াজ্জেম হোসেন, সহকারী কমিশনার (ভূমি) কর্মকর্তা শোভন সরকার, উপজেলা ভাইস চেয়ারম্যান শেখ নূরুল হক লিপন, মহিলা ভাইস চেয়ারম্যান হোসনেয়ারা মিলি, সাবেক উপজেলা চেয়ারম্যান শেখ আঃ জলিল, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব শেখ আঃ ওহাব, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষ্ণা রানী মন্ডল, প্রাণী সম্পদ কর্মকর্তা মোঃ জাহিদুর রহমান, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো জিয়াউল হক, পিআইও মোঃ মতিউর রহমান, ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ সাদী প্রমুখ। 

তজুমদ্দিন (ভোলা) প্রতিনিধি: ‘বঙ্গবন্ধুর জন্মদিন, শিশুর হৃদয় হোক রঙিন’ এই প্রতিপাদ্যে ভোলার তজুমদ্দিনে বঙ্গবন্ধুর ১০১ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। বুধবার সকাল ১০টায় উপজেলা পরিষদ হলরুমে তজুমদ্দিন উপজেলা প্রশাসন আয়োজনে নির্বাহি অফিসার পল্লব কুমার হাজরার সভাপতিত্বে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করেন- ভোলা-৩ আসনের সাংসদ আলহাজ্ব নুরুন্নবী চৌধুরী শাওন। বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব মোশারেফ হোসেন দুলাল, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. পলাশ সরকার, তজুমদ্দিন থানার অফিসার ইনচার্জ এস এম জিয়াউল হক, উপজেলা সমাজসেবা কর্মকর্তা সিদ্দিকুর রহমান, উপজেলা আ’লীগ সভাপতি আলহাজ্ব ফখরুল আলম জাহাঙ্গীর, সধারণ সম্পাদক আলহাজ্ব ফজলুল হক দেওয়ান, উপজেলা ভাইস চেয়ারম্যান আলহাজ্ব মহিউদ্দিন পোদ্দার, উপজেলা আ’লীগ সহ-সভাপতি ও বিআরডিবির সাবেক চেয়ারম্যান মুক্তিযোদ্ধা মোফাজ্জল হোসেন (বি.এ), তৈয়বুর রহমান মাষ্টার প্রমুখ। 
 
ফেনী প্রতিনিধি: ফেনীতে শ্রদ্ধা ভালোবাসায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুরর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন করা হয়েছে।
বুধবার সকালে শহরের মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভ সংলগ্ন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রথমে ফুলেল শ্রদ্ধা জানান জেলা প্রশাসক মো: ওয়াহিদুজজামান ও পুলিশ সুপার খোন্দকার নূরুন্নবী। এরপর ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন জেলা পরিষদ, ফেনী পৌরসভা, ফেনী সরকারি কলেজ ও আওয়ামীলীগ সহ বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তর। দিনের শুরুতে সকল সরকারি, আধা-সরকারি স্বায়ত্তশাসিত এবং বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সকাল ১০টায় পৌরসভার আয়োজনে কেক কাটার আয়োজন করা হয়। পৌর মেয়র মো. নজরুল ইসলাম স্বপন মিয়াজী এতে সভাপতিত্ব করেন। এতে জেলা প্রশাসক, পুলিশ সুপার, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো: গোলাম জাকারিয়া, পৌরসভার ওয়ার্ড কাউন্সিলরবৃন্দসহ আওয়ামী লীগ ও সহযোগি সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।  

বাগেরহাট প্রতিনিধি: বাগেরহাটে নানা কর্মসূচির মধ্যে দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হচ্ছে। বুধবার (১৭ মার্চ) সকালে বাগেরহাট শহরের কেন্দ্রীয় শহীদ মিনারের পাশে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণের মধ্যে এই দিনের শুভ সূচনা করে জেলা প্রশাসন। পরে জেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, মহিলা আওয়ামী লীগ, শ্রমিক লীগ, সেচ্ছাসেবক লীগ ও বাগেরহাট প্রেসক্লাবের নেতৃবৃন্দ একে একে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এছাড়া বিভিন্ন সরকারি দপ্তর, সামাজিক ও সাংষ্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ বঙ্গবন্ধু প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করে। কেন্দ্রীয় শহীদ মিনারে শতকন্ঠে জাতীয় সংগীত পরিবেশ করে শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শতাধিক শিক্ষার্থীরা। পরে জেলা প্রশাসনের উদ্যোগে শহরের একটি আনন্দ র্যালী বের করা হয়। র্যালীটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা পরিষদের মাঠে গিয়ে শেষ হয়। র্যালী ও বিভিন্ন অনুষ্ঠানে বাগেরহাটের জেলা প্রশাসক আ ন ম ফয়জুল হক, পুলিশ সুপার কে এম আরিফুল হক, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. রিজাউল করিম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক)  মো. শাহীনুজ্জামান,  স্থানীয় সরকার শাখার উপ পরিচালক দেবপ্রসাদ পাল, বাগেরহাট সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মুছাব্বেরুল ইসলাম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট হেমায়েত উদ্দিন ভূঁইয়া, জেলা যুবলীগের আহ্বায়ক ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান সরদার নাসির উদ্দীন, সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান উন্নয়নকর্মী রিজিয়া পারভীন ও বাগেরহাট ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক আহাদ উদ্দীন হায়দার উপস্থিত ছিলেন।

মৌলভীবাজার প্রতিনিধি: মৌলভীবাজারে বর্ণিল আয়োজনে পালিত হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস। বুধবার (১৭ মার্চ) সকালে শহীদ মিনার প্রাঙ্গণে স্থাপিত বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তবক অর্পণের মাধ্যমে দিনের কর্মসূচি শুরু হয়।পুষ্পস্তবক অর্পন করেন-মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য নেছার আহমদ, সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য সৈয়দা জোহরা আলাউদ্দিন, জেলা প্রশাসক মীর নাহিদ আহসান, জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব মিছবাহুর রহমান, পুলিশ সুপার মোহাম্মদ জাকারিয়া, মৌলভীবাজার পৌরসভা মেয়র মোঃ ফজলুর রহমানসহ  পুলিশ প্রশাসন, প্রেসক্লাব, বিভিন্ন দপ্তরের প্রতিনিধি, স্থানীয় জন প্রতিনিধিগণ, ছাত্র সংগঠন, বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ জাতির পিতার প্রতি শ্রদ্ধা জানায়।চলছে ডিজিটাল প্রচারণা। এদিকে সকালে সড়ক বিভাগ এর উদ্যোগে বিশেষ আলোচনা সভা ও মিলাদ মাহফিলের আযোজন করা হয়। এসময় বঙ্গবন্ধুর জীবনি নিয়ে আলোচনা করেন তত্বাবধায়ক প্রকৌশলী শামসুউদ্দিন আহমদ, নিবার্হী প্রকৌশলী জিয়া উদ্দিন, উপ বিভাগীয় প্রকৌশলী পার্থ সরকার জ্যোতিষ গোস্বামী প্রমুখ। 

সাভার প্রতিনিধি: যথাযোগ্য মর্যাদার মধ্যে দিয়ে সাভার সেনানিবাসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। বুধবার সকালে সাভার সেনানিবাসের সার্বিক তত্ত্বাবধানে বর্ণাঢ্য এক র্যালির আয়োজন করে ৮১ পদাতিক ব্রিগেড। ৯ম পদাতিক ডিভিশনের জিওসি এবং এরিয়া কমান্ডার মেজর জেনারেল মোহাম্মদ শাহীনুল হক প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বেলুন ও পায়রা উড়িয়ে র্যালির উদ্বোধন করেন। এসময় সাভার সেনানিবাসে কর্মরত সকল অফিসার, জেসিও ও সৈনিকবৃন্দ ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। পরে র্যালিটি সেনানিবাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে প্রশিক্ষণ মাঠে গিয়ে শেষ হয়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস উপলক্ষে সেনানিবাসের সকল ইউনিটে নিজ ব্যবস্থাপনায় নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়। 
 
নাচোল (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জের নাচোলে যথাযোগ্য মর্যাদায় বর্ণাঢ্য আয়োজনের মাধ্যমে উপজেলা ও পৌর আওয়ামীলীগ এবং উপজেলা প্রশাসনের আয়োজনে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের, জন্মশত বার্ষিকী পালিত হয়েছে।
বুধবার সকাল সাড়ে ৯টায় মধ্যে বাজার আওয়ামী লীগ কার্যালয়ের সামনে, উপজেলা আওয়ামীলীগের আয়োজনে উপজেলা আওয়ামীলীগের সভাপতি আব্দুল অহাবের সভাপতিত্বে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলণ, নিহত বঙ্গবন্ধুর, তাঁর পরিবারের সদস্য ও নিহত জাতীয় ৪ নেতার রুহের মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া করা হয়। দোয়া-মোনাজাতের পর এক বর্ণাঢ্য মোটরসাইকেল শোভাযাত্রা বের হয়ে, পৌর এলাকার প্রধান, প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে ডাকবাংলো চত্বরে এসে শেষ হয়। সেখানে বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকীর কেক কাটা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভাপতি আব্দুল অহাবের সভাপতিত্বে আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল কদের। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও জেলা পরিষদের সদস্য রয়েল বিশ্বাস, জেলা আওয়ামী লীগের বিঙ্গান ও প্রযুক্তি বিষয়ক (সাবেক) সম্পাদক নজরুল ইসলাম, মহিলা ভাইস চেয়ারম্যান জান্নাতুন নাইম মুন্নী, কসবা ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও কসবা ইউপি চেয়ারম্যান আজিজুর রহমান, নাচোল ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি গোলাম মোস্তফা, সাধারণ সম্পাদক ও ইউপি চেয়ারম্যান আব্দুস ছালাম, ফতেপুর ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক খাইরুল ইসলাম, নেজামপুর ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম। এছাড়াও উপস্থিত ছিলেন, যুবলীগ, ছাত্রলীগ কৃষক লীগ ও বিভিন্ন ওয়ার্ডের নেত্রীবৃন্দসহ অন্যান্যরা। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন, নেজামপুর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি আনোয়ার আহাম্মেদ আল শহীদ জুয়েল। 

সিরাজদীখান (মুন্সীগঞ্জ) প্রতিনিধি: মুন্সীগঞ্জের সিরাজদীখানে নানান আয়োজনে জাতির জনক বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী ও জাতীয় শিশু দিবস উৎযাপন করা হয়েছে। উপজেলা প্রশাসনের আয়োজনে বুধবার সকালে উপজেলা চত্তরে ৩১ বার তোপধব্বনি ও বেলুন উড়িয়ে দিবসটির সূচনা করা হয়। পরে  বঙ্গবন্ধু ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন করেন উপজেলা প্রশাসন, থানা, উপজেলা আওয়ামী লীগ ও তার অঙ্গসংগঠন,মুক্তিযোদ্ধা সংসদ,বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনসহ বিভিন্ন শ্রেণির পেশার মানুষ। এছাড়াও সূর্যোদয়ের সাথে সাথে বিভিন্ন সরকারি-বেসরকারি, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন করা হয়েছে। সকাল সাড়ে ১০ টায় উপজেলা চত্তরে আলোচনা সভা ও সংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এসময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ ফয়েজুল ইসলাম, উপজেলা ভাইস চেয়ারম্যান মইনুল হাসান নাহিদ, মহিলা ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট তাহমিনা আক্তার তুহিন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আহমেদ সাব্বির সাজ্জাদ,সহকারী পুলিশ সুপার (সিরাজদীখান সার্কেল )  মো.রাজিবুল ইসলাম,ওসি এসএম জালাল উদ্দীন,ইছাপুরা ইউপি চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুল মতিন হাওলাদার সহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা কর্মচারী,সাংবাদিক,বিভিন্ন ইউপি চেয়ারম্যান, উপজেলা আওয়ামী লীগ ও তার অঙ্গসংগঠনসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ।

কালিহাতী (টাঙ্গাইল) প্রতিনিধি:  টাঙ্গাইলের কালিহাতীতে যথাযোগ্য মর্যাদায় বর্ণাঢ্য বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। “বঙ্গবন্ধুর জন্মদিন, শিশুর হৃদয় হোক রঙ্গিন”প্রতিপাদ্য দিয়ে শুরু।বুধবার (১৭ মার্চ) সূর্যোদয়ের সাথে সাথে কালিহাতী আর এস সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসটির শুভ সূচনা করা হয়। সকাল সাড়ে আটটায় উপজেলা পরিষদ চত্ত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন সংসদ সদস্য হাছান ইমাম খান সোহেল হাজারী, উপজেলা চেয়ারম্যান আনছার আলী বিকম, উপজেলা নির্বাহী অফিসার রুমানা তানজিন অন্তরা, কালিহাতী থানা পুলিশ, উপজেলা আওয়ামীলীগ, কালিহাতী পৌরসভা, মুক্তিযোদ্ধা সংসদ, অফিসার্স ক্লাবসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠান।  পুষ্পস্তবক অর্পণ শেষে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী অফিসার রুমানা তানজিন অন্তরার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, সংসদ সদস্য হাছান ইমাম খান সোহেল হাজারী। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান আনছার আলী বি.কম, উপজেলা আওয়ামীলীগের সভাপতি মোজহারুল ইসলাম তালুকদার, ভাইস চেয়ারম্যান আখতারুজ্জামান, কালিহাতী পৌরসভার নব-নির্বাচিত মেয়র মোহাম্মদ নুরুন্নবী সরকার, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার মিজানুর রহমান মজনু। এসময় আরো উপস্থিত ছিলেন সহকারি কমিশনার (ভূমি) মোঃ কামরুল হাসান, কালিহাতী থানার ওসি সওগাতুল আলম, উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি আব্দুল মজিদ তোতা, ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক ও দশকিয়া ইউপি চেয়ারম্যান এম এ মালেক ভূইঞা, যুগ্ম- সাধারন সম্পাদক আনোয়ার হোসেন মোল্লা, এবিএম নুরুল আলম খসরু, দপ্তর সম্পাদক আব্দুস সালাম, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আব্দুল জলিল, সমবায় বিষয়ক সম্পাদক ও নাগবাড়ী ইউপি চেয়ারম্যান মাকসুদুর রহমান মিল্টন সিদ্দিকী, কালিহাতী পৌর আওয়ামীলীগের সভাপতি আব্দুল মালেক তালুকদার, উপজেলা যুবলীগের সাধারন সম্পাদক শাহ আলম মোল্লা, উপজেলা ছাত্রলীগের আহ্বায়ক মনিরুজ্জামান মনির সহ বীর মুক্তিযোদ্ধা ও উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারী, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থীবৃন্দ।

নান্দাইল (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের নান্দাইল উপজেলা প্রশাসনের আয়োজনে বুধবার (১৭ই মার্চ) উপজেলা নির্বাহী অফিসার মো. এরশাদ উদ্দিনের সভাপতিত্বে বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে সকালে জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে বঙ্গবন্ধুকে শ্রদ্ধ্যা জানানো হয়। পরে ‘বঙ্গবন্ধুর জন্মদিন, শিশুর হৃদয় হোক রঙ্গিন’ প্রতিপাদ্যকে সামনে রেখে উপজেলা পরিষদ হলরুমে এক আলোচনা সভা ও পুরষ্কার বিতরণ অনুষ্টিত হয়েছে। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে সংসদ সদস্য আলহাজ্ব মো. আনোয়ারুল আবেদীন খান তুহিন, বিশেষ অতিথি উপজেলা পরিষদ চেয়ারম্যান হাসান মাহমুদ জুয়েল, পৌর মেয়র রফিক উদ্দিন ভূইয়া, জেলা পরিষদ সদস্য আবু বক্কর সিদ্দিক বাহার, উপজেলা ভাইস চেয়ারম্যান মো. সারোয়ার হাসান জিটু, মহিলা ভাইস চেয়ারম্যান মনোয়ারা জুয়েল, নান্দাইল মডেল থানার অফিসার ইনচার্জ মিজানুর রহমান আকন্দ, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা মাহমুদুর রশিদ সহ মুক্তিযোদ্ধা, প্রশাসনিক বিভিন্ন দপ্তর প্রধানগণ, আওয়ামীলীগ ও সাংবাদিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।   

রোয়াংছড়ি প্রতিনিধি: বান্দরবানের রোয়াংছড়িতে উপজেলা প্রশাসনের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করেন। এছাড়া পৃথক পৃথকভাবে ফুল দিয়ে শ্রদ্ধা জানান উপজলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন, স্কুল ও কলেজের প্রভাষকগণ। এই দিবসটি উপলক্ষে নানা আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে বিআরডিবি অফিসের উদ্যোগে দু:স্থ মহিলাদের মাঝে ঋণ বিতরণ,উপজেলা চত্বরে আলোচনা সভা ও শিশুর কিশোরদের নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়। বুধবার (১৭ মার্চ ২০২১ইং) আয়োজিত অনুষ্ঠানে সমাজ সেবা কর্মকর্তা বরুণ কান্তি দে সভা সঞ্চালনায় অনুষ্ঠানের সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: আবদুল্ল্যাহ আল জাবেদ। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-উপজেলা চেয়ারম্যান চহাইমং মারমা। বিশেষ অতিথি উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প:প: কর্মকর্তা ডা: মংহ্লাপ্রু মারমা, কৃষি কর্মকর্তা হাবিবুন নেছা, প্রাণী সম্পদ কর্মকর্তা মো: আলী, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো: কামাল হোসেন,ইউআরসি কর্মকর্তা মো: মোমিনুল ইসলাম,যুব উন্নয়ন কর্মকর্তা পুলুপ্রু মারমা, বিআরডিবি কর্মকর্তা পুলুমা মারমা,পল্লী সঞ্চয় ব্যাংক সমন্বয়ক সুফল চাকমা,পিআইও মো: ময়নুল ইসলাম। 

সিংগাইর (মানিকগঞ্জ) প্রতিনিধি: মানিকগঞ্জ সিংগাইর উপজেলার টিটিসি হল রুমে উপজেলা নির্বাহী অফিসার রুনা লায়লার সভাপতিত্বে বুধবার (১৭ মার্চ) কেক কেটে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় শিশু দিবস পালিত হয়। অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে ছিলেন, মানিকগঞ্জ ২ আসনের সংসদ সদস্য কণ্ঠশিল্পী মমতাজ বেগম, উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মুশফিকুর রহমান খান হান্নান, উপজেলা সহকারী অফিসার মেহের নীগার সুলতানা, সিংগাইর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ আসলাম হোসেন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাজ্বী আঃ মাজেদ খান, উপজেলা ভাইস চেয়ারম্যান শারমীন আক্তার প্রমুখ।

শ্রীমঙ্গল প্রতিনিধি: মহান স্বাধীনতার স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস উপলক্ষে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে নানা কর্মসূচি পালিত হয়েছে। দিবসটি উদযাপন উপলেক্ষে উৎসবমুখর ছিল শ্রীমঙ্গল উপজেলা প্রাঙ্গণ। সূর্যোদয়ের সাথে সাথে বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দরা ফুল নিয়ে জড়ো হন শ্রীমঙ্গল উপজেলা পরিষদ মাঠে। সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে। শ্রীমঙ্গলে প্রথমে শ্রদ্ধা নিবেদন করেন, জাতীয় সংসদের অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদ এমপি। এরপর উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, শ্রীমঙ্গল মুক্তিযোদ্ধা সংসদ, উপজেলা আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগ, শ্রমিক লীগ, মৎস্যজীবী লীগ, শ্রীমঙ্গল প্রেসক্লাব, শ্রীমঙ্গল রিপোর্টার্স ইউনিটি, শ্রীমঙ্গল অফিসার ক্লাব, বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনসহ অন্যান্য আরো সংগঠনসমূহ।

কাজিপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধি: সিরাজগঞ্জের কাজিপুরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। বঙ্গমাতা সাংস্কৃতিক জোট কাজিপুর উপজেলা শাখার আয়োজনে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়।   বুধবার (১৭ মার্চ) সকাল ১০টা থেকে উপজেলার অক্সফোর্ড ক্যাডেট স্কুল অ্যান্ড কলেজে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে ২য়-৫ম শ্রেণি ও ৬ষ্ঠ-১০ম শ্রেণির শিক্ষার্থীরা দুটি বিভাগে উপজেলার ২৬টি বিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নেয়। দুটি বিভাগে আলাদা করে রচনার বিষয় নির্ধারণ করা হয়েছিল ‘ছোটদের বঙ্গবন্ধু এবং ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ। এসময় বঙ্গমাতা সাংস্কৃতিক জোটের কাজিপুর উপজেলা শাখার সভাপতি আব্দুল জলিল বলেন, “বঙ্গবন্ধু ও বাংলাদেশকে আরো বেশি করে জানতে আমাদের কেন্দ্রীয় সভাপতি আলহাজ্ব শেখ শাহা আলমের সহায়তায় আমরা এই আয়োজন করেছি। পরবর্তিতে প্রতিটি জাতীয় দিবসে আরো বড় পরিসরে এই আয়োজন করার পরিকল্পনা রয়েছে।

কোটচাঁদপুর (ঝিনাইদহ) প্রতিনিধি: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন উপলক্ষে ঝিনাইদহের কোটচাঁদপুরে নানা কর্মসূচি ও বর্ণাঢ্য আয়োজনে দিবসটি পালন করা হয়েছে। মঙ্গলবার রাতে উপজেলা প্রশাসনের আয়োজনে ১০১ টি মোমবাতি প্রজ্জলন ও জিরো আওয়ারে (১২ টা ১ মিনিট) কেক কাটা হয়। দিবসটি পালনে বুধবার সূর্যোদয়ের সাথে সাথে একত্রিশবার তোপধ্বনি, সকল সরকারি-বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে উপজেলা পরিষদ মিলনায়তে আলোচনা সভা, মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার আসাদুজ্জামান রিপনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন-ঝিনাইদহ-৩ আসনের সংসদ সদস্য এ্যাড.শফিকুল আজম খাঁন চঞ্চল। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান শরিফুন্নেছা মিকি, পৌর মেয়র সহিদুজ্জামান সেলিম, অতিরিক্ত পুলিশ সুপার (কোটচাঁদপুর সার্কেল) মোহাইমিনুল ইসলাম, উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক শাহাজান আলী। 

কোটালীপাড়া( গোপালগঞ্জ ) প্রতিনিধি: সারাদেশের ন্যায় গোপালগঞ্জের কোটালীপাড়ায় নানা কর্মসূচীর মধ্য দিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১ তম জন্ম দিবস ও জাতীয় শিশু দিবস -২০২১ পালিত হয়েছে। কর্মসূচীর মধ্যে ছিল-  শ্রদ্ধাঞ্জলি অর্পণ, কেক কাটা, দোয়া মাহফিল , আলোচনা সভা, শিক্ষার্থীদের মাঝে পোশাক ও উন্নতমানের খাবার পরিবেশন। ১৭ মার্চ সকালে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন উপজেলা পরিষদ, উপজেলা আওয়ামীলীগ ও সহযোগী সংগঠন। বেলা ১১ টায় উপজেলা আওয়ামী লীগ দলীয় কার্যালয়ে কেক কেটে দোয়া মাহফিল ও আলোচনা সভার আয়োজন করা হয়। পরে কুরপালা ইসলামিয়া মাদরাসায় শিক্ষার্থীদের মাঝে পোশাক বিতরণ ও উন্নতমানের খাবার পরিবেশন করা হয়। এসময় অন্যদের মাঝে উপস্থিত ছিলেন- উপজেলা পরিষদ চেয়ারম্যান বিমল কৃষ্ণ বিশ্বাস, উপজেলা নির্বাহী অফিসার এস এম মাহফুজুর রহমান, উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আয়নাল হোসেন শেখ, সাংগঠনিক সম্পাদক ও  পৌর মেয়র হাজী কামাল হোসেন শেখ প্রমূখ। 

কিশোরগঞ্জ প্রতিনিধি: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছেন কিশোরগঞ্জ জেলা কৃষকলীগের নেতাকর্মীরা। বুধবার(১৭ মার্চ) সকালে কিশোরগঞ্জ জেলা কৃষকলীগের সভাপতি আহমেদ উল্লাহ ও সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন বাচ্চু নেতৃত্বে নেতাকর্মীরা খড়মপট্টিস্থ মুক্তিযোদ্ধা সংসদ কার্যালয়ে জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পাঞ্জলি অর্পণের পর জেলা কৃষকলীগের নেতাকর্মীরা এই মহান নেতার প্রতি সম্মান প্রদর্শন করে সেখানে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন।এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন জেলা কৃষকলীগের সহ-সভাপতি নেছার উদ্দিন খান,সাংগঠনিক সম্পাদক এম এ হানিফ,সাংগঠনিক সম্পাদক আসাদুজ্জামান আসাদ,কৃষকলীগ কেন্দ্রীয় কমিটির সদস্য আখতারুজ্জামান শিপন,সদর উপজেলা কৃষকলীগের যুগ্ন সাধারণ সম্পাদক আফির উদ্দিন আকন্দ,জেলা কৃষক লীগের সদস্য মানিক রায় চৌধুরী,শহর কৃষকলীগের সভাপতি আলমগীর হোসেন,সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মামুন প্রমূখ।

নাগরপুর (টাঙ্গাইল) প্রতিনিধি: যথাযোগ্য মর্যাদায় টাঙ্গাইলের নাগরপুরে ১৭ মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। মঙ্গলবার সকালে দলীয় কার্যালয়ের সামনে আনুষ্ঠানিকভাবে বাংলাদেশ আওয়ামী লীগ নাগরপুর উপজেলা শাখা দলীয় পতাকা উত্তোলন ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করেন। উপজেলা আওয়ামী লীগ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ শেষে একটি বিশাল র্যালি বের করে। উপজেলা আওয়ামীলীগের সভাপতি মো. জাকিরুল ইসলাম উইলিয়াম ও সাধারন সম্পাদক কুদরত আলীর নেতৃত্বে র্যালিটি শহরের গুরুত্বপূর্ন সড়ক প্রদক্ষিন করে স্থানীয় সরকারি যদুনাথ পাইলট মডেল স্কুল এন্ড কলেজ মাঠে  এক আলোচনা সভায় মিলিত হয়। এসময় বক্তব্য রাখেন-জেলা আওয়ামীলীগের সদস্য তারেক শামস খান হিমু, উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. জাকিরুল ইসলাম উইলিয়াম ও সাধারন সম্পাদক কুদরত আলী প্রমুখ। আলোচনা সভায় জেলা আওয়ামীলীগের সহ সভাপতি ও চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মো. রিয়াজ উদ্দিন তালুকদার, উপজেলা আওয়ামীলীগের সহ সভাপতি মো. নিজাম উদ্দিন, মো. মতিউর রহমান মতি, যুগ্ন সাধারন সম্পাদক সৈয়দ নাজমুল হক তপন, সাংগঠনিক সম্পাদক মো. শাহীদুল ইসলাম খান অপু, শেখ সামছুল হক, প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক মো. খালেদ হাসান , যুব ও ক্রীড়া বিএমএম জহিরুল ইসলাম, সাংস্কৃতিক সম্পাদক মো. দোলায়ার হোসেন দিলু, উপজেলা আওয়ামী যুব লীগের যুগ্ন আহ্বায়ক মো. শাহিনুর রহমান শাহিন, জেলা  মৎস্যলীগের সদস্য এসএম কবির হোসেন  সহ উপজেলা আওয়ামীলীগের অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মী উপস্থিত ছিলেন।

শাজাহানপুর (বগুড়া) প্রতিনিধি: বগুড়ার শাজাহানপুরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২১ উপলক্ষে “বঙ্গবন্ধুর জন্মদিন, শিশুর হৃদয় হোক রঙিন” স্লোগানের আলোকে উপজেলা পরিষদ চত্বরে চিত্রাংকন প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। বুধবার উপজেলা প্রশাসনের আয়োজনে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-বগুড়া জেলা আওয়ামীলীগের সদস্য ও উপজেলা চেয়ারম্যান প্রভাষক সোহরাব হোসেন ছান্নু। এসয়ম উপজেলা নির্বাহী কর্মকর্তা আসিফ আহম্মেদের সভাপতিত্বে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলীগের বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ, শাজাহানপুর থানা পুলিশ, উপজেলার বিভিন্ন দপ্তরের কর্তকর্তা কর্মকচারীবৃন্দ, শিক্ষকবৃন্দ, সাংবাদিকবৃন্দসহ সুশীল সমাজের ব্যক্তিবর্গগণ।অনুষ্ঠান শেষে চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে প্রধান অতিথি পুরস্কার বিতরণ করেন।

বালিয়াকান্দি (রাজবাড়ী) প্রতিনিধি: হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী, স্বাধীনতার মহান স্থপতি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস রাজবাড়ীর বালিয়াকান্দিতে যথাযথ মর্যাদায় পালিত হয়েছে। এবারই প্রথম উপজেলা পরিষদ ও উপজেলা প্রশাসনের যৌথ আয়োজনে বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উপলক্ষে বুধবার সকালে উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন, উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ, বালিয়াকান্দি থানা, অফিসার্স ক্লাব, উপজেলা আওয়ামীলীগ ও সহযোগী সংগঠন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, বালিয়াকান্দি সরকারী কলেজ, বালিয়াকান্দি সরকারী পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়সহ বিভিন্ন সংগঠন নানা কর্মসুচীর মধ্য দিয়ে দিবসটি পালন করা হয়েছে। সকল সরকারি বেসরকারি  প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। এসময় উপস্থিত সমবেত কন্ঠে জাতীয় সংগীত পরিবেশন করা হয় ও জাতীয় শিশু দিবসের শুভ সূচনা করা হয়। সকাল ১০টায় উপজেলা পরিষদ অডিটরিয়ামে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকীর কেক কাটা হয়। পরে আলোচনা সভা উপজেলা নির্বাহী কর্মকর্তা আম্বিয়া সুলতানার সভাপতিত্বে বক্তৃতা করেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা মোঃ আবুল কালাম আজাদ, সহকারী কমিশনার (ভুমি) এস,এম আবু দারদা, বালিয়াকান্দি থানার অফিসার ইনচার্জ তারিকুজ্জামান, উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ মনিরুজামান মনির, মহিলা ভাইস চেয়ারম্যান খোদেজা বেগম, উপজেলা আওয়ামীলীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা মোঃ আব্দুল হান্নান মোল্লা, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার আব্দুল মতিন ফেরদৌস প্রমূখ। এসময় বিভিন্ন শ্রেণী পেশার মানুষ উপস্থিত ছিলেন। পরে জাতীয় শিশু দিবস উপলক্ষে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। বিকালে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এছাড়াও উপজেলা আওয়ামীলীগের আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

ধামইরহাট (নওগাঁ) প্রতিনিধি: নওগাঁর ধামইরহাটে ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মদিবস ও জাতীয় শিশু দিবস যথাযোগ্য মর্যাদায় পালিত করা হয়েছে। বুধবার সকালে উপজেলা আওয়ামী লীগের আয়োজনে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে জাতীয় ও দলীয় পতাকা উওোলনের মাধ্যমে দিনের শুভ সূচনা করা হয়। পরে উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, থানা পুলিশ, বীর মুক্তিযোদ্ধা, উপজেলা আওয়ামীলীগ সহ বিভিন্ন প্রতিষ্ঠান ও অঙ্গ সংগঠন। পুষ্পমাল্য অর্পণ শেষে দিবসের তাৎপর্য তুলে ধরে দুপুর ১২টায় উপজেলা পরিষদ অডিটরিয়ামে নির্বাহী অফিসার গণপতি রায় এর সভাপতিত্বে এক বিশেষ আলোচনা সভা অনুষ্টিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ,নওগাঁ-২ আসনের সংসদ সদস্য আলহাজ মো. শহীদুজ্জামান সরকার এমপি।

পাকুন্দিয়া (কিশোরগঞ্জ) প্রতিনিধি: বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের  জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে আজ বুধবার ১৭ মার্চ সকাল ১১ টায়  পাকুন্দিয়ায় শিমুলিয়া স্কুল এন্ড কলেজ প্রাঙ্গণে আলোচনা সভা ও দোয়া মাহফিল  অনুষ্ঠিত হয়। অনুষ্টানের  পূর্বে কেক কেটে অনুষ্টানের শুভ উদ্ভোধন  করেন। উক্ত কলেজের অধ্যক্ষ(ভারপ্রাপ্ত) জনাব মোঃ লিয়াকত আলী খন্দকার সাহেবের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন উক্ত কলেজের গভর্নিং বডির সভাপতি ও কিশোরগঞ্জ জেলা মহিলা লীগের সাধারণ সম্পাদক বিলকিছ বেগম, বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট সাংবাদিক এম সাঈদুল ইসলাম, কমিটির সদস্য মোঃ সুরুজ মিয়া, মোঃ সিরাজুল ইসলাম, ডি এম শরিফুল হাসান ( রুবেল), সিনিয়র শিক্ষক আবদুল আউয়াল, শওকত আকবর, মমতাজ বেগম, আয়শা খানম, মোস্তাফিজুর রহমান, আঃ রহমান, হাসেন উদ্দিন, জালাল উদ্দিন, মাসুদ মিয়া, আজাহারুল ইসলাম, ও প্রভষক মোঃ জাকির হোসেন, ফেরদৌসি আক্তার, রূপক চন্দ্র বিশ্বাস, মোঃ রিয়াজ উদ্দিন, রুহুল আমিন প্রমূখ।

নবীগঞ্জ(হবিগঞ্জ) প্রতিনিধি:  নবীগঞ্জে নানা আয়োজনের মধ্য দিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের  জন্ম শতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২১ উদযাপন করা হয়েছে। বুধবার সকালে উপজেলা প্রশাসন,উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনে, নবীগঞ্জ পৌরসভা, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। পরে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে কেক কেটে জন্মদিন উদযাপন করা হয়। বেলা ১১টায় উপজেলা অডিটোরিয়ামে নির্বাহী কর্মকর্তা শেখ মহি উদ্দিনের সভাপতিত্বে এবং পজীব কর্মকর্তা শাকিল আহমদের পরিচালনায় এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে ছিলেন নবীগঞ্জ - বাহুবল আসনের সংসদ সদস্য গাজী শাহ নওয়াজ মিলাদ। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন,নবীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান ফজলুল হক চৌধুরী সেলিম,মহিলা ভাইস চেয়ারম্যান নাজমা বেগম,ভাইস চেয়ারম্যান এডভোকেট গতি গোবিন্দ দাশ,সহকারী কমিশনার ভুমি সুমাইয়া মমিন,প্রাণী সম্পদ কর্মকর্তা মোঃ আজিজুল হক, থার অফিসার ইনচার্জ ডালিম আহমদ,উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি গিয়াস উদ্দিন,সাধারন সম্পাদক সাইফুল জাহান চৌধুরী,মুক্তিযোদ্ধা নুরউদ্দিন বীর প্রতীক, উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক  এডভোকেট মুজিবুর রহমান ও কাজী ওবায়দুল কাদের হেলাল, সাংগঠনিক সম্পাদক মোস্তাক আহমদ মিলু ও রিজভী আহমদ খালেদ,নবীগঞ্জ প্রেসক্লাবের সভাপতি উত্তম কুমার পাল হিমেল,সাধারন সম্পাদক সেলিম তালুকদার।  

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ভালুকা উপজেলার হবিরবাড়ী ইউনিয়নের শেডবোর্ড, পাখির চালায় নিজস্ব অফিসে আসপাডা পরিবেশ উন্নয়ন ফাউন্ডেশন নানা কর্মসূচির মাধ্যমে বঙ্গবন্ধুর শতবর্ষ ও জাতীয় শিশু দিবস পালন করেছে। বুধবার (১৭ মার্চ) সকাল ৯টা টায় সমৃদ্ধি কর্মসূচির নিজস্ব অফিসে আসপাডা পরিবেশ উন্নয়ন ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালক লায়ন আলহাজ্ব মোঃ আবদুর রশিদের সভাপতিত্বে চিত্রাংকন, আবৃত্তি, বক্তৃতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন-হবিরবাড়ী ইউনিয়নের চেয়ারম্যান তোফায়েল আহাম্মেদ বাচ্চু, প্রধান আলোচক ছিলেন আব্দুল আওয়াল ডিগ্রী কলেজের সাবেক অধ্যক্ষ খাইরুল আলম মলি­ক। এ সময় উপস্থিত ছিলেন আসপাডা পরিবেশ উন্নয়ন ফাউন্ডেশনের পরিচালক সুদেব চন্দ্র রায়, মনিটরিং অফিসার আশাদুল ইসলাম, ইউনিয়ন ও সমৃদ্ধি কর্মসূচী প্রকল্পের সমন্বয়কারী মোঃ রেজাউল করিম ও আসপাডা’র বিভিন্নস্তরের কর্মকর্তা, কর্মী ও শিক্ষা সহায়তা কেন্দ্রের শিক্ষার্থী ও অভিভাবকবৃন্দ। কেক কাটা শেষে আসপাডা’র সমৃদ্ধি কর্মসূচি’র আওতায় শিক্ষা সহায়তা কেন্দ্রের ১০-১২টি স্কুলের ক্ষুদে শিক্ষার্থীগণ চিত্রাংকন, আবৃত্তি, বক্তৃতা ও নৃত্য প্রতিযোগীতায় অংশ গ্রহণ করে। পরে বিজয়ীদের মধ্যে পুরষ্কার তুলে দেন আসপাডা পরিবেশ উন্নয়ন ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালক লায়ন আলহাজ্ব মোঃ আবদুর রশিদ। 

হবিগঞ্জ প্রতিনিধি: বুধবার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ১০১ তম জন্ম বার্ষিকী উদযাপন করেছে হবিগঞ্জ জেলা এলজিইডি। অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন হবিগঞ্জ ৩ আসনের সংসদ সদস্য এডভোকেট আলহাজ্ব মোঃ আবু জাহির। এসময় উপস্থিত ছিলেন হবিগঞ্জের নব নির্বাচিত মেয়র আতাউর রহমান সেলিম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট আলমগীর চৌধুরী, এলজিইডির প্রধান প্রকৌশলী আব্দুল বাছির, সিনিয়র প্রকৌশলী শফিকুল ইসলাম, সহকারী প্রকৌশলী দীলিপ দাস সহ অফিসের অনন্য কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।  

মানিকগঞ্জ প্রতিনিধি: মানিকগঞ্জ জেলা প্রেসক্লাবের উদ্যোগে মহান স্বাধীনতার স্থপতি ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ১০১ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালন করা হয়েছে। বুধবার (১৭ মার্চ) সকালে জেলা প্রেসক্লাবের অস্থায়ী কার্যালয়ে কেক কাটা, আলোচনা সভা ও দোয়া মাহফিলের মাধ্যমে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালন করা হয়। জেলা প্রেসক্লাবের সভাপতি আমিনুল ইসলামের সভাপতিত্বে অন্যানের মধ্যে বক্তব্য রাখেন জেলা প্রেসক্লাবের সহ-সভাপতি এ.বি.খান বাবু, মোঃ তজুমুদ্দিন, সাধারণ সম্পাদক মোঃ মামুন মিয়া, যুগ্ম সম্পাদক মোঃ নুরুজ্জামান, সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম সহ অন্যান্য নেতৃবৃন্দ। এসময় অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন-জেলা প্রেসক্লাবের সহ-সভাপতি মোঃ তজুমুদ্দিন, অর্থ সম্পাদক বাবুল আহমেদ, দপ্তর সম্পাদক দেওয়ান আবুল বাশার, প্রচার সম্পাদক শিকদার শামীম আল মামুন, ক্রীড়া সম্পাদক ওয়াহিদুজ্জামান সেন্টু, কার্যকরী সদস্য মোঃ সজল আলী, সদস্য মোহাম্মদ জহিরুল ইসলাম প্রমুখ। 

কুড়িগ্রাম প্রতিনিধি: কুড়িগ্রামে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণসহ বিভিন্ন কর্মসুচির মাধ্যমে জাতির জনকের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে জেলা প্রশাসনের  উদ্যোগে শহরের বিজয় স্তম্ভ চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে জেলা প্রশাসক, পুলিশ সুপার, জেলা পরিষদ চেয়ারম্যান সহ বিভিন্ন রাজনৈতিক সামাজিক সংগঠনের নেতৃবিন্দ। পরে শেখ রাসেল পৌর অডিটোরিয়ামে আলোচনা সভা সাংস্কৃতিক অনুষ্ঠান ও বিভিন্ন সাংস্কৃতিক প্রতিযোগীতার পুরস্কার বিতরণী করা হয়। এছাড়াও জেলা আওয়ামী লীগ, বঙ্গবন্ধু শিশু কিশোর মেলাসহ বিভিন্ন সংগঠন দিন ব্যাপি বিভিন্ন কর্মসুচি পালন করেছে।

নরসিংদী প্রতিনিধিঃ বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী ও জাতীয় শিশু দিবসে ৫০০ এতিমদের হাতে উন্নতমানের খাবার তুলে দিলেন নরসিংদী-২ আসনের সাংসদ ডাঃ আনোয়ারুল আশরাফ খান দিলিপ। নরসিংদীর পলাশ উপজেলা প্রশাসনের উদ্দ্যোগে গতকাল বুধবার দুপুরে উপজেলা আধুনিক মাল্টিপারপাস অডিটরিয়ামে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে তিনি বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী ও শিশু দিবস উপলক্ষে এতিমদের নিয়ে কেক কেটে তাদের হাতে খাবার তুলে দেন। এর আগে সকালে তিনি উপজেলা চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা জানান। এসময় পলাশ উপজেলা চেয়ারম্যান সৈয়দ জাবেদ হেসেন, নির্বাহী অফিসার রুমানা ইয়াছমিন, পৌরমেয়র শরীফুল হক পৃথক পৃথক ভাবে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করেন। উপজেলা নির্বাহী অফিসার রুমানা ইয়াছমিনের সভাপতিত্বে কেক কাটা ও এতিমদের মাঝে খাবার বিতরন অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন-পলাশ উপজেলা চেয়ারম্যান সৈয়দ জাবেদ হোসেন, ঘোড়াশাল পৌর মেয়র শরীফুল হক, সহকারী কমিশনার (ভ‚মি) আমিনুল ইসলাম, পলাশ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শেখ মো: নাসিরউদ্দীন, মুক্তিযোদ্ধা সাবেক কমান্ডার মোজ্জামেল হক মন্টু ও উপজেলা ভাইস চেয়ারম্যান কারিউল্লাহ সরকার প্রমূখ।

দুর্গাপুর (নেত্রকোনা) প্রতিনিধি: নেত্রকোনার দুর্গাপুরে বিনম্র শ্রদ্ধা ও যথাযোগ্য মর্যাদায় উপজেলা প্রশাসন’র আয়োজনের, উপজেলা আওয়ামী লীগ ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, বেসরকারী প্রতিষ্ঠান, রাজনৈতিক দলের অংশগ্রহণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপিত হয়েছে। বুধবার দিনব্যপি নানা কর্মসূচির মধ্য দিয়ে এ দিবস উদযাপিত হয়। এ উপলক্ষে উপজেলা পরিষদ চত্ত্বরে প্রত্যুষে ৩১ বার তোপধ্বনী, জাতীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তক অর্পণ, কেক কাটা ও বিশেষ মোনাজাত শেষে সাংবাদিক ধনেশ পত্রনবীশ এর সঞ্চালনায় আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার রাজীব-উল-আহসান এর সভাপতিত্বে আলোচনা করেন সিনিয়র এএসপি দুর্গাপুর-কলমাকান্দা সার্কেল মাহমুদা শারমীন নেলী, সহকারী কমিশনার (ভুমি) রুয়েল সাংমা, উপজেলা আওয়ামী লীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলা উদ্দিন আল আজাদ, ওসি শাহ নুর-এ আলম, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান পারভীন আক্তার, সাবেক উপজেলা চেয়ারম্যান এমদাদুল হক, বীর মুক্তিযোদ্ধা সোহরাব উদ্দিন তালুকদার, সাবেক পৌর মেয়র জয়নাল আবেদীন, উপজেলা আওয়ামীলীগ সহ-সভাপতি এডভোকেট মুজিবুর রহমান, মো. আলী আসগর, যুবলীগ সভাপতি আব্দুল হান্নান প্রমুখ। 

সিলেট ব্যুরো: দিনের শুরুতেই বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জানান বিভাগীয় কমিশনার মশিউর রহমান এনডিসি। এরপর একেএকে জেলা প্রশাসন, জেলা ও মহানগর পুলিশ, জেলা ও মহানগর আওয়ামী লীগ এবং তাদের অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ জাতির পিতার প্রতি শ্রদ্ধা জানায়। দিবসটি উপলক্ষে সিলেট সিটি করপোরেশনের কাউন্সিলর, কর্মকর্তা-কর্মচারীদের সাথে নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা জানান এবং কেক কাটেন সিসিক মেয়র আরিফ‚ল হক চৌধুরী। এদিকে বর্ণাঢ্য র?্যালি করেছে সেনাবাহিনীর ১৭ পদাতিক ডিভিশন ও এরিয়া সদর দপ্তর সিলেট। এছাড়া সিলেট জেলা পরিষদের উদ্দ্যোগে শুরু হয়েছে তিনদিনব্যপী ‘বঙ্গবন্ধু উৎসব’।

ঝিনাইদহ প্রতিনিধি: ঝিনাইদহে যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জš§শতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন। দিবসটি উপলক্ষে শহরের প্রেরণা একাত্তর চত্বরের বঙ্গবন্ধুর ম্যুরালের সামনে র্যালী নিয়ে জড়ো হয় সরকারি, বেসরকারি বিভিন্ন দপ্তর ও সংগঠন। সকাল ৮ টায় জেলা প্রশাসনের পক্ষে প্রথমে জেলা প্রশাসক মোঃ মজিবর রহমান পরে পুলিশ সুপার মুনতাসিরুল ইসলাম বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পমাল্য অর্পণ করেন। এসময় আরও উপস্থিত ছিলেন জেলা পরিষদ সচিব রেজা-ই রাফিন সরকার, উপজেলা পরিষদ চেয়ারম্যান এ্যাড. আব্দুর রশীদ, উপজেলা নির্বাহী অফিসার এস এম শাহীন এছাড়াও মুক্তিযোদ্ধা সংসদের নেতৃবৃন্দসহ সরকারি বে-সরকারি বিভিন্ন দপ্তরের প্রধানগণ উপস্থিত ছিলেণ। এসম তাঁরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন।

খানসামা (দিনাজপুর) প্রতিনিধি: খানসামায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী (মুজিববর্ষ) ও জাতীয় শিশু দিবস-২১ উদযাপন উপলক্ষে খানসামা উপজেলা প্রশাসন, থানা ও সহজপুর হাফেজিয়া এতিমখানা লিল্লাহ বোডিং সহ বিভিন্ন প্রতিষ্ঠান নানা কর্মসূচীর মাধ্যমে পালন করেছে।এ উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল,শিশুদের কোরআন-তেলওয়াত, চিত্রাংকন,রচনা,কবিতা-আবৃতি এবং কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

কলকিন (মাদারীপুর) প্রতিনিধি: যথাযথ মর্যাদায় কালকিনিতে পালিত হয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকি ও জাতীয় শিশু দিবস। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বর্ষে বুধবার সকাল সাড়ে আটটার সময় উপজেলা চত্তরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান, বাংলাদেশ আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ও মাদারীপুর-৩ সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা ড.আবদুস সোবহান গোলাপের পক্ষে উপজেলা আওয়ামীলীগ। এর পর সংরক্ষি আসনের নারী সংসদ সদস্য ও উপজেলা আওয়ামী লীগ সভানেত্রী তাহমিনা বেগম, উপজেলা চেয়ারম্যান মীর গোলাপ ফারুক, উপজেলা নির্বাহী কর্মকর্তা মেহেদী হাসান, উপজেলা সহকারী ভুমি কমিশনারসমো.সাইফুল ইসলাম, উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক তৌফিকুজ্জামান শাহিন,কালকিনি সৈয়দ আবুল হোসেন কলেজ অধ্যক্ষ হাসানুল সিরাজি,উপজেলা ভাইস চেয়ারম্যান সরদার শহিদুল ইসলাম, পৌর আওয়ামীলীগ সভাপতি সরদার আবুল বসার, কালকিনি পৌর নির্বাচনে আওয়ামীলীগের মনোনায়ন প্রাপ্ত নৌকার মাঝি এসএম হানিফ, কালকিনি থানা অফিসার ইনর্চাজ ইশতিয়াক আশফাক রাসেল,ডাসার থানা অফিসার ইনর্চাজ হাসানুজ্জামান,সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আঃ জলিল আকন, সাবেক ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আঃ মালেক, বীর মুক্তিযোদ্ধা আঃ মজিদ মোল্লা, কালকিনি প্রকল্প অফিসার মস্তফা কামাল সহ উপজেলা ছাত্রলীগ,যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগসহ আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ,বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সমাজের নানা শ্রেণির পেশা মানুষ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। পরে বঙ্গবন্ধুর মুরাল চত্তর থেকে একটি র্যালি বের হয়ে উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদিক্ষন করে উপজেলা নির্বাহী কর্মকর্তা মেহেদী হাসানের সভাপতিত্বে উপজেলা অডিটরিয়মে বঙ্গবন্ধু র্কণার পরিদর্শন,কেক কাটা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

নাগরপুর (টাঙ্গাইল) প্রতিনিধি: স্থানীয় উপজেলা প্রশাসনের আয়োজনে বুধবার (১৭ মার্চ) সকালে উপজেলা চত্বরে কেক কেটে দিবসটির সূচনা করা হয়। পরে সকালে উপজেলা প্রশাসনের বঙ্গ-বন্ধু ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন করেন-উপজেলা ও থানা প্রশাসন, উপজেলা আওয়ামী লীগ, মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন করা হয়। এছাড়াও সূর্যোদয়ের সাথে সাথে বিভিন্ন সরকারি-বেসরকারি, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন করা হয়েছে। শ্রদ্ধা জ্ঞাপন শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের উদ্ধোধন করেন উপজেলা নির্বাহী অফিসার সিফাত-ই-জাহান। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তারিন মশরুর, নাগরপুর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ আনিছুর রহমান, উপজেলা আওয়ামী লীগ সভাপতি জাকিরুল ইসলাম উইলিয়াম, উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মোঃ কুদরত আলী, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান হুমায়ুন কবীর, উপজেলা পরিষদ মহিলা ভাইস চেয়ারম্যান ছামিনা বেগম শিপ্রা, সাবেক বীর মুক্তিযোদ্ধা কমান্ডার মোঃ সুজায়েত হোসেন ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও শিক্ষক প্রতিনিধি উপস্থিত ছিলেন।

আগৈলঝাড়া প্রতিনিধি: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে বরিশালের আগৈলঝাড়া আওয়ামী লীগের র্যালি, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে  বুধবার সকালে দলীয় কার্যালয়ে জাতীয়, দলীয়, মুজিববর্ষের পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পূস্পমাল্য অর্পণ করা হয়। উপজেলা সদরের আনন্দ র্যালিটি প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে দলীয় কার্যালয়ে গিয়ে শেষ হয়। পরে উপজেলা আওয়ামী লীগের সভাপতি সুনীল কুমার বাড়ৈর সভাপতিত্বে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী ও জাতীয় শিশু দিবসের আলোচনা সভায় উপস্থিত ছিলেন-উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুর রইচ সেনিয়াবাত, উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক আবু সালেহ মো.লিটন সেরনিয়াবাত, উপজেলা ভাইস চেয়ারম্যান মলিনা রানী রায়, উপজেলা আওয়ামীলীগ নেতা হেমায়েত উদ্দিন সরদার, আবুল বাশার হাওলাদার, আ.সাত্তার মোল্লা, উপজেলা যুবলীগ সভাপতি সাইদুল সরদার, সাধারন সম্পাদক অনিমেষ মন্ডল, উপজেলা ছাত্রলীগ সভাপতি মিন্টু সেরনিয়াবাত, সাধারন সম্পাদক জাকির হোসেন পাইকসহ প্রমুখ। পরে বিকেলে সাংস্কৃতি অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। 

উলিপুর (কুড়িগ্রাম) প্রতিনিধি: কুড়িগ্রামের উলিপুরে কোরআন তেলোয়াত, দোয়া মাহফিল, কেক কাটা, জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভাসহ নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে কুুুড়িগ্রামের উলিপুরে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপিত হয়েছে। এ উপলক্ষে সকালে শহীদ মিনার চত্বরে বঙ্গবন্ধুর ম্যুরালে উপজেলা প্রশাসন, রাজনৈতিক ও বিভিন্ন সামাজিক সংগঠন পুস্তক অর্পণ করে। 

মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি: সারাদেশের মতো টাঙ্গাইলের মির্জাপুরে জাতির পিতার স্মরণে উপজেলা প্রশাসন ও পরিষদের আয়োজনে মুক্তির মঞ্চে পুষ্পস্তবক অর্পণ করেন। বুধবার (১৭মার্চ) সকালে উপজেলা মিলনাতয়নে আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার মো. হাফিজুর রহমানের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে উপস্থিত থেকে বক্তব্য রাখেন-উপজেলা চেয়ারম্যান মীর এনায়েত হোসেন মন্টু, পৌর মেয়র সালমা আক্তার, ভাইস চেয়ারম্যান আজহারুল ইসলাম, সহকারি কমিশনার (ভ‚মি) মো. জুবায়ের হোসেন, সহকারি পুলিশ সুপার (মির্জাপুর সার্কেল) দীপংকর ঘোষ, ওসি মোহাম্মদ রিজাউল হক প্রমুখ।

কচুয়া (চাঁদপুর) প্রতিনিধি: চাঁদপুরের কচুয়ায় ইঞ্জিনিয়ার জসীম উদ্দিন সমাজ কল্যাণ ফাউন্ডেশনের উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে বুধবার উপজেলা পরিষদ মিলনায়তনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হয়। 

আগৈলঝাড়া প্রতিনিধি: বরিশালের আগৈলঝাড়ায় উপজেলা প্রশাসনের উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালন করেছেন। বুধবার সকালে পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পূস্পমাল্য অর্পণ শেষে শহীদ সুকান্ত আব্দুল্লাহ হলরুমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জম্মদিন উপলক্ষে শিশুদের নিয়ে উপজেলা প্রশাসন কেক কাটেন। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.আবুল হাশেম’র সভাপতিত্বে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জম্মশত বার্ষিকী ও জাতীয় শিশু দিবসের আলোচনা সভায় উপস্থিত ছিলেন-উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুর রইচ সেনিয়াবাত, উপজেলা কৃষি কর্মকর্তা দোলন চন্দ্র রায়, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা গোলাম ছরোয়ার, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা.বখতিয়ার আল মামুন, মুক্তিযোদ্ধা সিরাজুল হক সরদারসহ প্রমুখ। 

যশোর প্রতিনিধি: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয় যশোর সেনানিবাসে। সকালে যশোর সেনানিবাসের অভ্যন্তরে সকল অফিসার, জেসিও, সামরিক কর্মকর্তা ও বেসামরিক ব্যক্তিবর্গের অংশগ্রহনে বর্ণাঢ্য শোভযাত্রা বের হয়। সেনানিবাসের বিজয় স্মরণী থেকে বর্ণিল ফেস্টুন ও ব্যানার সহ শোভাযাত্রাটি আর্মি স্টেডিয়ামে গিয়ে শেষ হয়। পরে সেখানে ব্রিগেডিয়ার জেনারেল মোর্শেদ ফিতা কেটে বঙ্গবন্ধু  শেখ মুজিব কর্নার উদ্বোধন করেন। এদিকে শহরের বকুলতলায় বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা নিবেদন করেন যশোরের জেলা প্রশাসক, পুলিশ সুপারসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ। এছাড়া জেলা পরিষদের উদ্যোগে জেলা পরিষদ মিলনায়তনে কেক কাটা হয়।য়েছে।

ধামইরহাট (নওগাঁ) প্রতিনিধি: নওগাঁর ধামইরহাটে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জš§দিন উপলক্ষে রোগিদের মাঝে উন্নত মানের খাবার পরিবেশন করা হয়েছে।  বুধবার দুপুরে উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সের আয়োজনে ওই হাসপাতালে ভর্তিকৃত ৫০ জন রোগিকে উন্নত মানের খাবার হিসেবে বিরাণী, সবজি ও খাসির মাংস পরিবেশন করা হয়।  এসয়ম উপস্থিত ছিলেন হাসপাতালের আবাসিক চিকিৎসক ডা.এসএম আবু জারগিফারী, ডা.মো. মেহেদী হাসান, ধামইরহাট পৌরসভার প্যানেল মেয়র মো.মুক্তাদিরুল হক মুক্তা, পৌর কাউন্সিলর মো. আলতাফ হোসেন, হাসপাতালের খাদ্য সরবরাহকারী ঠিকাদার মা.আবু রায়হান মিঠু, সাংবাদিক হারুন আল রশীদ, মাতারফ হাসন মুকুল প্রমুখ।

ফরিদপুর প্রতিনিধি: নানা কর্মসূচির মধ্য দিয়ে ফরিদপুরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবর্ষ পালিত হচ্ছে। দিনটি উপলক্ষে সুর্য্যদ্বয়ের সাথে সাথে সকল সরকারী বেসরকারী প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।  বুধবার সকাল সাড়ে সাতটায় শহরের অম্বিকা মেমোরিয়াল মাঠে জাতির পিতার প্রতিকৃতিতে ফরিদপুর সদর আসনের এমপি ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেনের পক্ষে পুস্পমাল্য অর্পণ করেন ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকার, পুলিশ সুপার মোঃ আলিমুজ্জামানসহ আওয়ামী লীগের নেতৃবৃন্দ। এরপর জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, এলজিইডি, আওয়ামীলীগ ও এর সহযোগী সংগঠন সহ সকল সরকারী বেসরকারী প্রতিষ্ঠান পুস্পমাল্য অর্পন করেন। অপরদিকে সরকারের প্রতিটি প্রতিষ্ঠানে নানা কর্মসূচিতে পালন করা হচ্ছে মুজিব শতবর্ষ। এ উপলক্ষে এলজিইডি জেলা কার্যালয়ে সকাল সাড়ে ১০টায় কেক কেটে পালন করা হয় ১০১ তম জন্মবাষির্কী। পরে এলজিইডির হল রুমে এক আলোচনা সভা দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এতে ফরিদপুর এলজিইডির নির্বাহী প্রকৌশলী কে এম ফারুক হোসেন এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন এলজিইডির ফরিদপুর অঞ্চলের তত্তাবধায়ক প্রকৌশলী শচিন্দ্র নাথ হালদার।  

তাড়াশ (সিরাজগঞ্জ) প্রতিনিধি: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছেন সিরাজগঞ্জের তাড়াশ উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন। বুধবার (১৭ মার্চ) সূর্যদয়ের সাথে তোপধ্বনি ও জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিনের কর্মসূচির শুরু হয়। পরে উপজেলা পরিষদ চত্বরে জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দিয়ে আওয়ামী লীগ শ্রদ্ধা নিবেদন করেন। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ শেষে উপজেলা আওয়ামী লীগের আয়োজনে র্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করেন। পরে তাড়াশ ডিগ্রী কলেজ মাঠে উপজেলা আওয়ামী লীগের আয়োজনে সাধারণ সম্পাদক সঞ্জিত কর্মকারে সঞ্চালনায় ও সভাপতি বীর মুক্তিযোদ্ধা গাজী ম.ম আমজাদ হোসেন মিলনের সভাপত্বিতে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সিরাজগঞ্জ-৩ আসনের সাংসদ অধ্যাপক ডা: আব্দুল আজিজ। এসময় উপস্থিত ছিলেন, উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ মনিরুজ্জামান মনি, উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি আব্দুল হক, সাবেক যুগ্ম সম্পাদক রজত ঘোষ, উপজেলা যুবলীগের সভাপতি আনোয়ার হোসেন খান, সাধারণ সম্পাদক ফরহাদ আলী বিদ্যুৎ, সিরাজগঞ্জ জেলা মহিলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক হোসনেআরা পারভীন লাভলী ও তাড়াশ উপজেলা যুব মহিলা লীগের আহবায়ক শায়লা পারভীন সহ আরো অনেকেই। 

জয়পুরহাট প্রতিনিধি: জয়পুরহাটে যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে জেলার সরকারি গুরুত্বপূর্ণ স্থাপনাসমূহে আলোকসজ্জাসহ সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে তোপধ্বনির মাধ্যমে দিবসটি উদযাপন করা হয়েছে। শহরের শহীদ ডা: আবুল কাশেম ময়দানে রাষ্ট্রের পক্ষ থেকে প্রথমে বঙ্গবন্ধুর প্রততিকৃতিতে জয়পুরহাট-১ আসনের সাংসদ এ্যাড: সামছুল আলম ও জেলা প্রশাসক শরীফুল ইসলাম পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধাঞ্জলি জানান। পরে জেলা পরিষদের চেয়ারম্যান আরিফুর রহমানের নেতৃত্বে জেলা পরিষদ ও জেলা আওয়ামী, পুলিশ সুপার মোহাম্মদ সালাম কবির এর নেতৃত্বে জেলা পুলিশ, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান এস, এম সোলায়মান আলীর নেতৃত্বে উপজেলা পরিষদ এবং আলাদা ভাবে বিচার বিভাগ, জেলা মুক্তিযোদ্ধা সংসদ, সিভিল সার্জন, জেলা মহিলা আওয়ামীলীগ, জেলা আওয়ামী যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগ, শ্রদ্ধাঞ্জলি জানায়। অধুনিক জেলা হাসপাতল, জেলা মহিলা ক্রীড়া সংস্থা, মাদক দ্রব্য নিয়ন্ত্রন অধিদপ্তর, ফায়ার সার্ভিস, সহ জেলার বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন জয়পুরহাট শহরের শহীদ ডা: আবুল কাশেম ময়দানে বঙ্গবন্ধুর প্রততিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধাঞ্জলি জানিয়েছেন।

শরীয়তপুর প্রতিনিধি: মুজিববর্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম শুভ জন্মদিন উদযাপন উপলক্ষে শরীয়তপুর বিনামূল্যে চিকিৎসা সেবা ও ওষুধ বিতরণ কর্মসূচী অনুষ্ঠিত হয়েছে। বুধবার ব আটং বি এম ইউসুফ আলী মাধ্যমিক বিদ্যালয়ের আয়োজনে দিন ব্যাপি বিনামূল্যে এই চিকিৎসা ও ওষুধ বিতরণ করা হয়।  আটং বি এম ইউসুফ আলী মাধ্যমিক বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা পপুলার লাইফ ইন্স্যুরেন্স কোম্পানী লি: এর ব্যবস্থাপনা পরিচালক( সিইও, বাংলাদেশ ইন্স্যুরেন্স ফোরামের প্রেসিডেন্ট ও বাংলাদেশ ইন্স্যুরেন্স এ্যাসোসিয়েশনের কার্যনির্বাহী কমিটির সদস্য, বি এম ইউসুফ আলী ছেলে ডাঃ মাহমুদুল হাসান ঈমনের সার্বিক তত্ত্বাবধানে এই চিকিৎসা সেবা ও ওষুধ বিতরণ করেন। আর বিনামূল্যে চিকিৎসা সেবা ও ওষুধ পেয়ে খুশি এলাকার মানুষেরা।
 
দিরাই প্রতিনিধি:  দিরাইয়ে বর্ণাঢ্য আয়োজনে পালিত হলো জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস। বুধবার সকালে উপজেলা প্রশাসন জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। সকাল ১১ টায় উপজেলা গণমিলনায়তন হলে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। উপজেলা সহকারী ভূমি কর্মকর্তা তাপস শীলের সভাপতিত্বে ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা দেলোয়ার হোসেন ও দিরাই সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জাফর ইকবালের যৌথ পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-উপজেলা পরিষদের চেয়ারম্যান মঞ্জুর আলম চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-জেলা আওয়ামী লীগের সদস্য আলতাব হোসেন, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সাবেক মেয়র মোশাররফ মিয়া, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোহন চৌধুরী, মহিলা ভাইস চেয়ারম্যান এডভোকেট রিপা সিনহা, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার আতাউর রহমান, উপজেলা যুবলীগের সভাপতি রঞ্জন কুমার রায়, দিরাই মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সব্যসাচী দাস, দিরাই সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক গোলাম মোস্তফা সর্দার রুমি প্রমুখ। আলোচনা সভা শেষে প্রতিযোগীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন অতিথিরা। এছাড়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক প্রদীপ রায়ের সমর্থকরা ও যুগ্ম সাধারণ সম্পাদক ও সাবেক পৌরমেয়র মোশাররফ মিয়ার সমর্থকরা পৃথক ভাবে জন্মদিন পালন করেন।উপজেলা পরিষদের চেয়ারম্যান মঞ্জুর আলম চৌধুরী, সাবেক মেয়র মোশাররফ মিয়া উপজেলা যুবলীগের সভাপতি রঞ্জন কুমার রায়, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোহন চৌধুরীর নেতৃত্বে বঙ্গবন্ধু প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি সোহেল আহমেদ, সহসভাপতি সিরাজ উদ দৌলার নেতৃত্বে পুষ্পস্তবক অর্পণ ও দলীয় কার্যালয়ে আলোচনা সভা করেন।

কাঠালিয়া (ঝালকাঠি) প্রতিনিধি: নানা কর্মসূচির মধ্য দিয়ে ঝালকাঠির কাঠালিয়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। বুধবার (১৭ মার্চ) উপজেলা পরিষদ অডিটরিয়ামে কেক কাটা ও আলোচনা অনুষ্ঠিত হয়। উপজেলা চেয়ারম্যান মো. এমাদুল হক মনির, উপজেলা নির্বাহী কর্মকর্তা সুফল চন্দ্র গোলদার, উপজেলা ভাইস চেয়ারম্যান মো. বদিউজ্জামান বদু সিকদার, মহিলা ভাইস চেয়ারম্যান ফাতিমা খানম, থানা অফিসার ইনচার্জ পুলক চন্দ্র রায়, উপজেলা আওয়মী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. হাবিবুর রহমান উজির সিকদার, ইউপি চেয়ারম্যান মো. মাহমুদ হোসেন রিপন, শিশির দাসসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, শিক্ষা প্রতিষ্ঠান প্রধান, শিক্ষার্থী ও সুধিজন উপস্থিত ছিলেন। এছাড়াও উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের পক্ষ থেকে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে তার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, কেক কাটা, আলোচনা সভা, মিলাদ ও দোয়া মোনাজাতের আয়োজন করা হয়।

কয়রা (খুলনা) প্রতিনিধি: উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক কার্যালয়ের আয়োজনে ১৭ মার্চ সকাল ১০টায় পরিষদ মিলনায়তনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম বার্ষিকী ও জাতীয় শিশু দিবসের আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার অনিমেষ বিশ্বাস। প্রধান অতিথির বক্তব্য দেন-উপজেলা চেয়ারম্যান আলহাজ এসএম শফিকুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন-মহিলা ভাইস চেয়ারম্যান নাসিমা আলম, উপজেলা প্রাণী সম্পদ কর্মকতা ডাঃ মোস্তাইন বিল্লাহ, থানা অফিসার ইনচার্জ রবিউল হোসেন। আরো বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা আলহাজ এড. কেরামত আলী, অধ্যক্ষ অদিৃশ আদিত্য মন্ডল, প্রধান শিক্ষক খায়রুল আলম, সাংবাদিক মনিরুজ্জামান মনু প্রমুখ। অনুষ্ঠানে কয়েকজন শিশুর শিক্ষার্থী গান, কবিতা আবৃতি ও নৃত্য পরিবেশন করে। অনুষ্ঠানে সরকারি কর্মকর্তা-কমচারী, মুক্তিযোদ্ধা, শিক্ষক, শিক্ষার্থী ও সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।  

নীলফামারী প্রতিনিধি: “বঙ্গবন্ধুর জন্মদিন, শিশুর হৃদয় হউক রঙিন”। এই প্রতিপাদ্যকে সামনে রেখে নীলফামারীতে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে স্বাধীনতার মহান স্থপতি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্বার্ষিকী ও জাতীয় শিশু দিবস- ২০২১ পালিত হয়েছে। 
বুধবার (১৭ মার্চ) সূর্যদয়ের সাথে সাথে নীলফামারী জেলা প্রশাসনের আয়োজনে ও জেলা পুলিশের সহযোগিতায় সকাল ০৬ টা ১২ মিনিটে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসটির কর্মসূচি শুরু হয়। এরপর সকাল ৯ টায় নীলফামারী বঙ্গবন্ধু চত্ত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে রাষ্ট্রের পক্ষে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক মো. হাফিজুর রহমান চৌধুরী। পরে জেলা পুলিশ সুপার মোহাম্মদ মোখলেছুর রহমান বিপিএম, পিপিএম শ্রদ্ধা নিবেদন করেন। পর্যায়ক্রমে জেলা পরিষদ, জেলা মুক্তিযোদ্ধা সংসদ, জেলা আওয়ামী লীগ, জেলা তাঁতীলীগ সহ সহযোগী সংগঠন, বিভিন্ন রাজনৈতিক দল, বিভিন্ন সামাজিক সংগঠন এবং জেলা রিপোর্টার্স ইউনিটি শ্রদ্ধা নিবেদন করেন।

নাগেশ্বরী (কুড়িগ্রাম) প্রতিনিধি: কুড়িগ্রামের নাগেশ্বরীতে যথাযোগ্য মর্যাদায় বাঙালি জাতির শ্রেষ্ঠ নায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে রচনা প্রতিযোগিতা, বঙ্গবন্ধুর মুর্যালে পুস্পস্তবক অর্পণ, কেক কাটা, আলোচনা সভা এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। উপজেলা পরিষদ সভাকক্ষে উপজেলা নির্বাহী অফিসার নূর আহমেদ মাছুমের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন-স্থানীয় সংসদ সদস্য মো. আছলাম হোসেন সওদাগর, উপজেলা চেয়ারম্যান মোস্তফা জামান, সহকারী কমিশনার (ভ‚মি) নাজমুল হক সুমন, যুব উন্নয়ন অফিসার মনজুর আলমসহ অন্যরা। পরে উপজেলা পরিষদের সামনে কেক কাটেন উপজেলা চেয়ারম্যান এবং আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ।  

ইন্দুরকানী (পিরোজপুর) প্রতিনিধি: ”বঙ্গবন্ধুর জন্মদিন,শিশুর হৃদয় হোক রঙ্গিন” এই প্রতিবাদ্যকে সামনে রেখে ইন্দুরকানীতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। বুধবার উপজেলা প্রশাসনের উদ্যোগে বিভিন্ন অনুষ্ঠান আয়োজন করেন। সকালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধাজ্ঞাপন, কেক কাটা, আলোচনা সভা, পুরুস্কার বিতরণ করা হয়। উপজেলা পরিষদ চত্তরে আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার হোসাইন মুহাম্মদ আল মুজাহিদ এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিতি ছিলেন উপজেলা চেয়ারম্যান এ্যাড.এম মতিউর রহমান। এছাড়াও উপস্থিত ছিলেন ইন্দুরকানী থানার ওসি হুমায়ুন কবির, উপজেলা সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আঃ লতিফ হাওলাদার, মহিলা ভাইস চেয়ারম্যান দিলরুবা মিলন নাহার, আওয়ামী লীগ নেতা মনিরুজ্জামান সেলিম, মৃধা মনিরুজ্জামান,মাহামুদুল হক দুলাল, গিয়াস উদ্দিন সেলিম, যুবলীগ নেতা আঃ রাজ্জাক আকন, মাসুদ আকন,আঃ মজিদ হাং, ছাত্রলীগের সাধারন সম্পাদক ইস্রাফিল খান নেওয়াজ প্রমুখ। সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।  

বড়াইগ্রাম (নাটোর) প্রতিনিধি: নাটোরের বড়াইগ্রাম পৌরসভা ও পৌর আওয়ামী লীগের উদ্যোগে পুষ্পস্তবক অর্পণ, কেক কাটা, এতিমদের মাঝে খাবার বিতরণ, আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠানের মধ্য দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উদযাপন করা হয়েছে। বুধবার পৌর মিলনায়তনে আয়োজিত সভায় পৌর আওয়ামীলীগের সভাপতি আব্দুর রাজ্জাক সরকারের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা আওয়ামীলীগের সভাপতি অধ্যাপক আব্দুল কুদ্দুস এমপি। বিশেষ অতিথির বক্তব্য রাখেন-উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মিজানুর রহমান, মেয়র মাজেদুল বারী নয়ন, পৌর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক অধ্যক্ষ মাহবুব উল হক বাচ্চু, জেলা পরিষদ সদস্য আবুল কালাম জোয়াদ্দার ও মৌটুসী আক্তার মুক্তা এবং সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুস সবুর খান ও পৌর সচিব জালাল উদ্দিন। 

চিলমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি: কুড়িগ্রামের চিলমারীতে যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপন করা হয়েছে।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন উপলক্ষে সকাল ৯টায় বাংলাদেশ আওয়ামী লীগ চিলমারী উপজেলা শাখা কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, জাতির পিতা বন্ধুবন্ধু শেখ মুজিবুর রহমানসহ তার পরিবারের সকল শহীদ স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। সকাল ১০টায় ২৫ পাউন্ডের একটি কেক কাটা হয়। 

কলারোয়া (সাতক্ষীরা) প্রতিনিধি: বিনম্র শ্রদ্ধা, ভালোবাসা আর আনন্দ উচ্ছাসের মধ্য দিয়ে কলারোয়ায় পালিত হলো জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস। এ উপলক্ষ্যে বুধবার সকালে কলারোয়া উপজেলা প্রশাসন, উপজেলা আ’লীগ ও এর অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা এবং বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। পরে শিশুদের সাথে নিয়ে আনন্দঘন পরিবেশে জš§দিনের কেক কাটা, আলোচনা সভা ও বঙ্গবন্ধুর জন্য দোয়া করা হয়। উপজেলা অডিটোরিয়ামে আয়োজিত আলোচনা সভায় নবাগত উপজেলা নির্বাহী কর্মকর্তা জুবায়ের হোসেন চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আমিনুল ইসলাম লাল্টু।

বাসাইল (টাঙ্গাইল) প্রতিনিধি: “ বঙ্গবন্ধুর জন্মদিন, শিশুর হৃদয় হোক রঙ্গিন” এই প্রতিপাদ্যকে সামনে রেখে ১৭ মার্চ (বুধবার) যথাযোগ্য মর্যাদায় সারা দেশের ন্যায় টাঙ্গাইলের বাসাইলে নানা আয়োজনে পালিত হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস-২০২১। এ উপলক্ষে ১৭ মার্চ সূর্যোদয়ের সাথে সাথে বাসাইল থানা প্রাঙ্গণে তপোধ্বনির মাধ্যমে দিনের কর্মসূচীর শুভ সূচনা করা হয়। সকল সরকারি, আধা-সরকারি ও বে-সরকারি প্রতিষ্ঠান সমূহে জাতীয় পতাকা উত্তোলন এবং পরে বাসাইল উপজেলা প্রশাসনের আয়োজনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, আনন্দ র্যালি ও ১০১ পাউন্ড ওজনের কেক কাটা হয়। সকাল ১০.০০ঘটিকায় উপজেলা মিলনায়তনে জন্মশতবার্ষিকী ও শিশুদিবসের  মূল আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বাসাইল উপজেলা নির্বাহী অফিসার মনজুর হোসেনের সভাপতিত্বে উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন বাসাইল উপজেলা পরিষদ চেয়ারম্যান কাজী অলিদ ইসলাম, বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন পৌর মেয়র বীর মুক্তিযোদ্ধা আব্দুর রহিম আহমেদ, সহকারি কমিশনার (ভূমি) নাহিয়ান নুরেন, উপজেলা ভাইস-চেয়ারম্যান শাহাদত হোসেন,কৃষি কর্মকর্তা নাজনীন আক্তার, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা হারুন-অর-রশিদ, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সাখাওয়াত হোসেন, উপজেলা আ’লীগ সাধারন সম্পাদক হাজী মহিয়ার রহমান গাউস,উপজেলা কৃষকলীগ সভাপতি জহিরুল ইসলাম মাষ্টার, সরকারি জোবেদা রুবেয়া মহিলা কলেজের অধ্যক্ষ মশিউর রহমান খান আপেল,ইউপি চেয়ারম্যান মামুনুর রশিদ, সাবেক সহকারি কমান্ডার টাঙ্গাইল জেলা মুক্তিযোদ্ধা সংসদ হারুনুর রশিদ, বাসাইল প্রেসক্লাবের সাধারন সম্পাদক মাহমুদুল হাসান প্রমূখ। এছাড়া উক্ত অনুষ্ঠানে বিভিন্ন সরকারি , বেসরকারি প্রতিষ্ঠানের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা/কর্মচারীবৃন্দ , বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীবৃন্দও উপস্থিত ছিলেন।  

রাঙামাটি প্রতিনিধি: জাতীয় শিশু দিবস ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী রাঙামাটিতে নানা আয়োজনে পালিত হয়েছে।দিবসাট উপলক্ষে বুধবার (১৭ মার্চ) সকালে বঙ্গবন্ধুর ভাস্কর্য্য পুষ্পস্তবক করেন জেলা প্রশাসক, পুলিশ সুপার, রাঙামাটি প্রেসক্লাবসহ বিভিন্ন সামাজিক সংগঠন। পরে জেলা প্রশাসনের আয়োজনে শহীদ আবদুল আলী মঞ্চে আলোচনা সভা আনুষ্ঠিত হয়। 

জেলা প্রশাসক মোঃ মিজানুর রহমানের সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার এমপি। অনুষ্ঠানে রাঙামাটি জেলার পুলিশ সুপার মীর মোদ্দাছ্ছের এবং অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ মামুন। 

আমারসংবাদ/এআই