Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

লকডাউনে বাজার স্থানান্তর নিয়ে প্রশাসন ও কাদের মির্জার পরস্পর বিরোধী সিদ্ধান্ত

কোম্পানীগঞ্জ (নোয়াখালী) প্রতিনিধি

এপ্রিল ৫, ২০২১, ০১:৪০ পিএম


লকডাউনে বাজার স্থানান্তর নিয়ে প্রশাসন ও কাদের মির্জার পরস্পর বিরোধী সিদ্ধান্ত

করোনা ভাইরাস প্রতিরোধে দ্বিতীয় ধাপের লাকডাউনে কাঁচা বাজার ও মাছ বাজার স্থানান্তর নিয়ে নোয়াখালী কোম্পানীগঞ্জ উপজেলা প্রশাসন ও বসুরহাট পৌর মেয়র’র পরষ্পর বিরোধী সিদ্ধান্তে ব্যবসায়ীরা পৌর মেয়রের সিদ্ধান্তে অনড়। প্রশাসনের সিদ্ধান্ত মানতে নারাজ।

উপজেলা করোনা ভাইরাস কোভিড়-১৯ এর সংক্রমণ ও প্রতিরোধ সহ সার্বিক ব্যবস্থাপনায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় স্বাস্থ্য সেবা বিভাগ থেকে ১০ সদস্যের একটি কমিটি গঠনের প্রজ্ঞাপন রয়েছে। পদাধিকার হিসেবে উপজেলা নির্বাহী সভাপতি, সংশ্লিষ্ট পৌর মেয়র সদস্য, অপরদিকে স্থানীয় সংসদ সদস্য হিসেবে উপজেলা পরিষদ চেয়ারম্যান উক্ত কমিটির উপদেষ্টা হিসেবে কাজ করবে। 

কমিটির সভাপতি উপজেলা নির্বাহী অফিসার মোঃ জিয়াউল হক মীর’র নেতৃত্বে ও থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মীর জাহেদুল হক রনি সহ বসুরহাট কাঁচাবাজার ও মাছ বাজারে সোমবার (৫ এপ্রিল) দুপুর ১২টায় ১টি ঘোষণা জারি করে। মঙ্গলবার থেকে স্বাস্থ্য বিধি মেনে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত কাঁচা বাজার ও মাছ বাজার ব্যবসায়ীদেরকে গত বৎসরের ন্যায় বসুরহাট এএইচসি সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে কাঁচাবাজার ও গরু বাজারে মাছ বাজার বসানোর নির্দেশ দেন। 

প্রশাসনের এই সিদ্ধান্ত ব্যবসায়ীরা মানতে নারাজ ব্যবসায়ীরা। তারা তাৎক্ষণিক দলবেঁধে পৌরমেয়রকে অভিযোগ করলে, মেয়র আবদুল কাদের মির্জা ব্যবসায়ীদের লাভ-লোকসান ও ক্রেতাদের ভোগান্তির কথা চিন্তা করে কাঁচা বাজার ও মাছ বাজার প্রতিদিনের ন্যায় স্ব স্ব অবস্থানে থাকার সিদ্ধান্ত দেন। এতে পৌরসভা ও উপজেলা প্রশাসনের পরষ্পর বিরোধী সিদ্ধান্তে নানা প্রশ্নের দেখা দিয়েছে। উভয়ের এমন সিদ্ধান্তে আগামীকাল যেকোন উত্তেজনাকর পরিস্থিতির সম্ভাবনা রয়েছে। 

এ ব্যাপারে বসুরহাট পৌরসভার মেয়র আবদুল কাদের মির্জা গণমাধ্যমকে জানান, গত বৎসর কাঁচা বাজার ও মাছ বাজার অন্যত্র স্থানান্তর করায় ব্যবসায়ীদের বড় ধরনের লোকসান গুনতে হয়েছে। অপরদিকে ক্রেতারাও চরম আর্থিক ক্ষতিগ্রস্ত ও ভোগান্তির সম্মুখীন হয়েছিল। সেদিক বিবেচনা করে তাদের নির্দিষ্ট কাঁচা বাজার ও মাছ বাজারে ব্যবসা করার সিদ্ধান্ত দিয়ে থাকি। 

অপরদিকে দ্বিতীয় ধাপে সরকার দেশব্যাপী এক সপ্তাহ লকডাউন ঘোষণার ১ম দিনে এ উপজেলায় সরকারি নির্দেশনা না মানায় ১০ ব্যক্তিকে ভ্রাম্যমান আদালত ৬ হাজার ২ শত টাকা অর্থদণ্ড দেন এক্সিকিউটিভ ম্যাজিষ্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সু-প্রভাত চাকমা। 

আমারসংবাদ/কেএস