Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

সরকারি-বেসরকারি নির্মাণ কাজে স্থবিরতা

এপ্রিল ৭, ২০২১, ১২:৪৫ পিএম


সরকারি-বেসরকারি নির্মাণ কাজে স্থবিরতা

দিনদিন লাগামহীন হচ্ছে রড-সিমেন্টের দাম। প্রতিদিনই দাম বেড়েই চলছে। আর এতে বিপাকে পড়ছে ভবন নির্মাতারা। ফলে ব্যয় বাড়ার সম্ভাবনা রয়েছে সরকারি ও স্বায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠানগুলোর উন্নয়ন কাজের।

সরেজমিনে দেখা যায়, গত দুই মাস আগে বিভিন্ন কোম্পানির সিক্সটি গ্রেডের রড প্রতি টন গড়ে ৫৯-৬১ হাজার টাকা দরে বিক্রি হয়। এখন সেই রড বিক্রি হচ্ছে গড়ে ৭২ থেকে ৭৫ হাজার টাকা টন। অর্থাৎ দুই মাসের ব্যবধানে প্রতি টন রডের দাম বেড়েছে ১২ থেকে ১৫ হাজার টাকা। অপরদিকে বেড়েছে সিমেন্টের দামও। দুই মাস আগে যে সিমেন্ট বিক্রি হয়েছে ৩৮৫ টাকা প্রতি বস্তা, এখন তার দাম ৫৩০ থেকে ৫৫০ টাকা।

নাম প্রকাশে অনিচ্ছুক সিমেন্ট ফ্যাক্টরীর কর্মকর্তার সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, ক্লিংকার সংকটের জন্য সিমেন্ট উৎপাদন ব্যাহত হচ্ছে। আর ভুক্তভোগীদের মনে প্রশ্ন প্রতিবছর একই মৌসুমে কি ক্লিংকার সংকট দেখা দেয়? 

বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের ঠিকাদাররা রড-সিমেন্টের দাম বৃদ্ধির কারণে কাজ বন্ধ করে দিয়েছেন। 

খুলনা শহরের বিভিন্ন সিমেন্ট বিক্রেতা ও ডিলারদের কাছে সিমেন্টের এই অস্বাভাবিক মূল্যবৃদ্ধির বিষয়ে জানতে চাইলে তারা বলেন, কোম্পানি থেকে বর্তমানে আমাদেরকে রেশনিং এর মাধ্যমে সিমেন্ট দেওয়া হচ্ছে, আগে যেখানে এক থেকে দেড় হাজার বস্তা সিমেন্ট বিক্রি করতাম, সেখানে এখন ২শ’ বস্তা সিমেন্টও বিক্রি করতে পারিনা। যা চাহিদার তুলনায় অতি সামান্য।

অপর এক ব্যবসায়ী জানান, আমরা যে দামে রড ও সিমেন্ট কোম্পানির কাছ খেকে ক্রয় করি। তার থেকে সামান্য লাভে সেগুলো বিক্রি করে থাকি। 

প্রথম শ্রেণীর ঠিকাদার হাসানুর রহমান তানজির বলেন, নির্মাণ সামগ্রির দাম বেড়ে গেলে সাইটের কাজ বন্ধ হয়ে যায়। বর্তমানে প্রতি বস্তা ১৫০-১৬০ টাকা বেশি দিয়ে সিমেন্ট কিনতে হচ্ছে। রড টনে ১২ থেকে ১৫ হাজার টাকা বেশি দিয়ে কিনতে হচ্ছে। রড-সিমেন্টের দাম বেড়ে যাওয়ার পরেও আমরা সরকারের উন্নয়নমূলক কাজ চালিয়ে যাচ্ছি। 

রড় সিমেন্টের দাম এভাবে বাড়লে নির্মাণ কাজ আগের রেটে অব্যাহত রাখা কঠিন হয়ে দাঁড়াবে। সেক্ষেত্রে ব্যয় বাড়ার সম্ভাবনা রয়েছে।

রডের দাম বৃদ্ধি প্রসঙ্গে বিএসআরএম খুলনা অফিসের রিজিয়ন ইনচার্জ কাজি নাজমুল হক বলেন, এটা আমাদের কোম্পানি জানে। তবে যতটুকু জেনেছি, মার্কেটে ইস্পাতের দাম বেড়ে গেছে।

সিমেন্টের দাম বৃদ্ধির ব্যাপারে সিমেন্ট কোম্পানির মার্কেটিংয়ের দায়িত্বে থাকা এক কর্মকর্তা বলেন, বিষয়টি আমার জানা নেই। দাম বেড়েছে, কেউ কেউ বৃদ্ধি করেছে। আবার অনেকেই বাড়ানোর পর্যায়ে আছে। সবাই দাম বৃদ্ধি করেনি। তবে কারণ কী, সেটা বলতে পারবো না। পত্রিকায় দেখলাম আন্তর্জাতিক বাজারে সিমেন্ট তৈরির দ্রব্যের দাম বেড়েছে।

আমারসংবাদ/কেএস