Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

হেফাজতের সমাবেশ ঘিরে ১৪৪ ধারা, দুই পাড়ে আ.লীগের শোডাউন 

 শামসুল ইসলাম সনেট, কেরানীগঞ্জ প্রতিনিধি

এপ্রিল ৮, ২০২১, ০১:৪৫ পিএম


হেফাজতের সমাবেশ ঘিরে ১৪৪ ধারা, দুই পাড়ে আ.লীগের শোডাউন 

মুন্সিগঞ্জের সিরাজদিখান উপজেলায় হেফাজতে ইসলাম নতুন করে সমাবেশের ডাক দেওয়ায় জনমনে আতঙ্ক সৃষ্টি হয়েছিল। তবে পুলিশ ও প্রশাসনের কঠোর অবস্থানের কারণে শেষ পর্যন্ত পিছু হটেছে হেফাজত। 

বুধবার (৭ এপ্রিল) সন্ধ্যায় সমাবেশ না করার ঘোষণাও দিয়েছিলো হেফাজত। গত সপ্তাহের হেফাজতে ইসলামের ডাকা হরতালের সময় সিরাজদিখানে হেফাজতে ইসলামের নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের জের ধরে এ সমাবেশের ডাক দেয় সংগঠনটি। এদিকে হেফাজতের সমাবেশ ঘিরে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির আশঙ্কায় সমাবেশের ওপর নিষেধাজ্ঞা দিয়ে ১৪৪ ধারা জারি করেছে প্রশাসন। 

বৃহস্পতিবার (৮ এপ্রিল) রাত ১০টা পর্যন্ত কুচিয়ামোড়া কলেজ মাঠ এবং নিমতলা বাসস্ট্যান্ডসহ চারটি স্থানে ১৪৪ ধারা জারি করা হয়। এরপরই সমাবেশ না করার সিদ্ধান্ত নেয় হেফাজত। মুন্সিগঞ্জের জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান তালুকদার ও পুলিশ সুপার আব্দুল মোমেন সতর্ক করে দিয়ে বলেছেন, কোনোভাবেই হেফাজতে ইসলামকে ছাড় দেয়া হবে না।

এদিকে যে কোনো ধরনের সংঘাতের আশঙ্কায় কেরানীগঞ্জ উপজেলার সহকারী কমিশনার (ভূমি) কামরুল হাসান সোহেল এর নেতৃত্বে দুই প্লাটুন বিজিবি এবং পুলিশ সুপার মারুফ হোসেন সরদারের নেতৃত্বে সার্কেল এসপি, দক্ষিণ থানার ওসিসহ তিন শতাধিক আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন রাখা হয়েছিলো ধলেশ্বরী ব্রিজের  উত্তরপ্রান্তের কেরানীগঞ্জ অংশে। যেখানে সতর্ক অবস্থানে ছিলো কেরানীগঞ্জ মডেল থানা আওয়ামী লীগ। 

এ সময় উপস্থিত ছিলেন, মডেল থানা আওয়ামী লীগের আহবায়ক বীর মুক্তিযোদ্ধা মোঃ ইউসুফ আলী চৌধুরী সেলিম, যুগ্ম আহবায়ক হাজী সফিউল আজম বারকো, হাজী আলতাফ হোসেন বিপ্লব, ইঞ্জিনিয়ার মোহাম্মদ হান্নান, রোহিতপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব হাজী সোলায়মান জামান, সাধারণ সম্পাদক  সাইদ উদ্দিন সানজিব, কেরানীগঞ্জ মডেল থানা যুবলীগ নেতা মোঃ মনির হোসেন, ইস্তিয়াক হোসেন সুজন, দক্ষিণ কেরানীগঞ্জ থানা আওয়ামী লীগ নেতা ও বাস্তা ইউনিয়নের চেয়ারম্যান আশফাক আলী, হাজী জেড এ জিন্নাহ, আলহাজ্ব জিলানী মেম্বার, জাকির হোসেন সহ ছাত্রলীগ ও স্বেচ্ছাসেবক লীগের নেতৃবৃন্দ।

ধলেশ্বরী ব্রিজের দক্ষিণ প্রান্তে স্থানীয় সিরাজদিখান উপজেলার আওয়ামী লীগের সভাপতি মহিউদ্দিন এর নেতৃত্বে নেতাকর্মীদেরও মাঠে দেখা গেছে। এ সময় তারা ১৪৪ ধারার অন্তভূক্ত স্থানে সভাসমাবেশ ও লাঠি মিছিল করেছে।

গতকাল সন্ধ্যায় হেফাজতে ইসলামের নায়েবে আমির আল্লাহা আব্দুল হামিদ পীর সাহেব মধুপুর এক বিবৃতিতে জানিয়েছেন, করোনাভাইরাস দিনদিন বৃদ্ধি পাওয়ায় স্বাস্থ্যবিধির দিকে লক্ষ্য রেখে হেফাজতে ইসলাম বাংলাদেশ মুন্সিগঞ্জ জেলা ও ঢাকা দক্ষিণ আয়োজিত কালকের প্রতিবাদ সমাবেশ স্থগিত করা হয়েছে। তবে সরকার যদি উল্লেখিত দাবিগুলো মেনে না নেয় তাহলে লকডাউন এর পর বৃহৎ কর্মসূচি ঘোষণা করা হবে।  

হেফাজত ইসলামের প্রতিবাদ সভাকে কেন্দ্র করে মুন্সীগঞ্জের সিরাজদিখানের কেয়াইন ইউনিয়নের চারটি এলাকায় ১৪৪ ধারা জারি করেছে স্থানীয় প্রশাসন। আজ বৃহস্পতিবার রাত ১০টা পর্যন্ত কেয়াইন ইউনিয়নের কুচিয়ামোড়া কলেজ মাঠ, ইকবাল মার্কেট সংলগ্ন কবরস্থান মাঠ, নিমতলা বাসস্ট্যান্ড, নিমতলা আওলাদ মার্কেট ও আশপাশের ২০০ গজে এ আদেশ কার্যকর রয়েছে বলে জানিয়েছেন সিরাজদিখান উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সৈয়দ ফয়েজুল ইসলাম।

তবে করোনা মহামারি ও প্রশাসনের ১৪৪ ধারা ঘোষণার পর সমাবেশ স্থলে ও তার আশেপাশে আওয়ামী লীগ নেতাকর্মীদের ব্যাপক শোডাউন ও অবস্থা জনসাধারণের মাঝে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে।

এ সময় আওয়ামী লীগের নেতাকর্মীরা ঘোষণা দেন যেখানেই হেফাজত, সেখানেই প্রতিরোধ।  ছদ্মবেশী, ভণ্ড, ধর্মব্যবসায়ী ও বিশৃঙ্খলাকারী হেফাজতিদের আর একবিন্দু ছাড় দেওয়া হবে না বলেও জানান আওয়ামী লীগ নেতৃবৃন্দ।

আমারসংবাদ/কেএস