Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

ফেরিঘাট থেকে মাটি কাটা বন্ধে পুলিশ সুপারকে চিঠি

মামুন মিয়া, মানিকগঞ্জ

এপ্রিল ১৫, ২০২১, ১১:২০ এএম


ফেরিঘাট থেকে মাটি কাটা বন্ধে পুলিশ সুপারকে চিঠি

মানিকগঞ্জের পাটুরিয়ায় ১ নম্বর ফেরিঘাট এলাকা থেকে অবৈধভাবে মাটি কাটা বন্ধের অনুরোধ করে পুলিশ সুপার বরাবর চিঠি দিয়েছেন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ- বিআইডব্লিউটিএ'র উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) মো. মাসুদ পারভেজ। মানিকগঞ্জ জেলা প্রশাসক, শিবালয় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও), শিবালয় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ও পাটুরিয়া নৌ-পুলিশ ফাঁরির ভারপ্রাপ্ত কর্মকর্তাকে চিঠির অনুলিপি দেওয়া হয়েছে।

মঙ্গলবার (১৩ এপ্রিল) পুলিশ সুপারকে লেখা চিঠিতে উল্লেখ করা হয়, বিআইডব্লিউটিএ তথা সরকারের অনুমতি না নিয়েই বন্দর সীমানার মধ্যে ফোরশোর ভূমিতে কতিপয় অসাধু ব্যক্তি ড্রেজার বসিয়ে ও ভেকু দিয়ে মাটি উত্তোলন করছে। এছাড়া ১নং হাইওয়াটার ফেরিঘাটের নীচ থেকে ১৫ থেকে ২০ ফুট গভীর করে মাটি কাটার ফলে আসন্ন বর্ষা মৌসুমে ফেরিঘাট ভেঙ্গে যাওয়ার সম্ভাবনা রয়েছে। 

চিঠিতে ১নং ফেরিঘাট এলাকা থেকে ড্রেজার অপসারণ ও ভেকু দিয়ে মাটি কাটা বন্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হয়েছে।

দ্যা পোর্ট এক্ট ১৯০৮ ও দ্যা পোর্ট রুলস ১৯৬৬ অনুযায়ী, বন্দর সীমানাভুক্ত এলাকার যাবতীয় কার্যক্রম বিআইডব্লিউটিএ'র এখতিয়ারভুক্ত। কর্তৃপক্ষের পূর্ব অনুমোদন ব্যতিত কোন ব্যক্তি/প্রতিষ্ঠানের কোনরূপ বালি/মাটি উত্তোলন অথবা স্থাপনা নির্মাণ কিংবা অন্য কোন কার্যক্রম পরিচালনা করা এখতিয়ার নেই বলেও চিঠিতে উল্লেখ করা হয়।

জানতে চাইলে পোর্ট অফিসার মো. মাসুদ পারভেজ বলেন, মোন্তাজ মাস্টার ও মিন্টু নামে দুই ব্যক্তি অবৈধভাবে ফেরিঘাট থেকে ড্রেজার ও ভেকু দিয়ে মাটি উত্তোলন করায় আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য চিঠি দিয়েছি।

পুলিশ সুপার রিফাত রহমান বলেন, এ রকম কোনো চিঠি আমি পাইনি। তবে অবৈধভাবে মাটি কাটার বিষয়ে আমাদের জানালে অবশ্যই ব্যবস্থা নেব। এজন্য আমাকে চিঠি দিতে হবে কেন? পোর্ট অফিসার ফোন করে জানালেই সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেওয়া হবে।

আমারসংবাদ/কেএস