Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

বাঁশখালীর উত্তাপে বরিশালে শ্রমিকদের বিক্ষোভ মিছিল-সমাবেশ

বরিশাল প্রতিনিধি

এপ্রিল ১৯, ২০২১, ০১:১০ পিএম


বাঁশখালীর উত্তাপে বরিশালে শ্রমিকদের বিক্ষোভ মিছিল-সমাবেশ

চট্টগ্রামের বাঁশখালিতে এস আলম গ্রুপের নির্মাণাধীন কয়লা বিদ্যুৎকেন্দ্রে পুলিশের গুলিতে শ্রমিক হত্যা ও নির্যাতনের প্রতিবাদে বরিশাল নগরীতে পৃথকভাবে বিক্ষোভ মিছিল-সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। 

জেলা শ্রমিক-কর্মচারী ঐক্য পরিষদের (স্কপ) আয়োজনে সোমবার (১৯ এপ্রিল) বেলা সাড়ে ১১ টার দিকে নগরীর সদর রোডে এ বিক্ষোভ কর্মসূচি অনুষ্ঠিত হয়। 

এ সময় সেখানে অনুষ্ঠিত সংক্ষিপ্ত সমাবেশে শ্রমিক নেতা জাকির হোসেনের সভাপতিত্বে বক্তব্য রাখেন, মাস্টার আবুল হাসেম, মোসলেম সিকদার, ইমরান হোসেন, শহিদুল ইসলাম, তুষার সেন, স্বপন দত্ত, লক্ষণ দেবনাথ, জাহাঙ্গির কবির মুকুল ও কিশোর চন্দ্র বালা প্রমূখ। 

অপরদিকে একই দাবিতে দুপুরের দিকে নগরীর সদররোডে প্রতিবাদ সভা করেছেন বাংলাদেশ ছাত্র ইউনিয়নের নেতা-কর্মীরা। সেখানে ছাত্র ইউনিয়ন নেতা কিশোর চন্দ্র বালার সভাপতিত্বে বক্তব্য রাখেন, শ্রমিক নেতা এ্যাড. এ.কে আজাদ, বরিশাল বিশ্ববিদ্যালয়ের ছাত্র ইউনিয়ন নেতা রাকিব হোসেনসহ অনেকে। 

নিহত ও আহত শ্রমিকদের ক্ষতিপূরনের দাবি জানিয়ে পৃথক এই দুটি কর্মসূচিতে বক্তারা বলেন, বর্তমান ক্ষমতাসীন সরকার কি কারণে এস.আলম গ্রুপের ৩ হাজার ১ শত ৭০ কোটি টাকা কর মওকুফ করে দিয়েছে তা আজও অজানা। এই সরকারের আমলে ২০১৬ সালেও এস.আলম গ্রুপ শ্রমিক হত্যা করে পার পেয়েছিল। সেদিন যদি ওই শ্রমিক হত্যাকারি এস.আলম গ্রুপের নিয়ন্ত্রকদের বিচারের আওতায় আনা হতো তাহলে ২০২১ সালে আবার নতুন করে শ্রমিক হত্যা-নির্যাতনের ঘটনা ঘটতো না। 

বক্তারা আরও বলেন, চট্টগ্রামের বাঁশখালীর ঘটনায় অনতিবিলম্বে বিচার বিভাগীয় তদন্তের মাধ্যমে এস. আলম গ্রুপের চেয়ারম্যান আলমগীরসহ হত্যার সাথে জড়িতদের দ্রুত বিচার নিশ্চিত করতে হবে। তা না হলে পরবর্তীতে আরও কঠোর কর্মসূচির ঘোষণা দেয়া হবে।

আমারসংবাদ/কেএস