Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

বিতর্কিত-সন্ত্রাসী কর্মকাণ্ডে ফেঁসে যাচ্ছেন ঝালকাঠির শামিম 

জহির খান, বরিশাল

এপ্রিল ২০, ২০২১, ১১:২৫ এএম


বিতর্কিত-সন্ত্রাসী কর্মকাণ্ডে ফেঁসে যাচ্ছেন ঝালকাঠির শামিম 

বিতর্কিত রাজনৈতিক পদের দম্ভোক্তি দেখিয়ে বরিশালের বিভিন্ন জেলা-উপজেলা দাপিয়ে এবার ফেঁসে যাচ্ছেন ঝালকাঠি জেলাস্থ শাহী ৯৯ জর্দ্দা কোম্পানির মালিক শামিম আহমেদ। তিনি একজন ব্যবসায়ি হলেও তার অতীত ইতিহাসে রয়েছে সন্ত্রাসী কর্মকাণ্ডের বিস্তর ঘটনা। স্থানীয় রাজনীতিতে কোন পদ-পদবি না থকলেও শামীম নিজেকে ঢাকা মহানগর (উত্তর) শ্রমিক লীগের সহ-সভাপতি দাবি করে এলাকায় একের পর এক বিতর্কিত কর্মকাণ্ড করে আসছেন। 

এমনকি ওই রাজনৈতিক পদের পরিচয় দিয়ে শামীম স্থানীয়ভাবে রাজনৈতিক ফায়দা লুটতে জেলা আওয়ামী লীগের কয়েকজন শীর্ষ সাড়ির নেতাদের বাগে আনার চেষ্টা চালান। তাতে সফল না হওয়ায় শামীম তার রাজনৈতিক পদটি এলাকায় আরও ব্যাপকভাবে ফুটিয়ে তুলতে ভিন্ন কৌশল অবলম্বন করেন। যার প্রেক্ষিতে কিছুদিন আগে ঝালকাঠি পৌরসভা নির্বাচনে মেয়র পদে আ.লীগের দলীয় মনোনয়ন চেয়ে ব্যবসায়ি শামীম আহমেদ নিজেকে ঢাকা মহানগর (উত্তর) শ্রমিক লীগের সহ-সভাপতি দাবি করে আওয়ামী লীগ সভাপতি ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি সম্বলিত পোস্টার, ব্যানার এবং ফেষ্টুন ছাপিয়ে সর্বত্র লাগিয়ে দেন। 
ঝালকাঠি জেলা শহরের বিভিন্ন অলিগলিতে লাগানো ওইসব পোস্টার, ব্যানার ও ফেষ্টুনের অনেকটা অংশ জুড়ে রাখা হয়েছে বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য, ১৪ দলের মুখপাত্র ও ঝালকাঠি-২ আসনের সংসদ সদস্য আমির হোসেন আমু এমপি’র ছবি। শামিম নিজের রাজনৈতিক পদকে বৈধতা দিতে যেসব বিতর্কিত কর্মকাণ্ড করেছেন তাতে স্থানীয় আ.লীগের নেতা-কর্মীরাও অনেকটা বিব্রত। এমন পরিস্থিতির মধ্যে চলতি বছরের গত ২২ মার্চ রাতে ঝালকাঠি শহরে শর্টগান উঁচিয়ে নিজস্ব বাহিনী নিয়ে শোডাউন দিয়ে ব্যাপক সমালোচিত হয়েছিলেন শামিম আহমেদ। সেই সশস্ত্র মহড়ার সিসি ক্যামেরার ফুটেজ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেজবুকেও ভাইরাল হয়েছিল। 

এ ঘটনার রেশ কাটতে না কাটতেই শামিমের মাদক সেবনসহ বেশ কিছু কুকীর্তির অডিও ক্লিপ সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। এসব কর্মকাণ্ডে ও স্থানীয় নেতাকর্মীদের অভিযোগের প্রেক্ষিতে শামিম আহমেদের পদ সম্পর্কে নিশ্চিত হতে ঢাকা মহানগর (উত্তর) শ্রমিক লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. নুরুল ইসলাম সাথে মুঠোফোনে যোগাযোগ করা হয়। 

তিনি জানান, ‘ঢাকা মহানগর (উত্তর) শ্রমিক লীগের কমিটিতে শামিম আহমেদ নামের কোন সহ-সভাপতি কিংবা সদস্যও নেই’। 

তবে ভিন্ন তথ্য জানিয়ে সাধারণ সম্পাদক মো. বরকত খান মুঠোফোনে আমার সংবাদকে বলেন, ২০১৩ সালের ৩ জানুয়ারি ঢাকা মহানগর (উত্তর) শ্রমিক লীগের কমিটি গঠন হয়। এরপরের তিন বছরে কমিটির কয়েকজন সহ-সভাপতি ও সদস্য মারা যায়। এর প্রেক্ষিতে ২০১৭ সালে কেন্দ্রীয় শ্রমিক লীগের সুপারিশকৃত চিঠির মাধ্যমে শামিম আহমেদ সহ-সভাপতি পদে অন্তভুক্ত হয়েছেন। 

তিনি আরও বলেন, ২০১৭ সালে শামিম ছাড়া আরও বেশ কয়েকজন তাদের কমিটিতে অন্তর্ভুক্ত হয়েছে। শামিম আহমেদের অস্ত্র উচিয়ে শোডাউন ও মাদক সম্পৃক্ততার বিষয়ে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে কি না এমন প্রশ্নের জবাবে মহানগর শ্রমিক লীগের শীর্ষ এই নেতা বলেন, ‘করোনার কারণে চলমান লকডাউন শিথিল হলেই তার বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নিতে জরুরি সভায় বসা হবে।’ 

খোঁজ নিয়ে জানা গেছে, ঝালকাঠি শহরের প্রানকেন্দ্র কুমারপট্টি সংলগ্ন শামিম আহমেদের ব্যাবসায়ি প্রতিষ্ঠান ও বাসা। শামিম আহমেদ যুবক বয়সে ওই অঞ্চলে ত্রাস সৃষ্টি করে তৎকালীন আইনশৃঙ্খলা বাহিনীর সন্ত্রাসী তালিকাভুক্ত হয়েছিলেন। চিহ্নিত অস্ত্র ব্যাবসায়ী হিসাবে তার নাম ওই তালিকায় উঠে আসে। সেই সময় বেশ কিছু অস্ত্রধারি সন্ত্রাসী র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ানের (র‌্যাব) ক্রসফায়ারে নিহত হয়। তখন অবস্থা বেগতিক দেখে শামিম দেশ ছেড়ে পাশ্ববর্তী দেশ ভারতে আত্মগোপন করে সেখানে প্রায় অর্ধযুগ কাটান। পরবর্তীতে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসলে ঝালকাঠির প্রভাবশালী এক নেতার গোপন সেল্টারে দেশে ফিরে বেশ কিছুদিন নিরবে থাকেন শামিম আহমেদ। কিছুদিন পরে তার পিতার ব্যাবসায়ী প্রতিষ্ঠান শাহী ৯৯ জর্দা কোম্পানির এমডির দায়িত্ব নিয়ে ঝালকাঠিতে বসবাস শুরু করেন। 

একইসাথে নিজেকে কখনও ঢাকা মহানগরের তাঁতী লীগ নেতা, আবার কখনও শ্রমিক লীগ নেতা দাবি করে এলাকার কিছু যুবক নিয়ে পুনরায় তৈরি করেন শামীম বাহিনী। সম্প্রতি সেই বাহিনীর সদস্যদের নিয়ে নিজ এলাকা ঝালকাঠিতে প্রকাশ্যে শটগান উচিয়ে শোডাউন দিয়েছিলেন। 

এসব অভিযোগ অস্বীকার করে শামিম আহমেদ মুঠোফোনে আমার সংবাদকে জানান, ‘তিনি ঢাকা মহানগর (উত্তর) শ্রমিক লীগের সহ-সভাপতি পদে ছিলেন এবং বর্তমানেও রয়েছেন। স্থানীয় রাজনীতিতে তার জনপ্রিয়তা থাকায় এবং পৌর নির্বাচনে মেয়র পদে দলীয় মনোনয়ন চাওয়ায় তার পদ নিয়ে প্রতিপক্ষরা নানা ধরনের অপপ্রচার চালাচ্ছে।’ 

আমারসংবাদ/কেএস