Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

ডরমেটরিতে ফ্রি থাকেন সরকারি কর্মকর্তা-কর্মচারীরা

ফুলবাড়িয়া (ময়মনসিংহ) প্রতিনিধি 

এপ্রিল ২১, ২০২১, ০১:৩৫ পিএম


ডরমেটরিতে ফ্রি থাকেন সরকারি কর্মকর্তা-কর্মচারীরা

ময়মনসিংহের ফুলবাড়ীয়া উপজেলা ডরমেটরিতে (ব্যাচলর কোয়ার্টার) প্রায় এক যুগ যাবত কোন ভাড়া না দিয়ে বসবাস করছেন সরকারি কর্মকর্তা কর্মচারীরা। প্রতি বছর লাখ লাখ টাকা রাজস্ব ফাঁকির ঘটনায় কোন ব্যবস্থা গ্রহণ করেনি কেউ।

উপজেলা পরিষদের কার্যক্রম শুরু হওয়ার পর সরকারি স্থাপনা নির্মানের পাশাপাশি আবাসিক কোয়ার্টার ও ব্যাচেলরদের থাকার জন্য ডরমেটরি নির্মাণ করা হয়। দ্বিতল বিশিষ্ট ভবনের ১১টি রুমে ২জন করে ২২জন কর্মকর্তা-কর্মচারী থাকার উপযোগি করা হয়। ১টি হলরুম, ২টি কিচেন, ২টি ডাইনিং, ৪টি টয়লেট  ও ৪টি গোসলখানা রয়েছে।

২০১৩ সাল থেকে অনেকে ডরমেটরিতে অবস্থান করলেও এখন পর্যন্ত কোন ভাড়া দেননি। অনেকের নামে বরাদ্দ নেওয়া হয়েছে আবার অনেকের নামে বরাদ্দও নেওয়া হয়নি। বরাদ্দ নিলেও অনেকে আবার ভাড়া দিচ্ছেন না। ভাড়া আদায়ে সংশ্লিষ্ট প্রশাসনের নেই কোন তদারকি। আমার বাড়ি আমার খামার প্রকল্প (পল্লী সঞ্চয় ব্যাংক), আনসার ভিডিপি উন্নয়ন ব্যাংক, কর্মসংস্থান ব্যাংক, বিআরডিবি, শিক্ষা অফিস, মাধ্যমিক শিক্ষা অফিস, মৎস্য অফিস, কৃষি অফিস, এলজিইডি, পাট উন্নয়ন অফিস, যুব উন্নয়ন অফিস, আবাসিক প্রকৌশলী (বিদ্যুৎ অফিস), পৌরসভা ও যত্ন প্রকল্প সহ বিভিন্ন অফিসের কর্মকর্তা-কর্মচারীরা বর্তমানে অবস্থান করছেন। বছরে ভবন হতে আয় আসার কথা ছিল নূন্যতম ৫০০ টাকা হারে ১ বছরে ২৪ জনের ১ লাখ ৪৪ হাজার টাকা। সেই হিসাবে গত ৭ বছরে ১০ লাখ টাকার উপরে রাজস্ব আয় হতো। কিন্তু কেউ কোন ভাড়া দিচ্ছে না। 

খোঁজ নিয়ে জানা গেছে, অনেকে নিজেদের পছন্দমত লোক তুলতে মাসের পর মাস সিট খালি রেখে একাই রুম দখল করে বসে থাকেন। কেউ দেখার নেই, তদারকিরও কেউ নেই। 

ডরমেটরীতে বসবাসকারী মাধ্যমিক শিক্ষা অফিসার আবুল কালাম জানান, বেতনের ৫% টাকা মাস শেষে দেয়ার কথা। কেউ দেয় কেউ দেয় না। 

ডরমেটরীতে ভাড়া নির্ধারিত করেন ভাড়া নির্ধারন কমিটি। প্রতি মাসে তাদেরকে ৫শ টাকা করে ভাড়া দেয়ার কথা জানান সিনিয়র উপজেলা মৎস্য অফিসার মোহাম্মদ হাবিবুর রহমান তালুকদার। 

উপজেলা কৃষি অফিসের কর্মচারী আশরাফুল জানান, আসলে আমরা কোন টাকা পয়সা দেই না। তবে ডরমেটরী আমরা নিজেরাই মেরামত করে থাকি। 

ফুলবাড়ীয়া উপজেলা নির্বাহী অফিসার আশরাফুল ছিদ্দিক জানান, আমি ভাড়া তুলার জন্য চেষ্টা করেছি। কেউ দিয়েছে কেউ দেন নাই। আমি আসার আগে থেকেই ডরমেটরীতে বসবাসকারী সরকারি কর্মকর্তা কর্মচারীরা ভাড়া না দিয়েই বসবাস করতো। বিষয়টি খোঁজ নিয়ে ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন ঐ কর্মকর্তা। 

আমারসংবাদ/কেএস