Amar Sangbad
ঢাকা বুধবার, ০৮ মে, ২০২৪,

রাউজানে হারভেষ্টার মেশিন দিয়ে কৃষকের ধান কাটা উদ্বোধন 

রাউজান (চট্টগ্রাম) প্রতিনিধি 

এপ্রিল ২৯, ২০২১, ০২:৩৫ পিএম


রাউজানে হারভেষ্টার মেশিন দিয়ে কৃষকের ধান কাটা উদ্বোধন 

চট্টগ্রামের রাউজান উপজেলায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে বাগোয়ান ইউনিয়ন পরিষদের সার্বিক সহযোগিতায় বৃহস্পতিবার (২৯ এপ্রিল) সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় ভর্তুকী মূল্যে কৃষক পর্যায়ে সরবরাহকৃত কম্বাইন হারভেষ্টার দ্বারা বোরো শস্য কর্তনের শুভ উদ্বোধন করেন রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাংসদ এবিএম ফজলে করিম চৌধুরী এমপি। ১৯০ কানি জমির কৃষকের ধান কেটে দিলেন অনুষ্ঠানের প্রধান অতিথি। 

উপজেলা নির্বাহী অফিসার জোনায়েদ কবির সোহাগের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান একেএম এহেছানুল হায়দার চৌধুরী বাবুল। বক্তব্য রাখেন কৃষি কর্মকর্তা শাব্বির আহমেদ, ইউপি চেয়ারম্যান ভুপেষ বড়ুয়া রাউজান থানার অফিসার ইন্চার্জ আবদুল্লাহ আল হারুন সহ আরো অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্যানুযায়ী, এবার বোরো মৌসুমে রাউজানে ৫৪০ হেক্টর জমিতে হাইব্রীড এবং ৪ হাজার ২১০ হেক্টর জমিতে উফসি ধানের চাষ করা হয়েছে। এসব ধান কাটার জন্য সাড়ে ২৪ লাখ টাকার কম্বাইন্ড মেশিন দেয়া হয়েছে কৃষকদের। এতে কৃষক থেকে নেওয়া হয়েছে সাড়ে ১২ লাখ টাকা। বাকি টাকা কৃষি মন্ত্রণালয় থেকে ভর্তুকি দেওয়া হয়েছে। ৫০ হাজার টাকা মূল্যের একটি কম্বাইন্ড হারভেস্টর ধান কাটার মেশিন ক্রয় কর হয়েছে। কম্বাইন্ড হারভেস্টর ধান কাটার মেশিনটি ক্রয়ের জন্য কৃষক বিশুর কাছ থেকে নেওয়া হয়েছে ১২ লাক্ষ টাকা। অবশিষ্ট ১২ লক্ষ ৫০ হাজার টাকা ভুর্তকি দিয়েছে কৃষি মন্ত্রণালয়।

আমারসংবাদ/কেএস